Train News: মেট্রোর সময়সূচিতে বদল, শনিবার থেকে হাওড়া-বর্ধমান শাখায় একাধিক লোকাল বাতিল

Train News: মেট্রো লাইনে কাজের জন্য প্রতি রবিবার একঘণ্টা দেরিতে পরিষেবা শুরু হবে বলে জানিয়েছেন কলকাতা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক।পূর্ব রেলওয়ে (Eastern Railway) শাখায় একাধিক লোকাল ট্রেন (EMU) বাতিল করা হচ্ছে।

Train News: মেট্রোর সময়সূচিতে বদল, শনিবার থেকে হাওড়া-বর্ধমান শাখায় একাধিক লোকাল বাতিল
লোকাল ট্রেন ও মেট্রো রেল। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 8:51 PM

কলকাতা: মেট্রোর (Kolkata Metro) সময়সীমা বদল। চলতি মাসের চারটি রবিবার কবি সুভাষ (Kavi Subhas) থেকে দক্ষিণেশ্বর (Dakshineswar) পর্যন্ত মেট্রো চলাচলের সময়সূচিতে কিছুটা বদল করা হয়েছে। চারটি রবিবারই প্রান্তিক স্টেশন অর্থাৎ কবি সুভাষ, দক্ষিণেশ্বর ও দমদম থেকে মেট্রো চলাচল ১ ঘণ্টা দেরিতে শুরু হবে। অর্থাৎ সকাল ৯টার পরিবর্তে ১০টায় মেট্রো চলাচল শুরু হবে। তবে শেষ ট্রেন ছাড়ার সময়সীমা অপরিবর্তিত থাকছে। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে একথা জানিয়েছেন কলকাতা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। অন্যদিকে, আগামী শনিবার, ৩ জুন থেকে ১৫ জুন পর্যন্ত পূর্ব রেলওয়ে (Eastern Railway) শাখায় একাধিক লোকাল ট্রেন (EMU) বাতিল করা হচ্ছে।

মেট্রো রেল সূত্রে খবর, বর্তমানে প্রতি রবিবার কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত প্রান্তিক স্টেশনগুলি অর্থাৎ কবি সুভাষ, দক্ষিণেশ্বর ও দমদম থেকে প্রথম ট্রেন ছাড়ে সকাল ৯টায়। কিন্তু, চলতি মাসে মেট্রো রেললাইনে কাজ ও বিদ্যুৎ সরবরাহে ত্রুটির জন্য ৪টি রবিবারই (৪.০৬.২০২৩, ১১.০৬.২০২৩, ১৮.০৬.২০২৩ এবং ২৫.০৬.২০২৩) প্রথম ট্রেন এক ঘণ্টা দেরিতে ছাড়বে। অর্থাৎ কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর, দমদম থেকে দক্ষিণেশ্বর, দমদম থেকে কবি সুভাষ ও দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী ট্রেন সকাল ৯ টার পরিবর্তে সকাল ১০ টায় ছাড়বে।

চারটি রবিবার ট্রেন পরিষেবা একঘণ্টা দেরিতে শুরু হলেও শেষ ট্রেন ছাড়ার সময় অপরিবর্তিত থাকবে। অর্থাৎ পূর্ব নির্ধারিত সূচি অনুসারেই, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর মেট্রো ছাড়বে রাত ৯টা ২৭ মিনিটে, দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের মেট্রো ছাড়বে রাত ৯টা ২৮ মিনিটে এবং দমদম থেকে কবি সুভাষ ও কবি সুভাষ থেকে দমদমগামী মেট্রো ছাড়বে রাত ৯টা ৪০ মিনিটে। জরুরি ভিত্তিতে মেট্রো লাইনে কাজের জন্য প্রতি রবিবার একঘণ্টা দেরিতে পরিষেবা শুরু হবে জানিয়ে যাত্রীদের কাছে সহযোগিতার আবেদন জানিয়েছেন কলকাতা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক। পরিষেবায় কিছুটা বিঘ্ন ঘটার জন্য যাত্রীদের কাছে ক্ষমাও প্রার্থনা করেছেন তিনি।

মেট্রো রেলের মতো পূর্ব রেলওয়ের লিলুয়া-বর্ধমান শাখাতেও রেললাইনে কাজ শুরু হতে চলেছে। লিলুয়া-বর্ধমান শাখায় রেললাইন বিস্তারের কাজের জন্য বিদ্যুৎ সরবরাহ সাময়িকভাবে বন্ধ থাকবে। তার জন্য আগামী ৩ জুন, শনিবার থেকে ১৫ জুন, বৃহস্পতিবার পর্যন্ত এই শাখায় বেশ কিছু লোকাল ট্রেন বাতিল করা হচ্ছে। হাওড়া, পাণ্ডুয়া, বর্ধমান, তারকেশ্বর, গুড়াপ এবং শ্রীরামপুর থেকে যে সমস্ত লোকাল ট্রেন ছাড়ে, তার মধ্যেই কিছু লোকাল ট্রেন বাতিল ঘোষণা করা হয়েছে। কোন কোন EMU ট্রেন বাতিল করা হয়েছে, দেখে নেওয়া যাক একনজরে…

হাওড়া থেকে- ৩৭৬১১, ৩৭৮১৫, ৩৭৩৪৩, ৩৬০৭১, ৩৭০১১ এবং ৩৬৮২৫ পাণ্ডুয়া থেকে- ৩৭৬১৪ বর্ধমান থেকে- ৩৭৮৩৪, ৩৭৮৪০ তারকেশ্বর থেকে- ৩৭৩৫৪ গুড়াপ থেকে- ৩৬০৭২ শ্রীরামপুর থেকে- ৩৭০১২

বাকি ট্রেনের সময়সূচি যেমন আছে, সেগুলি অপরিবর্তিত থাকবে বলে পূর্ব রেল সূত্রে খবর।