Kolkata Fraud Case: সল্টলেকের কর্পোরেট অফিসে পুলিশি অভিযান, গ্রেফতার ১১ কর্মী, অভিযোগ ভয়ঙ্কর

Kolkata Fraud Case: সেই ভুয়ো কল সেন্টার থেকে ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল ব্যবহার করে অভিযুক্তরা ফোন করতেন অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের।

Kolkata Fraud Case: সল্টলেকের কর্পোরেট অফিসে পুলিশি অভিযান, গ্রেফতার ১১ কর্মী, অভিযোগ ভয়ঙ্কর
সল্টলেকের অফিস থেকে গ্রেফতার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 1:21 PM

কলকাতা:  টেক সাপোর্টের নাম করে বিদেশি নাগরিকদের সঙ্গে প্রতারণার অভিযোগ। গ্রেফতার ১১জন। ভুয়ো কল সেন্টারে হানা দিয়ে প্রতারণা চক্রের পর্দা ফাঁস করল ইলেকট্রনিক কমপ্লেক্স থানার পুলিশ। পুলিশ সূত্রে খবর, সল্টলেকের সেক্টর ফাইভের মারলিন ইনফিনিটি টাওয়ারের ৯ ফ্লোরে কিছুদিন ধরেই একটি ভুয়ো কল সেন্টার চালাচ্ছিল বলে পুলিশের কাছে খবর আসে। তদন্ত শুরু করে পুলিশ জানতে পারে অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের কম্পিউটারে সফটওয়্যার দিয়ে একসেস নিতেন এই প্রতারকরা। এরপরই সেই ভুয়ো কল সেন্টার থেকে ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল ব্যবহার করে অভিযুক্তরা ফোন করতেন অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের। সেখানে তাঁদের মাইক্রোসফট সংস্থার কর্মী হিসাবে পরিচয় দিয়ে টেকনিক্যাল সাপোর্টের জন্যে আবেদন জানতেন।

এই আবেদনে সাড়া দিলে তাদের জানানো হতো টেকনিক্যাল সাপোর্ট নিতে গেলে তাদের অনলাইন মানি ট্রান্সফার অ্যাপের ওয়ালেটে রিচার্জ করতে হবে। সেই ওয়ালেটে বিদেশি নাগরিকরা নিজেদের ডেবিট বা ক্রেডিট কার্ডের নম্বর দিয়ে রিচার্জ করলে সেই তথ্য এসে পৌঁছত প্রতারকদের হাতে। এরপরই সেই তথ্য ব্যবহার করে বিদেশি অ্যাপের থেকে বিদেশি নাগরিকদের টাকা ট্রান্সফার করা হত মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এরপরই সেই টাকা অভিযুক্তরা সুইফ্ট ট্রান্সফার একটি সফটওয়্যার ব্যবহার করে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাকাউন্ট থেকে নিয়ে আসতেন ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

অবশেষে গোপন সূত্রে খবর পেয়ে মঙ্গলবার রাতে সেক্টর ফাইভের ভুয়ো কল সেন্টারে হানা দেয় বিধাননগর ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানার পুলিশ। সেখান থেকে ১১ জনকে গ্রেফতার করে বিধাননগর ইলেকট্রনিক কমপ্লেক্স থানার পুলিশ। তাঁদের কাছ থেকে কম্পিউটার, হার্ড ডিস্ক, ল্যাপটপ, স্মার্ট ফোন, রাউটার, সার্টিফিকেট, অ্যাটেনডেন্স রেজিষ্টার, স্ক্রিপ্ট এবং কাস্টমার ডেটা, এবং রাবার স্ট্যাম্প, ডেবিট কার্ড, চেক বই এবং নথি উদ্ধার করেছে পুলিশ। অভিযুক্তদের বিধাননগর আদালতে তোলা হবে।