Terrorist Organization Shahadat: কীভাবে জাল ছড়ায় ‘শাহাদাত’? কী লুকিয়ে ব্লগে?

Terrorist Organization Shahadat: বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার-আল-ইসলাম। তাদের শাখা সংগঠন হল 'শাহাদাত'। সেই জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত অভিযোগে বাংলা থেকে ২ জনকে গ্রেফতার করেছে রাজ্যের স্পেশাল টাস্ক ফোর্স(STF)। তাদের জিজ্ঞাসাবাদ করেই উঠে আসছে একের পর এক তথ্য।

Terrorist Organization Shahadat: কীভাবে জাল ছড়ায় 'শাহাদাত'? কী লুকিয়ে ব্লগে?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2024 | 1:41 PM

কলকাতা: বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠনের শাখা সংগঠন। জাল বিস্তার করেছে ভারতেও। কিন্তু, কীভাবে নিজেদের সংগঠনের জাল ছড়াত ‘শাহাদাত’? নিজেদের বার্তা কীভাবে পৌঁছে দেয় সংগঠনের সদস্যদের মধ্যে? শাহাদাতের সঙ্গে যুক্ত সন্দেহে ধৃত ২ জনকে জিজ্ঞাসাবাদ করে নানা তথ্য পেয়েছেন রাজ্যের স্পেশাল টাস্ক ফোর্সের কর্তারা। সংগঠন বিস্তারে ব্লগ ব্যবহারের কথা জানতে পেরেছেন। আর এই ব্লগেই লুকিয়ে সংগঠন বিস্তারের চাবি।

বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার-আল-ইসলাম। তাদের শাখা সংগঠন হল ‘শাহাদাত’। সেই জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত অভিযোগে বাংলা থেকে ২ জনকে গ্রেফতার করেছে রাজ্যের স্পেশাল টাস্ক ফোর্স(STF)। পশ্চিম বর্ধমানের কাঁকসা থেকে মহম্মদ হাবিবুল্লাহকে গ্রেফতার করা হয়েছে। নদিয়ার মায়াপুরের যুবক হারেজ শেখকেও ওই সংগঠনের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। ধৃত ২ জনকে ১৪ দিনের জন্য হেফাজতে পেয়েছে এসটিএফ। তাদের জিজ্ঞাসাবাদ করেই উঠে আসছে একের পর এক তথ্য।

একসময় নিজেদের বার্তা বইয়ের মাধ্যমে সদস্যদের মধ্যে ছড়াত জঙ্গি সংগঠনগুলি। কিন্তু, আধুনিক বিশ্বে নিজেদের বার্তা ছড়াতে উপায় বদলেছে তারা। জঙ্গি সংগঠন শাহাদাত-ও নিজেদের প্রচারে ইন্টারনেট দুনিয়াকে ব্যবহার করছে। ধৃত ২ জনকে জেরা করে STF কর্তারা জানতে পেরেছেন, নিজেদের প্রচারে ব্লগ ব্যবহার করে শাহাদাত। তদন্তে ৩-৪টে ব্লগের খোঁজ পেয়েছেন তাঁরা।

এই খবরটিও পড়ুন

কীভাবে কাজ করে ব্লগ?

তদন্তকারীরা জানতে পেরেছেন, ব্লগগুলিতে পাসওয়ার্ড দেওয়া থাকে। সদস্য ছাড়া অন্য কেউ ব্লগে প্রবেশ করতে পারবে না। টেলিগ্রাম চ্যানেলের মাধ্যমে এই জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত হলে তবেই মিলত পাসওয়ার্ড। ব্লগের মধ্যে রয়েছে জেহাদি ছবি, ভিডিয়ো। বাংলাদেশ থেকে এইসব ব্লগ চালানো হয় বলে জানতে পেরেছেন তদন্তকারীরা।