HS Examination : হোম সেন্টারে পরীক্ষা, তাই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ উচ্চমাধ্যমিকে

Special Observer for HS Exam : কোনও অপ্রয়োজনীয় ব্যক্তি যাতে পরীক্ষা কেন্দ্রের ৫০ মিটারের মধ্যে আসতে না পারেন, সেদিকে খেয়াল রাখতে হবে বিশেষ পর্যবেক্ষকদের। এর পাশাপাশি পরীক্ষা চলাকালীন যাতে কোনওরকম আপত্তিজনক পরিস্থিতি না তৈরি হয়, সেই দিকেও খেয়াল রাখতে হবে উচ্চমাধ্যমিকের বিশেষ পর্যবেক্ষকদের।

HS Examination : হোম সেন্টারে পরীক্ষা, তাই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ উচ্চমাধ্যমিকে
এবছর সব বিষয়ে রিভিউ করাতে পারবেন পরীক্ষার্থীরা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 7:44 PM

কলকাতা : উচ্চমাধ্যমিক পরীক্ষার (Higher Secondary Examination) জন্য বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পরীক্ষা চলাকালীন বিশেষ নজরদারি চালাবেন ওই পর্যবেক্ষকরা। মহিলা পুলিশ সহ মোট চার জন পুলিশকর্মীকে পরীক্ষা কেন্দ্রগুলিতে থাকতে হবে। পরীক্ষা কেন্দ্রগুলির মধ্যে মোবাইল নিয়ে যাওয়ার অধিকার থাকবে একমাত্র বিশেষ পর্যবেক্ষকের। অন্য কেউ মোবাইল নিয়ে যেতে পারবেন না। কোনও অপ্রয়োজনীয় ব্যক্তি যাতে পরীক্ষা কেন্দ্রের ৫০ মিটারের মধ্যে আসতে না পারেন, সেদিকে খেয়াল রাখতে হবে বিশেষ পর্যবেক্ষকদের। এর পাশাপাশি পরীক্ষা চলাকালীন যাতে কোনওরকম আপত্তিজনক পরিস্থিতি না তৈরি হয়, সেই দিকেও খেয়াল রাখতে হবে উচ্চমাধ্যমিকের বিশেষ পর্যবেক্ষকদের।

করোনার পরিস্থিতি এখন প্রায় নিয়ন্ত্রণে এসে গিয়েছে। কিন্তু উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে আগে থেকেই তখনকার করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে জানিয়ে দেওয়া হয়েছিল, হোম সেন্টারেই হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। এখন করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এসে গেলেও সেই নিয়মে কোনও বদল আনা হয়নি। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা নিজেদের স্কুলে বসেই পরীক্ষা দেবেন। তাই এই পরিস্থিতিতে উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বুধবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বিশেষ পর্যবেক্ষকদের কী কী করণীয়, সেই সম্পর্কে একটি গাইডলাইন স্থির করে দেওয়া হয়েছে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে আরও জানানো হয়েছে, পরীক্ষার জন্য নিযুক্ত বিশেষ পর্যবেক্ষকদের  পরীক্ষার হলে ঢোকার দরকার নেই। তবে সামগ্রিকভাবে গোটা পরীক্ষার উপর তাঁকে নজর রাখতে হবে। সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা যাতে পরীক্ষা কেন্দ্রের ভিতরে প্রবেশ করতে না পারেন, সেই দিকেও নজর রাখতে বলা হয়েছে। সব মিলিয়ে পরীক্ষার ভেনু সুপারভাইজারের সঙ্গে সমন্বয় বজায় রেখে কাজ করতে হবে বিশেষ পর্যবেক্ষকদের। কোনওরকম প্রয়োজন হলে সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। এর পাশাপাশি, জরুরি প্রয়োজনে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সঙ্গে যোগাযোগ করতেও পরামর্শ দেওয়া হয়েছে বিশেষ পর্যবেক্ষকদের।

আরও পড়ুন : WB Municipal Service Commission Jobs: গ্রুপ-ডি পদে প্রচুর কর্মী নিয়োগ, শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া