Manik Bhattacharya : মানিকের বিরুদ্ধে চার্জশিট পেশ ইডি-র, স্ত্রী, ছেলে-সহ নাম তাপস মণ্ডলেরও

Manik Bhattacharya : ইডি-র তরফে তরফে জারি করা প্রথম চার্জশিটে অর্পিতা মুখোপাধ্যায় সহ নাম ছিল রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের।

Manik Bhattacharya : মানিকের বিরুদ্ধে চার্জশিট পেশ ইডি-র, স্ত্রী, ছেলে-সহ নাম তাপস মণ্ডলেরও
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 2:53 PM

কলকাতা: নিয়োগ দুর্নীতি মামলায় মানিকের ভট্টাচার্যের (Manik Bhattacharya) বিরুদ্ধে চার্জশিট জমা দেওয়ার তোড়জোড় অনেক আগে থেকে শুরু করে দিয়েছিল এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট বা ইডি (ED)। কিন্তু, কবে জমা দেওয়া হবে তা নিয়ে চলছিল চাপানউতোর। অবশেষে ৫৭ দিনের মাথায় বিশেষ ইডি আদালতে চার্জশিট জমা দিল তদন্তকারীরা। বিচারক শুভেন্দু  সাহার কাছে জমা দেওয়া হল চার্জশিট। সূত্রের খবর, মানিকের স্ত্রী, ছেলে, তাপস মণ্ডলের নাম রয়েছে। প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতিতে প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি তথা পলাশিপাড়ার বিধায়ক মানিক ভট্টাচার্যের ঘনিষ্ঠ তাপস মণ্ডলের নাম আগেই উঠে এসেছিল। 

ডিএলএড কোর্সে অফলাইন ভর্তির জন্য পড়ুয়াদের কাছ থেকে প্রায় ২১ কোটি টাকার বেশি নেওয়া হয়েছিল বলে অভিযোগ। প্রথমবার সিজিও কমপ্লেক্সে যাওয়ার আগে ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত মোট ৪১ হাজার পড়ুয়ার কাছ থেকে অফলাইনে ভর্তির জন্য বাড়তি টাকা নেওয়া হয় বলে দাবি করেছিলেন তাপস। সেই সমস্ত টাকা গিয়েছে মানিকের কাছে। লোক পাঠিয়ে সেই টাকা আনাতেন বলে তাপসের দাবি। শোনা যাচ্ছিল ডিসেম্বরের ১০ তারিখের মধ্যে নিয়োগ দুর্নীতি মামলায় দ্বিতীয় চার্জশিট জমা করতে পারেন তদন্তকারীরা। এদিকে এ মামলায় এবার স্ত্রী-ছেলের নাম জড়িয়ে যাওয়ায় মানিকের অস্বস্তি আরও বাড়বে বলেই মনে করেছেন ওয়াকিবহাল মহলের একটা বড় অংশ। নিয়োগের পরীক্ষার ফলাফল নিয়ে বেশ কিছু অনিয়ম পাওয়া গিয়েছে দাবি তদন্তকারীদের। যাতে সরাসরি যোগ রয়েছে রাজ্য়ের এই প্রাক্তন আমলার।  

ইডি-র তরফে জারি করা প্রথম চার্জশিটে অর্পিতা মুখোপাধ্যায়-সহ নাম ছিল রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকেই উদ্ধার হয়েছিল কোটি কোটি টাকা। যা নিয়ে তোলপাড় শুরু হয়ে গিয়েছিল বাংলার রাজ্য-রাজনীতিতে। সূত্রের খবর, ওই চার্জশিটের সরাসরি অভিযুক্তের তালিকায় মানিকের নাম না রেখেও সুকৌশলে তাঁর দিকে আঙুল তুলে রাখা হয়েছিল। ওই চার্জশিট জমার পরেই গ্রেফতার হন মানিক। সিবিআইয়ের হাতে গ্রেফতারি এড়াতে এর আগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন মানিক ভট্টাচার্য। রক্ষকবচও পান। তবে তার কিছুদিনের মধ্যে তাঁকে গ্রেফতার করে ইডি।