Recruitment Scam: নিয়োগ দুর্নীতি মামলায় গাজিয়াবাদ থেকে গ্রেফতার নীলাদ্রি দাস

Recruitment Scam: নায়সা নামে যে সংস্থা স্কুল সার্ভিস কমিশনের নিয়োগের পরীক্ষায় ওএমআর শিট তৈরি করত, সেই সংস্থারই অন্যতম আধিকারিক এই নীলাদ্রি দাস।

Recruitment Scam: নিয়োগ দুর্নীতি মামলায় গাজিয়াবাদ থেকে গ্রেফতার নীলাদ্রি দাস
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 8:19 PM

কলকাতা : স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার আরও এক। এবার গাজিয়াবাদ থেকে গ্রেফতার করা হল নীলাদ্রি দাস নামে এক ব্যক্তিকে। শুক্রবার সিবিআই তাঁকে গ্রেফতার করেছে। দীর্ঘদিন ধরেই তাঁর খোঁজ চালাচ্ছিল কেন্দ্রীয় সংস্থা। নায়সা নামে যে সংস্থা স্কুল সার্ভিস কমিশনের নিয়োগের পরীক্ষায় ওএমআর শিট তৈরি করত, সেই সংস্থারই অন্যতম আধিকারিক এই নীলাদ্রি দাস। এর আগে এই সংস্থার একাধিক আধিকারিককে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। তবে গ্রেফতারি এই প্রথম।

জানা গিয়েছে, নীলাদ্রি দাস বর্তমানে এনডি ইনফো সিস্টেম প্রাইভেট লিমিটেড নামে একটি সংস্থার ডিরেক্টর। পরবর্তী সময়ে তিনি নায়সা নামে ওই সংস্থার ভাইস প্রেসিডেন্ট হন। এই সংস্থার অফিস রয়েছে গাজিয়াবাদে ও দিল্লির অক্ষরধামের কাছে। দুই অফিসেই সম্প্রতি তল্লাশি চালায় সিবিআই। সেখান থেকে উদ্ধার হয় গুরুত্বপূর্ণ নথি। সেই নথির ভিত্তিতেই নীলাদ্রি চলে আসে গোয়েন্দাদের আতস কাচের নীচে। সে কারণেই তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয় ও পরে গ্রেফতার করা হয়েছে।

এসএসসি-তে যে বিপুল দুর্নীতির অভিযোগ উঠেছে, তাতে ওএমআর শিটের বড় ভূমিকা ছিল। গোয়েন্দারা তদন্তে দেখেছেন, বহু প্রার্থীর ক্ষেত্রে ওএমআর শিটের সঙ্গে সার্ভারের নম্বরের বড়সড় ফারাক রয়েছে। অর্থাৎ আদতে তাঁরা যে নম্বর পেয়েছিলেন তা বদলে দেয় কেউ বা কারা। সেই সূত্র ধরেই সিবিআই-এর নজরে আসে নায়সা নামে ওই সংস্থা। নায়সার অফিস থেকে ওএমআর সংগ্রহ করা হয়েছে তদন্তের স্বার্থে। পরে সেই আদালতের নির্দেশে একাধিক মামলায় ওএমআর প্রকাশ করা হয়েছে ওয়েবসাইটেও। দেখা গিয়েছে, অনেক প্রার্থীই চাকরি করছেন যাঁদের প্রাপ্ত নম্বর ১ বা শূন্য।