SSC Recruitment: ‘বাচ্চাটাকে কোথায় রেখে আসব…’, চাকরির দাবিতে ১৪ মাসের শিশুকে কোলে নিয়েই পুলিসের সঙ্গে ধস্তাধস্তিতে মা

SSC Recruitment: মুখ্যমন্ত্রীর বাড়ি যাওয়ার পথেই হাজরা মোড়ে জমায়েত হন টেট প্রার্থীরা। বুধবার সকালে কালীঘাট সেতুর দিক থেকে নিয়োগপ্রার্থীদের মিছিল এসে হাজরা মোড়ে জড়ো হয়।

SSC Recruitment:  'বাচ্চাটাকে কোথায় রেখে আসব...', চাকরির দাবিতে ১৪ মাসের শিশুকে কোলে নিয়েই পুলিসের সঙ্গে ধস্তাধস্তিতে মা
চাকরিপ্রার্থী মায়ের কোলে ১৪ মাসের শিশু (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 12:40 PM

কলকাতা: বয়স তার ১৪ মাস। এখনই মায়ের কোলে বিক্ষোভে সামিল সে। মাথার ওপর কাঠফাটা রোদ। প্রচণ্ড ভিড়। মুখে মাস্ক নেই কারোর। পুলিশের সঙ্গে চরম ধস্তাধস্তি। ধুন্ধুমার। টেট উত্তীর্ণরা যখন চাকরির দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন, পুলিশের সঙ্গে টানা হিঁচড়া চলছে, তখনই কানে ভেসে আসে একটা শিশুর কান্না। একটা ব্যতিক্রমী চিত্র টেট উত্তীর্ণদের বিক্ষোভে। চাকরির দাবিতে ১৪ মাসের শিশুটাকে কোলে নিয়েই বিক্ষোভ দেখাচ্ছেন মা! কোলেই কাঁদছে শিশুটা। মা বিক্ষোভ দেখাচ্ছেন। এমনও দৃশ্য ধরা পড়ল হাজরা মোড়ে টেট উত্তীর্ণদের বিক্ষোভে।

মুখ্যমন্ত্রীর বাড়ি যাওয়ার পথেই হাজরা মোড়ে জমায়েত হন টেট প্রার্থীরা। বুধবার সকালে কালীঘাট সেতুর দিক থেকে নিয়োগপ্রার্থীদের মিছিল এসে হাজরা মোড়ে জড়ো হয়। কালীঘাট রিফিউজি হকার্স কর্নার সংলগ্ন এলাকায় অবস্থান বিক্ষোভে বসে পড়েন ২০১৪ সালে টেট উত্তীর্ণ পরীক্ষার্থীরা। আন্দোলনকারীদের গাড়িতে তুলতে যায় পুলিশ। পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। পুলিশের সঙ্গে শুরু হয় ধস্তাধস্তি শুরু হয় চাকরিপ্রার্থীদের।

এই সময়ে তৈরি হয় চরম বিশৃঙ্খলা। পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হলে অনেকেই অজ্ঞান হয়ে যান। তাঁরা রাস্তায় পড়ে যান। এরই মধ্যে কানে ভেসে আসে একটি বাচ্চার কান্নার শব্দ কানে আসে। ক্যামেরা ঘোরাতে দেখা যায় একটা মায়ের কোলে শিশু। প্রশ্ন করতে জানা যায় বয়স ১৪ মাস! তাকে কোলে নিয়েই মা বিক্ষোভ দেখাচ্ছেন। তিনি ২০১৪ সালে টেট পাশ করেছিলেন। কিন্তু চাকরি পাননি এখনও।

ক্যামেরার সামনে বললেন, “চাকরিটা পেতেই হবে। তবে বাচ্চাকে কোথায় রেখে আসব। তাই কোলে নিয়েই চলে এসেছিলাম। চাকরি চাইতে এসেছি। পুলিশ যেভাবে আমাদের সঙ্গে আচরণ করছে, মনে হচ্ছে তাতে আমরা কোনও অপরাধ করে ফেলেছি। এখানেই প্রত্যেকেই শিক্ষিত। পুলিশের থেকে এই আচরণ কাম্য নয়।”

বাচ্চাটা এসবের কিছু বুঝছে না। বুঝবার কথাও নয়। এক টানা কেঁদেই চলেছিল সে। তবে বুম দেখে কিছুটা ভোলে, সেটাকে ধরার চেষ্টা করে। তা সরিয়ে নিতেই আবারও কান্না। ‘চাকরি চাই’ আর্জি, চিৎকার, স্লোগান, পুলিশি প্রতিরোধের মাঝে হাজরা মোড়ে চাকরিপ্রার্থীদের বিক্ষোভে এ ছবি সত্যিই মন খারাপের।

আরও পড়ুন: SSC Recruitment: পুলিশের সঙ্গে ধস্তাধস্তি অজ্ঞান হয়ে রাস্তায় লুটিয়ে পড়লেন একাধিক চাকরিপ্রার্থী, মুখ্যমন্ত্রীর বাড়ি যাওয়ার পথেই ধুন্ধুমার