Weather Update: বৃষ্টি এলো ঝেঁপে… কলকাতা-সহ উপকূলের জেলায় ভারী বৃষ্টির সঙ্গী হচ্ছে ঝোড়ো হাওয়া

Weather in Kolkata: পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হয়েছে এই নিম্নচাপ। এই নিম্নচাপের প্রভাবে ওড়িশায় প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে। নিম্নচাপটি ক্রমশ বাংলা ওড়িশা উপকূলের দিকে এগোচ্ছে। রবিবারের মধ্যে এটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

Weather Update: বৃষ্টি এলো ঝেঁপে... কলকাতা-সহ উপকূলের জেলায় ভারী বৃষ্টির সঙ্গী হচ্ছে ঝোড়ো হাওয়া
কলকাতা থেকে অনেকটা দূরে সরেছে নিম্নচাপ। তাই বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। শহরের চিত্র দেখেই ভয় পাচ্ছেন পুরকর্তারা। করোনা, অজানা জ্বর তো রয়েইছে, এরইমধ্যে ডেঙ্গির আতঙ্কও নতুন করে মাথাচাড়া দিয়ে উঠছে। ফলে চিন্তায় স্বাস্থ্য কর্তারাও।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2021 | 5:16 PM

কলকাতা: ক্রমশ শক্তিশালীন হচ্ছে নিম্নচাপ (depression)। রবিবার থেকেই বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর ( Alipur Weather Office) । রবিবার সকাল থেকেই দফায় দফায় বৃষ্টি হয়েছে শহরে। সারাদিনই আকাশ মেঘলা। আগামী মঙ্গলবার পর্যন্ত এমন পরিস্থিতিই জারি থাকবে বলে ইঙ্গিত হাওয়া অফিসের।

মঙ্গলবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। অন্যদিকে কলকাতায় ঝোড়ো হাওয়ার সঙ্গে মাঝারি ও বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোথাও কোথাও। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উপকূলের জেলাগুলিতেও। এছাড়াও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে রবি ও সোমবার। সেই সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। মঙ্গলবার পর্যন্ত এই নিম্নচাপের প্রভাবে দুর্যোগের আশঙ্কা রয়েছে বলে জানাল আবহাওয়া দফতর।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হয়েছে এই নিম্নচাপ। এই নিম্নচাপের প্রভাবে ওড়িশায় প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে। নিম্নচাপটি ক্রমশ বাংলা ওড়িশা উপকূলের দিকে এগোচ্ছে। রবিবারের মধ্যে এটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ওড়িশা ও বাংলার মধ্যে দিয়ে এটি উপকূলে ঢুকে ছত্রিশগড়ের দিকে এগোতে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। যার কারণে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায়। রবিবার থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হাওড়াতে। সোমবার ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও বাঁকুড়ায়।

মঙ্গলবার পর্যন্ত উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনায় রয়েছে একই পূর্বাভাস। অর্থাৎ তিনদিনই এই দুই জেলা ভাসতে পারে বৃষ্টিতে। একই সঙ্গে এই তিনদিনই কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বইবে ঝোড়ো হাওয়া। আগামী ৪৮ ঘণ্টায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। পর্যটকদের জন্যও এসেছে সতর্কবার্তা।

দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় এদিন থেকেই বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাসের সঙ্গে ঝোড়ো হওয়ার ইঙ্গিত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, হুগলি এবং হাওড়া জেলায়। উপকূলের তিন জেলা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

সোমবারেও ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায়। ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর পশ্চিম বর্ধমান হাওড়া ঝাড়গ্রাম বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায়। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে। মঙ্গলবারেও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস।

আরও পড়ুন: Fire at Taratala: বিধ্বংসী আগুন শহরে! দাউ দাউ করে জ্বলছে গুদাম, অনর্গল বেরিয়ে আসছে কালো ধোঁয়া