Weather Update: আজও দিনভর চলবে বৃষ্টি! কতদিন নাগাড়ে বৃষ্টি দক্ষিণবঙ্গে-কলকাতায়? জানাল আবহাওয়া দফতর

Cyclone Jawad: খামখেয়ালি বৃষ্টিতে উত্তর কলকাতার ফোনিয়া কালীবাড়ির কাছে জমেছে জল।

Weather Update: আজও দিনভর চলবে বৃষ্টি! কতদিন নাগাড়ে বৃষ্টি দক্ষিণবঙ্গে-কলকাতায়? জানাল আবহাওয়া দফতর
আসছে বৃষ্টি (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 8:02 AM

কলকাতা: বঙ্গোপসাগরের উপরে নিম্নচাপের জেরে আজ, সোমবারও দিনভর বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ ও নদিয়াতে বৃষ্টি চলবে। হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি চলবে দিনভর। সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি আছে। খামখেয়ালি বৃষ্টিতে উত্তর কলকাতার ফোনিয়া কালীবাড়ির কাছে জমেছে জল।

বিপর্যয় মোকাবিলার জন্য আগামী মঙ্গলবার পর্যন্ত সেচ, বিদ্যুৎ ও বিপর্যয় মোকাবিলা দফরের কর্মীদের ছুটি বাতিল করেছে নবান্ন। কন্ট্রোলরুম সংক্রান্ত খোঁজখবর নিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। মূলত পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার ওপরে বিশেষ নজর রয়েছে নবান্নের।

উত্তর পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করছে। এর প্রভাবে আজ ও আগামিকাল পাঞ্জাব, হরিয়ানা, চন্ডীগড়, দিল্লিতে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারী বৃষ্টি ও তুষারপাত হতে পারে হিমাচল প্রদেশ, উত্তরাখান্ড, জম্মু ও কাশ্মীর, লাদাখ ও মুজাফফরাবাদে।

শুক্রবারই শক্তি হারিয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল জাওয়াদ (cyclone Jawad)। রবিবার রাতের মধ্যেই পরিণত হয় সুস্পষ্ট নিম্নচাপে। ওড়িশা উপকূল ধরে নিম্নচাপ যত বাংলার দিকে এগিয়ে আসছে, তত বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে।

বৃষ্টি চলবে আজ দিনভর। একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সমুদ্র উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া বইবে। কয়েক পশলা ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে। দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে কলকাতা, হাওড়া, হুগলি সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি নামবে দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই।

দিনভর হালকা বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের জেলাগুলিতে। কাল থেকে আবহাওয়ার উন্নতি হবে। টানা বৃষ্টিতে চাষে বড়সড় ক্ষতির আশঙ্কা। মেঘ কাটলে ফিরতে পারে ঠান্ডা। তবে ‍১১ ডিসেম্বরের আগে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকে পৌঁছনোর সুযোগ কম।

আরও পড়ুন: COVID Update: টানা ৫ দিন, দৈনিক সংক্রমণ ৭০০-র কম; স্বস্তি দিচ্ছে রাজ্যের করোনা গ্রাফ

আরও পড়ুন: Bomb Blast near Arjun Singh’s House: পবন সিংয়ের অফিস গুঁড়িয়ে দিতেই হামলা, অর্জুনের বাড়িতে বোমাবাজির ঘটনায় চার্জশিট পেশ NIA-এর