RG Kar: পিজিটি ইন্টার্নরা ডিউটিতে অনুপস্থিত থাকলেই নামের পাশে ‘অ্যাবসেন্ট’, কড়া সিদ্ধান্ত আর জি কর কর্তৃপক্ষের

Intern Doctors Protest: যে পিজিটি ইন্টার্নরা ডিউটিতে অনুপস্থিত থাকবেন, তাঁদের নামের পাশে 'অ্যাবসেন্ট' লিখে এম‌এসভিপি'র কাছে ডকেট করতে বলা হয়েছে।

RG Kar: পিজিটি ইন্টার্নরা ডিউটিতে অনুপস্থিত থাকলেই নামের পাশে 'অ্যাবসেন্ট', কড়া সিদ্ধান্ত আর জি কর কর্তৃপক্ষের
আরজি কর মেডিক্যাল কলেজের জট যেন কিছুতেই কাটছে না। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 4:15 PM

কলকাতা: গতকালের বৈঠকের পরও আর জি করের (RG Kar Medical College and Hospital) জটিলতা নিয়ে কোনও রফাসূত্র বেরোয়নি। নিজেদের অবস্থানে এখনও অনড় আন্দোলনরত চিকিৎসক – পড়ুয়ারা। আর এরই মধ্যে অনুপস্থিত পিজিটি-ইন্টার্নদের (PGT Interns) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু করল আর জি কর হাসপাতাল কর্তৃপক্ষ। যাঁরা অনুপস্থিত তাঁদের নামের পাশে ‘অ্যাবসেন্ট’ লিখে এম‌এসভিপি’র কাছে ডকেট করতে বলা হয়েছে। অর্থাৎ, শৃঙ্খলাভঙ্গের দায়ে প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গেল হাসপাতাল কর্তৃপক্ষের তরফে।

এমন কিছু একটা নির্দেশিকা যে আসতে পারে তার অনুমান আগে থেকেই করা হচ্ছিল। পিজিটি ইন্টার্নদের ডিউটিতে থাকা বাধ্যতামূলক করতে বিভাগীয় প্রধানদের যে নির্দেশ পাঠানো হতে পারে এমনটা অনেকেই মনে করছিলেন। আর জি করের অধ্যক্ষের পদত্যাগের দাবিতে অনড় আন্দোলনকারীরা। শিকেয় উঠতে বসেছে হাসপাতাল পরিষেবা। রোগী ভরতির সংখ্যা প্রায় অর্ধেকে নেমে এসেছে। এই পরিস্থিতিতে হাসপাতালে পরিষেবা স্বাভাবিক করতেই এই সিদ্ধান্তের কথা জানাল আর জি কর কর্তৃপক্ষ।

জট যেন কিছুতেই কাটছে না আর জি করে। হবু ডাক্তারদের কর্মবিরতির জেরে থমকে গিয়েছে আরজিকরের চিকিৎসা পরিষেবা। খোদ হাসপাতালের পরিসংখ্যানই বলে দিচ্ছে সেই কথা। ৯ অক্টোবর থেকে কর্মবিরতিতে আর জি কর হাসপাতালের ইন্টার্নরা।

গত বৃহস্পতিবার মানববন্ধন চলাকালীন বেলগাছিয়া ব্রিজে ইন্টার্নদের উপরে স্থানীয় কয়েকজন দুষকৃতী হামলা চালায় বলে অভিযোগ। তার পরের দিনই ইন্টার্নদের ডিউটি বয়কট করার সিদ্ধান্তকে সমর্থন জানায় জুনিয়র রেসিডেন্টরাও। আর সেই সবেরই প্রভাব পড়ছে সাধারণ মানুষের চিকিৎসা পরিষেবায়।

জরুরি বিভাগ থেকে ফিরে যেতে হচ্ছে মুমূর্ষু রোগীদের। সেই ছবি তুলে ধরেছিলাম আমরা। সেই পরিস্থিতি দিনে দিনে আরও খারাপ হচ্ছে। পরিসংখ্যান বলছে, কর্মবিরতি শুরু হওয়ার পরে রোগী ভর্তির সংখ্যা ব্যাপক হারে কমেছে আর জি করে। প্রসূতি মায়েরাও রয়েছেন সেই তালিকায়।

গতকাল আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে বসেন আরজি কর হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান-সহ সরকারের প্রতিনিধি ও আরজি করের মেন্টর কমিটির সদস্যরা। প্রায় এক ঘণ্টা ধরে এই বৈঠক চলে। বৈঠক শেষে আন্দোলনকারী পড়ুয়ারা জানান, এই আলোচনার পর তাঁরা আশাবাদী। তবে অনশন তুলবেন কি না তা বাকি অনশনকারীদের সঙ্গে আলোচনার পরই চূড়ান্ত জানানো হবে। যদিও প্রথম থেকেই আন্দোলনকারীদের এই আশ্বাস নিয়ে সংশয় ছিল স্থানীয় কাউন্সিলর অতীন ঘোষের। তিনি স্পষ্টই বলেন, “ওরা আলোচনার সময় একরকম কথা বলে। ফিরে গিয়ে অন্যরকম হয়ে যায়।”

আন্দোলনকারীদের তরফে যে ছ’জন প্রতিনিধি বৈঠকে অংশ নিয়েছিলেন, তাঁরা ফিরে গিয়ে বাকিদের সঙ্গে আলোচনা করেন। এরপরই আন্দোলনকারীদের একজন এসে সংবাদমাধ্যমকে জানিয়ে যান, বৈঠক নিষ্ফলা! তিনি বলেন, “আজ যে আপৎকালীন বৈঠক হল সেটা সম্পর্কে আমাদের সকলকে সঠিক ভাবে অবগত করা হয়নি। যেহেতু এই আন্দোলনে আরজি করের ফার্স্ট ইয়ার থেকে ইন্টার্ন এবং পিজিডি পর্যন্ত সকলে জড়িত তাই সকলের সঙ্গে আলোচনা না করে আমরা কোনও সিদ্ধান্ত জানাতে পারছি না। আপাতত আমাদের আন্দোলন চলবে।”

আরও পড়ুন : R G Kar Hospital: নাছোড় হবু চিকিৎসকদের ঠেকাতে এবার কী কী পদক্ষেপ করতে পারে স্বাস্থ্যভবন?