Vastu Tips: বাস্তু মতে বাড়ির দরজা কোনদিকে থাকলে দূর হবে অর্থকষ্ট, ফিরবে ভাগ্যের হার?

Vastu Tips: ভুল দিকে প্রবেশদ্বার থাকলে সেখান থেকেই কিন্তু বাড়ির মধ্যে নেতিবাচক শক্তির আগমন ঘটতে পারে। প্রবেশদ্বারের বাস্তু ঠিক থাকাটা অত্যন্ত জরুরি বিষয়। বাস্তু মতে প্রবেশদ্বার কেমন হওয়া উচিত?

Vastu Tips: বাস্তু মতে বাড়ির দরজা কোনদিকে থাকলে দূর হবে অর্থকষ্ট, ফিরবে ভাগ্যের হার?
Follow Us:
| Updated on: Sep 12, 2024 | 7:16 PM

নতুন বাড়ি তৈরি করছেন? বা পুজোর আগে একটা ফ্ল্যাট কেনার প্ল্যান করছেন? তাহেল বাস্তু শাস্ত্র কি বলছে তাও জেনে নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। বাড়ির কোন দিকে জানলা থাকা উচিত, কোন দিকে ঠাকুরঘর থাকা উচিত, কোথায় রাখবেন কোন গাছ, কী ভাবে বাড়ি সাজালে আসবে সৌভাগ্য সেই সব নিয়ে আছে বাস্তু নিয়ম।

তেমনই বাড়ির কোনদিকে দরজা রাখা উচিত তাও কিন্তু উল্লেখ করা আছে বাস্তু শাস্ত্রে। বাস্তু শাস্ত্র অনুযায়ী বাড়ির প্রবেশদ্বার সমগ্র বাড়ির বাস্তুর ক্ষেত্রে অত্য়ন্ত গুরুত্বপূর্ণ। প্রবেশদ্বারকে বাড়ির মুখ ভাবা হয়। এখান থেকেই শক্তি বাড়ির ভিতরে প্রবেশ করে। বাড়ির মুখ্য দরজার বাস্তু ভালো থাকলে পরিবারে ইতিবাচক শক্তি প্রবেশ করতে পারে। কিন্তু ভুল দিকে প্রবেশদ্বার থাকলে সেখান থেকেই কিন্তু বাড়ির মধ্যে নেতিবাচক শক্তির আগমন ঘটতে পারে। প্রবেশদ্বারের বাস্তু ঠিক থাকাটা অত্যন্ত জরুরি বিষয়। বাস্তু মতে প্রবেশদ্বার কেমন হওয়া উচিত?

বাস্তু শাস্ত্র বলছে প্রবেশদ্বার কখনও দক্ষিণ-পশ্চিমে বাড়ির মূল দরজা হওয়া উচিত নয়। এতে নেতিবাচক শক্তি বাড়ির মধ্যে প্রবেশ করতে পারে। তবে ফ্ল্যাট কিনতে গেলে বা একান্তই যদি উপায় না থাকে, এবং বাড়ির মূল দরজা দক্ষিণ-পশ্চিম দিকে হয় তাহলে বাড়ির বাইরের দিকে গদা হাতে হনুমানের একটি ছবি বা মূর্তি লাগানো প্রয়োজন। এতে সমস্যা দূরে থাকবে।

বাস্তু মতে দক্ষিণ-পূর্বের দরজার মাধ্যমে পরিবারে অসুস্থতা, ক্ষোভ প্রবেশ করে। এই দিকে দরজা থাকলে পরিবারের সদস্যরা আইন-আদালতের মামলায় জড়িয়ে পড়তে পারেন। দক্ষিণ-পূর্ব দিকে দরজা থাকলে কুপ্রভাব কাটাতে দরজার দুপাশে গায়ত্রী মন্ত্রের স্টিকার লাগিয়ে রাখুন।

তবে বাস্তু মতে বাড়ির দক্ষিণে প্রবেশদ্বার থাকলে সেই গৃহে তীক্ষ্ণ শক্তির আগমন ঘটে ফলে ইতিবাচক শক্তির প্রভাব কমে যায়। এই দিকে দরজা থাকলে সেই পরিবারের সদস্যদের সামাজিক জীবন অত্যন্ত সক্রিয় থাকে। কখনও কখনও এ কারণে বিবাদ, কথা কাটাকাটি পর্যন্ত হতে পারে।

তবে পশ্চিমের প্রবেশদ্বার বাড়ির যুবক-যুবতীদের জন্য ভালো। এই দিকে দরজার মাধ্যমে সক্রিয় শক্তির প্রবেশ ঘটে। এই শক্তি যুবক-যুবতীদের মনের সক্রিয়তা বজায় রাখে।

আবার উত্তর-পশ্চিম দিকে বাস্তু সম্মত ভাবে প্রবেশদ্বার থাকলে, তা পরিবারে সদস্যদের সুস্বাস্থ্য বজায় রাখে। পাশাপাশি সেই পরিবারের অর্থ বৃদ্ধি হয়। তবে পশ্চিম দিকে প্রবেশদ্বার থাকলে গৃহস্বামীকে অধিকাংশ সময়ে বাড়ি থেকে দূরে থাকতে হয়। আবার উত্তর দিকে দরজা থাকলে গৃহকর্ত্রী অধিকাংশ সময়ে বাইরে থাকেন।