Dengue in West Bengal: ‘ডেঙ্গি মোকাবিলায় সরকার ব্যর্থ’, হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে জনস্বার্থ মামলা

Calcutta High Court: ডেঙ্গি সংক্রমণ বৃদ্ধিই শুধু নয়, রাজ্য সরকারের বিরুদ্ধে তথ্য চাপা দেওয়ার অভিযোগও উঠেছে। যদিও রাজ্য সরকার ও পুরনিগম এই অভিযোগ অস্বীকার করেছে।

Dengue in West Bengal: 'ডেঙ্গি মোকাবিলায় সরকার ব্যর্থ', হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে জনস্বার্থ মামলা
কলকাতা হাইকোর্ট
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Nov 23, 2022 | 4:27 PM

কলকাতা : বর্ষাকাল অনেক আগেই বিদায় নিয়েছে, তবে রাজ্যে ডেঙ্গির (Dengue) প্রকোপ কোনওভাবে কমছে না। ক্রমশ বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। রাজ্যের বিভিন্ন জেলা থেকে আসছে মৃত্যুর খবরও। এই অবস্থায় রাজ্যের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। পুরনিগম ও রাজ্য সরকারের বিরুদ্ধে বারবার সরব হয়েছেন বিরোধীরা। এবার সেই ইস্যুতেই মামলা হল। ডেঙ্গির প্রকোপ কমাতে হাইকোর্টের হস্তক্ষেপের দাবি জানানো হয়েছে।

গত কয়েকদিনে সারা রাজ্য জুড়ে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে ডেঙ্গিতে। মৃতদের মধ্যে রয়েছে একাধিক শিশু। আবেদনে উল্লেখ করা হয়েছে, প্রকোপ কমাতে কলকাতা পুরনিগম, অন্যান্য পুরসভাগুলি ডেঙ্গি মোকাবিলায় সম্পূর্ণ ব্যর্থ। রাজ্যের পঞ্চায়েত গুলিও ডেঙ্গি মোকাবিলায় ব্যর্থ বলে অভিযোগ করা হয়েছে।

একই সঙ্গে প্রশ্ন উঠেছে স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে। অভিযোগ, হাসপাতাল গুলিতে প্লেটলেটের আকাল থাকায় পরিস্থিতির আরও অবনতি হচ্ছে। এই পরিস্থিতিতে হাইকোর্টের হস্তক্ষেপে একটি মেডিক্যাল কমিশন ও মনিটারিং চেয়ে জনস্বার্থ মামলা দায়ের করলেন কলকাতার চিকিৎসক সঞ্জীব কুমার মুখোপাধ্যায়। এই মামলার আইনজীবী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, হাইকোর্ট বুধবার এই মামলা গ্রহণ করেছে। আগামী মঙ্গলবার মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, ডেঙ্গি সংক্রমণ বৃদ্ধিই শুধু নয়, রাজ্য সরকারের বিরুদ্ধে তথ্য চাপা দেওয়ার অভিযোগও উঠেছে। যদিও রাজ্য সরকার ও পুরনিগম এই অভিযোগ অস্বীকার করেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় জানিয়েছেন, সুপ্রিম কোর্টের নিয়ম অনুযায়ী তথ্য প্রকাশ করা যায় না। তাই তথ্য পোর্টালে দেওয়া হচ্ছে না। অন্য রাজ্যেও ডেঙ্গি হচ্ছে, সেই সব রাজ্যও তথ্য দিচ্ছে না বলে দাবি করেছেন মমতা। তাঁর দাবি, তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে ডেঙ্গির প্রকোপ কমে যাবে। কলকাতা পুরনিগমের মেয়র ফিরহাদ হাকিম দাবি করেছেন, মানুষ সতর্ক হলেই কমবে ডেঙ্গি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla