Weather Update: নিম্নচাপে পরিণত জাওয়াদ! কোন কোন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস?

Cyclone Jawad: কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। ইতিমধ্যেই ভারী বৃষ্টি হয়েছে কলকাতায়। ৬৭.৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে আলিপুরে, দমদমে ৮৫ মিলিমিটার।

Weather Update: নিম্নচাপে পরিণত জাওয়াদ! কোন কোন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস?
কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস? (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 9:27 AM

কলকাতা: গভীর নিম্নচাপ শক্তি হারিয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। বাংলা-বাংলাদেশ লাগোয়া বঙ্গোপসাগরে অবস্থান করছে। উত্তর-পূর্ব অভিমুখে এগিয়ে বাংলাদেশের দিকে সরবে। ফলে বাংলাদেশ সংলগ্ন উত্তর ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে সোমবারও।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। ইতিমধ্যেই ভারী বৃষ্টি হয়েছে কলকাতায়। ৬৭.৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে আলিপুরে, দমদমে ৮৫ মিলিমিটার। একটানা বৃষ্টিতে চাষে বিপুল ক্ষতি জেলায়। কাল থেকে আবহাওয়ার উন্নতির সম্ভাবনা।

সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি আছে। খামখেয়ালি বৃষ্টিতে উত্তর কলকাতার ফোনিয়া কালীবাড়ির কাছে জমেছে জল।

প্রবল বর্ষণ বঙ্গে (২৪ ঘণ্টায়)

বর্ধমান: ১২৮ ব্যারাকপুর: ১১৫ দমদম: ৯৭ সল্টলেক: ৯৩ মেদিনীপুর: ৯২ কলাইকুণ্ডা: ৯০ আলিপুর: ৭৫ ক্যানিং: ৬৭ হলদিয়া: ৬৫

বিপর্যয় মোকাবিলার জন্য আগামী মঙ্গলবার পর্যন্ত সেচ, বিদ্যুৎ ও বিপর্যয় মোকাবিলা দফরের কর্মীদের ছুটি বাতিল করেছে নবান্ন। কন্ট্রোলরুম সংক্রান্ত খোঁজখবর নিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। মূলত পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার ওপরে বিশেষ নজর রয়েছে নবান্নের।

উত্তর পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করছে। এর প্রভাবে আজ ও আগামিকাল পাঞ্জাব, হরিয়ানা, চন্ডীগড়, দিল্লিতে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারী বৃষ্টি ও তুষারপাত হতে পারে হিমাচল প্রদেশ, উত্তরাখান্ড, জম্মু ও কাশ্মীর, লাদাখ ও মুজাফফরাবাদে।

শুক্রবারই শক্তি হারিয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল জাওয়াদ (cyclone Jawad)। রবিবার রাতের মধ্যেই পরিণত হয় সুস্পষ্ট নিম্নচাপে। ওড়িশা উপকূল ধরে নিম্নচাপ যত বাংলার দিকে এগিয়ে আসছে, তত বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে।

বৃষ্টি চলবে আজ দিনভর। একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সমুদ্র উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া বইবে। কয়েক পশলা ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে। দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে কলকাতা, হাওড়া, হুগলি সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি নামবে দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই।

আরও পড়ুন: Paschim Medinipur Farmers: বিঘার পর বিঘা জমিতে জল, ‘জাওয়াদ’ নিঃস্ব করল কয়েক হাজার আলু চাষিকে

আরও পড়ুন: Jalpaiguri Snatching: সবে বাইকে উঠছিলেন, আচমকাই পিছন থেকে হামলা! ব্যবসায়ীর সোনার চেন, টাকা ‘ছিনতাই’