বলতে পারো জোচ্চুরি! ১৬ বছর বয়সে প্রথম ভোট দিই

প্রথম ভোটের (First Vote) স্মৃতিচারণে নাট্যব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্ত (Rudraprasad Sengupta)

বলতে পারো জোচ্চুরি! ১৬ বছর বয়সে প্রথম ভোট দিই
রুদ্রপ্রসাদ সেনগুপ্ত
Follow Us:
| Updated on: Apr 20, 2021 | 3:44 PM

রুদ্রপ্রসাদ সেনগুপ্ত: আমার বয়স এখন ৮৬। প্রথম ভোটের স্মৃতি নিয়ে এখন আর খুব নস্টালজিয়া কাজ করে না। বর্তমান এবং অতীত কোনওটাই আমার জীবনে আর সজীব ভাবে বেঁচে নেই। তবু কিছু কিছু স্মৃতি খুঁজে আনার চেষ্টা করি। তখন একুশ বছর বয়সে ভোটাধিকার পাওয়া যেত। কিন্তু ১৬ বছর বয়সে আমি প্রথম ভোট দিয়েছিলাম। সেটাকে বলা যায় জোচ্চুরি! ব্যাপারটা আমার কাছে আজও ভেঞ্চার। উত্তর কলকাতায় শ্যাম স্কোয়ারে আমি প্রথম ভোট দিয়েছিলাম। প্রথম থেকেই লেফট সাপোর্টার। প্রথম ভোট কোনও বামপ্রার্থীকেই দিয়েছিলাম।

আরও পড়ুন: প্রথম ভোট: সময়টা সত্যিই আনন্দ-উৎসবের মতো ছিল

আমি ভোট দেবার পক্ষে ছিলাম। মনে হত ভোট দিতে পারলে ভালই হবে। আমি পাপ-পুণ্য বিচার করি না। কারণ আমার জগতে ঈশ্বর নেই। জীবনে কখনও কখনও মজার ব্যাপার ঘটে। ১৬ বছর বয়সে ভোট দেওয়াটা বেশ এনজয় করেছিলাম। তখন ভোটাধিকার পাওয়ার আগেই ভোট দিয়েছিলাম। অথচ এখন আমার ভোট নেই। এই বয়সে তো আর বেশি দৌড়তে পারি না। পাড়ার তরুণ ছেলেরাও ইনঅ্যাকটিভ। তাঁরাও কোনও সাহায্য করতে পারেনি। ফলে গতবার লোকসভা নির্বাচনের সময়ও আমি ভোট দিতে পারিনি। এবার ভেবেছিলাম ভোট দেব। কিন্তু এবারও আমার ভোট দেওয়া হবে না। কারণ, আমি ভোটার নই। যদিও আমার স্ত্রী ও কন্যা দু’জনেই ভোটার।

আরও পড়ুন: প্রথম ভোট : ছাপ্পা ভোট দেওয়ার জন্য রেডি ছিলাম

 

গণতন্ত্রের নামে সকলে ভোট দেয়। কিন্তু এটা একটা অসম্পূর্ণ প্রক্রিয়া বলে আমি মনে করি। এর মধ্যে বহু ফাঁকফোকর আছে। সত্যি কথা বলতে আমার ভোট আর নরেন্দ্র মোদী কিংবা সুজন চক্রবর্তীর ভোট কি একই ভোট? আমাদের রাজনৈতিক ভাবনা এক নয়। মাঝে মধ্যে গণতান্ত্রিক অধিকারের প্রশ্ন ওঠে। মানুষ ভোট আবিষ্কার করেছে। কিন্তু আমার মনে হয় মানুষ এখনও ততটা সভ্য যে ভোট প্রক্রিয়াকে সুন্দর ভাবে পালন করতে পারবে!

আরও পড়ুন: গঙ্গার ফুরফুরে হাওয়া খেয়ে প্রথম ভোট দিয়েছিলাম