Mamata blocked Dhankhar on Twitter: মমতা ‘ব্লক’ করতেই পর পর দু’টো টুইট রাজ্যপালের, ট্যাগ করলেন না কাউকে…

Jagdeep Dhankhar: স্বভাবসিদ্ধভাবে সংবিধানের ধারা তুলে বোঝালেন এভাবে রাজ্যপালকে 'ব্লক' করে দেওয়াকে সংবিধান সমর্থন করে না।

Mamata blocked Dhankhar on Twitter: মমতা 'ব্লক' করতেই পর পর দু'টো টুইট রাজ্যপালের, ট্যাগ করলেন না কাউকে...
জোর তরজায় মুখ্যমন্ত্রী-রাজ্যপাল। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 6:10 PM

কলকাতা: একেবারে সম্মুখ সমর। সোমবারই রাজ্যপাল জগদীপ ধনখড়কে (Governor Jagdeep Dhankhar) টুইটারে (Twitter) ব্লক করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সাংবাদিক সম্মেলন করে নবান্ন থেকে একথা জানান মমতা নিজেই। সঙ্গে একগুচ্ছ অভিযোগ উগরে দেন রাজ্যপালের বিরুদ্ধে। আবারও মনে করান, ‘সিলেক্টেড’ আর ‘ইলেক্টেড’-এর এক্তিয়ার এক নয়। এদিকে মমতার এই ঘোষণার পরই সঙ্গে সঙ্গে টুইট রাজ্যপালের। স্বভাবসিদ্ধভাবে সংবিধানের ধারা তুলে বোঝালেন এভাবে রাজ্যপালকে ‘ব্লক’ করে দেওয়াকে সংবিধান সমর্থন করে না। উল্লেখযোগ্যভাবে, এই প্রথম রাজ্য সরকারের উদ্দেশে রাজ্যপালের টুইট এবং সেখানে কাউকে ট্যাগ করা নেই। নিঃসন্দেহে এ ঘটনা নজিরবিহীন। সোমবার বিকেল ৪টে ২০ নাগাদ নবান্নে বসে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমি বাধ্য হয়েছি আজ ওনাকে আমার টুইটার অ্যাকাউন্ট থেকে ব্লক করে দিতে। প্রতিদিন আমার ইরিটেশন হোত ওনার টুইটগুলো দেখে। যে কথাগুলো বলা উচিৎ নয়, এমন কথা বলতেন যা মানুষের পক্ষে মানবিক দিক থেকেও অমানবিক।”

এরপরই বিকেল ৫টা ৬ মিনিটে একটি টুইট করেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তিনি টুইটারে লেখেন, সাংবিধানিক রীতিনীতিকে ব্লক করা যায় না। ১৫৯ ধারা উল্লেখ করে তিনি লেখেন, এই ধরনের ঘটনা ভারতীয় সংবিধানের পরিপন্থী। আরেকটি টুইট করেন ৫টা ৪৫ মিনিটে। ভারতীয় সংবিধানের ১৬৭ ধারা তুলে ধরেন সেখানে। লেখেন, রাজ্যের বিভিন্ন প্রশাসনিক বিষয়ে রাজ্যপালকে জানানো মুখ্যমন্ত্রীর দায়িত্বের মধ্যে পড়ে। কেন রাজ্য সরকার দু’ বছর ধরে সমস্ত তথ্য় ‘ব্লক’ করে রেখেছেন, জানতে চান রাজ্যপাল।

এদিন সাংবাদিক সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “উনি (রাজ্যপাল) প্রতিদিন একটা টুইট করে অফিসারদের কখনও গালাগালি দিয়ে, কখনও আমাকে গালাগালি দিয়ে আনএথিকাল কথাবার্তা বলে আমাদের ইনস্ট্রাকশন দিতেন। ওনার অ্যাডভাইস মতো আমাদের চলতে হবে। শুধু অ্যাডভাইস না, ওনার ইনস্ট্রাকশন মতোও। তার মানে আমরা চাকরবাকর আর কী। আমরা বন্ডেড লেবার। আমরা ইলেকটেড গভর্নমেন্ট। ইলেকটেড গভর্নমেন্ট হ্যাভ বিকেম বন্ডেড লেবার। একটা কাউন্সিলরের কর্পোরেট ইলেকটেড না হয়েও নমিনেটেড একজন হয়েও তিনি হয়ে গেছেন এখন সবার মাথার উপরে সুপার পাহারাদার।”

আরও পড়ুন: School Reopening: ৩ ফেব্রুয়ারি থেকে খুলছে স্কুল, নবান্ন থেকে ঘোষণা মমতার