Deocha Pachami Coal Project: দেউচার আন্দোলনকারীদের নবান্নে ডেকে বোঝানোর চেষ্টা, বরফ কি গলাতে পারলেন মমতা?

Mamata Banerjee: দেউচা পাঁচামি খনি প্রকল্পের জন্য রাজ্য সরকার কী কী প্যাকেজ দিয়েছে এবং কী ভাবছে সেই বিষয়ে আন্দোলনকারীদের বিস্তারিত বলেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, গোটা প্রকল্পটি শিল্পের ক্ষেত্রে কতটা ইতিবাচক সেই বিষয়টিও আন্দোলনকারীদের বুঝিয়ে বলেন মুখ্যমন্ত্রী।

Deocha Pachami Coal Project: দেউচার আন্দোলনকারীদের নবান্নে ডেকে বোঝানোর চেষ্টা, বরফ কি গলাতে পারলেন মমতা?
দেউচা পাঁচামির আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 7:47 PM

কলকাতা : দেউচা পাঁচামি (Deocha Pachami Coal Project) নিয়ে আন্দোলনকারীদের সঙ্গে নবান্নে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নবান্ন সূত্রে খবর, বুধবার বিকেলেও ওই আলোচনা ইতিবাচক হয়েছে। মুখ্যমন্ত্রী আন্দোলনকারীদের গোটা প্রকল্পটি বুঝিয়েছেন। মুখ্যমন্ত্রীর সঙ্গে আজকের বৈঠকে ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও। দেউচা পাঁচামি খনি প্রকল্পের জন্য রাজ্য সরকার কী কী প্যাকেজ দিয়েছে এবং কী ভাবছে সেই বিষয়ে আন্দোলনকারীদের বিস্তারিত বলেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, গোটা প্রকল্পটি শিল্পের ক্ষেত্রে কতটা ইতিবাচক সেই বিষয়টিও আন্দোলনকারীদের বুঝিয়ে বলেন মুখ্যমন্ত্রী।

জানা গিয়েছে, মূলত তিনটি বিষয়কে কেন্দ্র করে আজকের বৈঠকে আলোচনা হয়েছে। গ্রামবাসীরা কী চাইছেন, তা জানানো হয়েছে মুখ্যমন্ত্রীকে। রাজ্য সরকার এবং মুখ্যমন্ত্রী দেউচা পাঁচামি খনি প্রকল্প নিয়ে কী চাইছেন তা মুখ্যমন্ত্রী জানিয়েছেন আন্দোলনকারীদের। পাশাপাশি আন্দোলনকারীরাও মুখ্যমন্ত্রীর এই আলোচনাকে স্বাগত জানান। যদিও আন্দোলনকারীদের একাংশ অবশ্য দাবি করেছে, তাঁরা এই ধরনের প্রকল্প চাইছেন না। নবান্ন সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে। তার উত্তরে মুখ্যমন্ত্রী অবশ্য বলেছেন, “যদি আপনারা না চান, তাহলে ওই এলাকায় যে পাথরের খাদানগুলি রয়েছে সেগুলিও তো ক্ষতিকর।”

সার্বিকভাবে আলোচনার পর মুখ্যমন্ত্রীকে আন্দোলনকারীদের তরফে জানানো হয় তাঁরা নিজেদের মধ্যে বৈঠক করবেন বিষয়টি নিয়ে। তারপর লিখিত আকারে মুখ্যমন্ত্রীকে জানাবেন তাঁর খনি প্রকল্প চাইছেন কি না। যদি চান, তাহলে বিষয়টি কীভাবে চাইছেন, সেই সবও জানাবেন তাঁরা। এর পাশাপাশি প্যাকেজ হিসেবেই বা তাঁরা কী চাইছেন, সেই কথাও নিজেদের মধ্যে বৈঠকের পর মুখ্যমন্ত্রীকে জানাবেন আন্দোলনকারীরা। খুব শীঘ্রই আন্দোলনকারীদের তরফের মুখ্যমন্ত্রীকে লিখিত আকারে জানানো হবে বলে নবান্ন সূত্রে খবর।

উল্লেখ্য, মমতা বন্দ্যোপাধ্যায় শুরু থেকেই দেউচা পাঁচামি প্রকল্প নিয়ে যথেষ্ট সাবধানী। প্রকল্পের জন্য জমিদাতাদের ক্ষতিপূরণ বাবদ বিশাল অঙ্কের প্যাকেজ ঘোষণা করেছেন। সেই সঙ্গে এও বলেছেন, কারও জমি জোর করে দখল করা হবে না। যাঁরা জমি দিতে ইচ্ছুক, কেবল তাঁদেরও জমি নেওয়া হবে। প্রথমে রাজ্য সরকারের যে ল্যান্ড ব্য়াঙ্ক রয়েছে, সেই জমি ব্যবহার করা হবে। তারপর যাঁরা যাঁরা জমি দিতে ইচ্ছুক, তাঁদের জমি নেওয়া হবে।

যদিও দেউচা পাঁচামি প্রকল্প নিয়ে রাজ্য সরকারকে চাপে রাখতে কোনও খামতি রাখছে না বিরোধী দলগুলি। কোনওভাবেই যাতে রাজ্য সরকার জোর করে জমি অধিগ্রহণ করতে না পারে, তার দিকে সজাগ দৃষ্টি রাখছে বিজেপি সহ অন্যান্য বিরোধী দলগুলি।

আরও পড়ুন : Jagdeep Dhankhar: একঘণ্টা ধরে মুখ্যসচিব ও ডিজির সঙ্গে বৈঠক, নারী নিরাপত্তায় কী বার্তা দিলেন ধনখড়?