Left Movement: ডিএ-র দাবিতে বিধানসভা অভিযান সরকারি কর্মীদের, পরিস্থিতি সামলাতে মারমুখী পুলিশ

Left Movement: ডিএ-র দাবিতে বিধানসভা অভিযান সরকারি কর্মীদের, ২৭টি বাম সংগঠনের যৌথ অভিযানে ধুন্ধুমার।

Left Movement: ডিএ-র দাবিতে বিধানসভা অভিযান সরকারি কর্মীদের, পরিস্থিতি সামলাতে মারমুখী পুলিশ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 23, 2022 | 4:41 PM

কলকাতা: চাকরির দাবিতে বিগত কয়েক মাসে দফায় দফায় আন্দোলনমুখর হয়েছে কলকাতা। কখনও মাঝরাতে জুটেছে পুলিশের মার, আবার কখনও জুটেছে পুলিশে কামড়। এবার পুলিশের লাঠিচার্জের মুখে পড়লেন প্রবীণ সরকারি কর্মীরা। ডিএ-র দাবিতে একযোগে বিধানসভা অভিযানে পথে নামল ২৭টি বাম সংগঠন। এক নজরে আপডেট-

  1. এই আন্দোলনে রয়েছেন সরকারি চিকিৎসক, সরকারি কর্মী, শিক্ষক-অশিক্ষক কর্মচারীদের বিভিন্ন সংগঠন। কৃষক সংগঠন থেকে শুরু করে রাজ্য সরকারি কর্মীদের একটা বড় অংশকে এদিনের মিছিলে দেখতে পাওয়া যায়। বিধানসভা অভিযানের শুরুতেই ধর্মতলায় কার্যত ধুন্ধমার পরিস্থিতি দেখা গেল। আন্দোলনকারীদের আটকাতে আগে থেকেই বড়সড় প্রস্তুতি নিয়ে রেখেছিল পুলিশ। ধর্মতলায় ঢেকে গিয়েছিল ব্যারিকেডে। সাদা পোশাকের পুলিশে ছয়লাপ হয়ে যায় গোটা এলাকা।
  2. ক্ষোভকারীদের আন্দোলনের ঢেউয়ে শুরুতে ভাঙতে শুরু করে একের পর এক ব্যারিকেড। ব্যারিকেড ভেঙেই এগিয়ে যেতে থাকে মিছিল। কিন্তু, ধর্মতলায় লেনিন মূর্তির সামনে যেতেই পথ আটকায় পুলিশ। পুলিশের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তি শুরু হয়ে যায় আন্দোলনকারীদের।
  3. সূত্রের খবর, লোহার গার্ডরেল দিয়ে পুলিশের তরফে যে ব্যারিকেড করা হয়েছিল তা ভেঙে ফেলেন আন্দোলনকারীরা। এরপর অ্যালুমিনিয়ামের গার্ডরেল দিয়ে করা ব্যারিকেড ভেঙে এগোতে গেলে রানি রাসমনি রোডের সামনে আন্দোলনকারীদের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তি শুরু হয়ে যায় পুলিশের সঙ্গে। চলতে থাকে স্লোগান। লাল পতাকা হাতে পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়াতে দেখা যায় বহু প্রবীণ আন্দোলকারীদের। হাতাহাতির ছবিও উঠে আসে। বিক্ষোভকারীদের হটাতে লাঠিচার্জও করতে দেখা যায় পুলিশকে। কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় গোটা এলাকা।
  4.  মিছিলে ঘাড় ধরে নীচু করে পেটে মুখে গুঁতো মারার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। রেহাত নয় বয়স্কদের। মারের চোটে ফাটল মাথা, ঝরল রক্ত।