Summer in Kolkata: চল্লিশ ছুঁইছুঁই! গরমে হাঁসফাঁস অবস্থা তিলোত্তমার, রাজ্যের কোথায় কতটা চড়ল পারদ?

Summer in Kolkata: আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, কিছু কিছু জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকলেও তাতে খুব একটা লাভ হবে না। গরমের অস্বস্তি থেকে তাতে রেহাই মিলবে না।

Summer in Kolkata: চল্লিশ ছুঁইছুঁই! গরমে হাঁসফাঁস অবস্থা তিলোত্তমার, রাজ্যের কোথায় কতটা চড়ল পারদ?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2023 | 9:46 PM

কলকাতা: গরমে নাজেহাল অবস্থা শহরবাসীর (Summer in Kolkata)। শুক্রবার দুপুরে রাস্তায় বেরোলে, গরমের দাপট ভালই টের পাওয়া যাচ্ছিল। চল্লিশের চৌকাঠে পৌঁছে গিয়েছে কলকাতার পারদ (Weather Update)। শুক্রবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। গরমের এই হাঁসফাঁস অবস্থা থেকে এখনই রেহাই মিলছে না শহরবাসীর। তীব্র তাপপ্রবাহের সতর্কতা কলকাতা শহরে না থাকলেও গরমের অস্বস্তি প্রচণ্ডভাবে টের পাওয়া যাবে আগামী কয়েকদিন। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, কিছু কিছু জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকলেও তাতে খুব একটা লাভ হবে না। গরমের অস্বস্তি থেকে তাতে রেহাই মিলবে না।

রাজ্যের কোথায় কত তাপমাত্রা?

শুক্রবার কলকাতা শহরে তাপমাত্রা চল্লিশ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। আলিপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। দমদমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। হাওড়ায় সর্বোচ্চ তাপমাত্রা একটু কম, ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা কলকাতা ও শহরতলিতে চল্লিশ ডিগ্রি সেলসিয়াসের আশপাশেই ঘোরাফেরা করেছে আজ। তবে কলকাতা ও শহরতলি পেরিয়ে জেলায় ঢুকলেই তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাপিয়ে গিয়েছে। বাঁকুড়ায় এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস। আসানসোলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস।

মালদা ও পুরুলিয়ায় শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমান ও মেদিনীপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতনে এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৯ ডিগ্রি সেলসিয়াস। উল্লেখ্য, আলিপুর আবহাওয়া দফতর থেকে পূর্বাভাস দেওয়া হয়েছে, উপকূলীয় দুই জেলা অর্থাৎ, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বিক্ষিপ্তভাবে অল্পবিস্তর বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি উত্তরবঙ্গের ক্ষেত্রেও দার্জিলিং ও কালিম্পং জেলায় অল্পবিস্তর বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কিন্তু তাতে প্যাচপ্যাচে অস্বস্তিকর গরম থেকে খুব একটা রেহাই মিলবে না রাজ্যবাসীর।