Primary TET: TET পরীক্ষায় প্রতিযোগিতা বাড়ল আরও, যোগ্যতায় নতুন সংযোজন পর্ষদের

Primary TET: টেট উত্তীর্ণ হলে ও প্রশিক্ষণ নেওয়া থাকলে আবেদন করা যাবে বলে জানানো হয়েছিল। এবার সেই তালিকায় সংযোজন করল পর্ষদ।

Primary TET: TET পরীক্ষায় প্রতিযোগিতা বাড়ল আরও, যোগ্যতায় নতুন সংযোজন পর্ষদের
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2022 | 7:33 AM

কলকাতা: প্রাথমিক টেট (Primary TET) পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর থেকেই বিতর্ক ক্রমশ বেড়েছে। এই নিয়োগ হলেও অনেকে বঞ্চিত থেকে যাবেন, এই দাবিতে আন্দোলনও হয়েছে। এরই মধ্যে সেই টেটের প্রতিযোগিতা বাড়ল আরও। যে যোগ্যতা থাকলে টেট পরীক্ষায় বসা যাবে, সেই যোগ্যতার তালিকা আরও দীর্ঘ হল। শারীর শিক্ষায় ডিগ্রি থাকলেও এই পরীক্ষায় বসা যাবে বলে জানানো হল প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে। শুক্রবারই পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই তথ্য জানানো হয়েছে। এর ফলে পরীক্ষার্থীর সংখ্যা আরও বাড়বে ও প্রতিযোগিতা আরও জোরদার হবে হলেই মনে করছে শিক্ষামহল।

মোট ১১ হাজার ৭৬৫টি শূন্যপদে নিয়োগের জন্য এই পরীক্ষা নেওয়া হচ্ছে। শুক্রবার যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, তাতে বলা হয়েছে, টেট উত্তীর্ণ হয়েছেন এমন প্রার্থী যাঁদের শারীর শিক্ষায় সার্টিফিকেট, ডিপ্লোমা বা স্নাতক ডিগ্রি হয়েছে, তাঁরাও এই পরীক্ষায় বসতে পারবেন। ২০১৪ বা তার আগে এনসিটিই অনুমোদিত যে কোনও প্রতিষ্ঠান থেকে ডিগ্রি নেওয়া থাকলে, তবেই আবেদন করা যাবে।

আগেই জানানো হয়েছিল টেট উত্তীর্ণ হলে এবং প্রশিক্ষণ নেওয়া থাকলে এই পরীক্ষায় বসার জন্য আবেদন জানানো যাবে। যোগ্যতা হিসেবে আর যা যা উল্লেখ করা হয়েছিল, একনজরে-

১. প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে উচ্চমাধ্যমিক বা তার সমতুল পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে, ২ বছরের ডিএলএড ডিপ্লোমা বা ডিগ্রি থাকতে হবে।

২. উচ্চমাধ্যমিক বা তার সমতুল পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে ও চার বছরের ব্যাচেলর অব এলিমেন্টারি এডুকেশন (বিএলএড) ডিগ্রি থাকতে হবে।

৩. উচ্চমাধ্যমিক বা তার সমতুল পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বরের সঙ্গে এবং স্পেশাল এডুকেশনে ডিপ্লোমা থাকতে হবে।

৪. প্রার্থীদের স্নাতক হতে হবে ও ডিএলএড ডিগ্রি থাকতে হবে।

আগামী ১১ ডিসেম্বর টেট পরীক্ষা হবে। ১৪ নভেম্বর পর্যন্ত আবেদন জানানো যাবে।