NIA Investigation: দাড়িভিট ও ময়নার ঘটনার প্রেক্ষিতে FIR করল NIA, ‘চাপে’ রাজ্য পুলিশ-CID

NIA Investigation: দু’টি ঘটনাতেই বারবার স্বচ্ছ তদন্তের দাবি উঠেছে। সুর চড়িয়েছে পদ্ম শিবির। সেখানে রাজ্য পুলিশের পাশাপাশি সিআইডি-র ভূমিকা নিয়েও তোলা হয়েছে প্রশ্ন। এবার লোকসভা ভোটের মুখে এই দুই কেসে এনআইএ নড়েচড়ে বসাতেই তা নিয়ে নতুন করে চাপানউতোর শুরু হয়ে গেল।

NIA Investigation: দাড়িভিট ও ময়নার ঘটনার প্রেক্ষিতে FIR করল NIA, ‘চাপে’ রাজ্য পুলিশ-CID
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2024 | 2:46 PM

কলকাতা: দাড়িভিট ও ময়নার দু’টি ঘটনার প্রেক্ষিতে এবার FIR করল NIA। রাজ্য পুলিশ আর CID তদন্তের জন্য নথি দিক, আদালতে এমনটাই আবেদন NIA এর। দেশের নিরাপত্তার স্বার্থ জড়িয়ে আছে তাই তদন্ত করতে চাই, এমনি আবেদন করা হয়েছে NIA-র তরফে। প্রসঙ্গত, উত্তর দিনাজপুরের দাড়িভিট ও পূর্ব মেদিনীপুরের ময়নার দু’টি ঘটনায় আগেই রাজ্য পুলিশ ও সিআইডি তদন্ত শুরু করেছিল। এফআইআর হয়েছিল ১৪ জনের নামে। 

ময়নায় ২০২৩ সালে বিজেপির বুথ সভাপতিকে অপহরণ করে খুনের অভিযোগ ওঠে। অন্যদিকে দাড়িভিটে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে ২ যুবকের মৃত্যু হয়েছিল। তারমধ্যে একজনের গুলি লাগে। সে ঘটনাকে কেন্দ্র করেও তোলপাড় চলেছিল গোটা রাজ্যে। এই দুটি ঘটনার তদন্ত এগিয়ে নিয়ে যেতে চাইছে এনআইএ। সে কারণেই পূর্বের তদন্তের যাবতীয় নথিপত্র হাতে পেতে চাইছে এনআইএ-র তদন্তকারীরা। এ খবর সামনে আসতেই তা নিয়ে নতুন করে চর্চা শুরু হয়েছে রাজনীতির আঙিনায়। 

এই খবরটিও পড়ুন

এদিকে দু’টি ঘটনাতেই বারবার স্বচ্ছ তদন্তের দাবি উঠেছে। সুর চড়িয়েছে পদ্ম শিবির। সেখানে রাজ্য পুলিশের পাশাপাশি সিআইডি-র ভূমিকা নিয়েও তোলা হয়েছে প্রশ্ন। এবার লোকসভা ভোটের মুখে এই দুই কেসে এনআইএ নড়েচড়ে বসাতেই তা নিয়ে নতুন করে চাপানউতোর শুরু হয়ে গেল। এনআইএ-র স্পষ্ট দাবি, দুই ঘটনার সঙ্গে দেশের নিরাপত্তা জড়িয়ে আছে। সে কারণেই তাঁরা হস্তক্ষেপ করতে চায়। এ কারণেই রাজ্যের তদন্তকারী সংস্থার থেকে নথিও চাওয়া হচ্ছে। এখন দেখার এতে রাজ্যের পুলিশ কী অবস্থান নেয়। প্রসঙ্গত, গত বছর ১০ মে দাড়িভিট কাণ্ডের তদন্তভার সিআইডি-র কাছ থেকে নিয়ে এনআইএ কে দিয়েছিল হাইকোর্ট। কিন্তু, তারপরেও বছর কেটে গেলেও রাজ্য পুলিশের তরফে কোনও তথ্যই এনআইএ-র কাছে দেওয়া হয়নি বলে অভিযোগ। এনআইএ তদন্তের বিরোধিতাও করেছিল সরকার। কিন্তু কোর্টে খেতে হয় ধাক্কা।