Weather Updates: ফেব্রুয়ারি শেষে জমিয়ে ব্যাটিং শীতের, আয়ু কতদিন?

Kolkata: দেখতে দেখতে নভেম্বর, ডিসেম্বর-জানুয়ারি পেরিয়ে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ। একনাগাড়ে শীতের সৌভাগ্য এ বছর বাংলার জোটেনি। মরশুমি হিসেবে শীতের বিদায় নেওয়ার পালা এসে গিয়েছে।

Weather Updates: ফেব্রুয়ারি শেষে জমিয়ে ব্যাটিং শীতের, আয়ু কতদিন?
শীতের আমেজ (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 8:07 AM

কলকাতা:  এখনই আর বৃষ্টির কোনও চোখ রাঙানি থাকছে না বাংলায় (Weather in West Bengal)। আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গে আকাশ মোটের উপর পরিষ্কারই থাকবে। ‘শীত গেল’ ‘শীত গেল’ বলে আপাতত কান্নার দিন শেষ। মাঘের শেষে জমিয়ে পড়ছে শীত। তবে কতদিন থাকবে শীত তা স্পষ্ট করলেন আলিপুর হাওয়া অফিস। সূত্রের খবর, ১৯ ফেব্রুয়ারি থেকে আকাশ মেঘলা হতে শুরু করবে। আগামী ৪৮ ঘণ্টা রাজ্যের তাপমাত্রায় খুব একটা পরিবর্তন হবে না। তবে, শুক্রবার থেকে রাতের তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে পারে।

হাওয়া অফিস জানিয়েছে, কলকাতায় বুধবার মোটামুটি আকাশ পরিষ্কার থাকবে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে  ৪ ডিগ্রি কম। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। সেই অর্থে তাপমাত্রার হেরফের বিশেষ হয়নি। আগামী কয়েকদিনেও তাপমাত্রার বিশেষ হেরফের হবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস।  বুধবার, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৮ শতাংশ।

আবহাওয়া দফতর আরও জানিয়েছে, উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী চার থেকে পাঁচ দিন তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়বে। এখনই উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে আগামিকাল অর্থাৎ, ১৬ ফেব্রুয়ারি দার্জিলিং ও কালিম্পংয়ের দুই পাহাড়ি এলাকায় বৃষ্টি হতে পারে।

এখন ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়। ফেব্রুয়ারির এই সময়টায় তাপমাত্রা স্বাভাবিকই থাকে, কিন্তু এই মরশুমে তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কম রয়েছে। উত্তর-পশ্চিম দিকে শীতল হওয়ার প্রভাবের জন্যই এই শীত অনুভূত হচ্ছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। তবে আগামী চার – পাঁচ দিনে আবারও স্বাভাবিকের কাছাকাছি চলে আসবে তাপমাত্রা।

দেখতে দেখতে নভেম্বর, ডিসেম্বর-জানুয়ারি পেরিয়ে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ। একনাগাড়ে শীতের সৌভাগ্য এ বছর বাংলার জোটেনি। মরশুমি হিসেবে শীতের বিদায় নেওয়ার পালা এসে গিয়েছে। হালকা শীতের অনুভূতি রয়েছে বটে। পশ্চিমী ঝঞ্ঝা কোপে কার্যত শীত বিদায় নিয়েছিল। এবারের মরশুমে শীতের লম্বা ব্যাটিং সেই অর্থে দেখা যায়নি। তবে এবার শেষ বেলায় স্লগ ওভারে দাপিয়ে ব্যাটিং করার সুযোগ থাকছে।

এদিকে, এবারের শীতে উত্তরের পাহাড়ি জেলা দার্জিলিঙে ব্যাপক তুষারপাত দেখা গিয়েছে। সাদা বরফের চাদরে ঢাকতে দেখা গিয়েছে শৈলরানী দার্জিলিং শহরকে। মোহময়ী সান্দাকফুতেও ব্যাপক তুষারপাত দেখা গিয়েছে, আর তার জন্য পর্যটকদের ভিড় করতে দেখা গিয়েছে পাহাড়ে। আবহবিদরা বলছেন, ধীরে ধীরে শীত বিদায় নিয়ে বঙ্গে প্রবেশ করবে  বসন্ত। মাঘের আর বেশিদিন বাকি নেই। ফলে, ধীরছন্দেই বঙ্গের তাপমাত্রা বাড়তে থাকবে। মার্চের মাঝামাঝি থেকেই গরম অনুভূত হওয়ার সম্ভাবনা।