Scalp Scrub for Hair Care: মাত্র ১ দিন স্ক্যাল্পে লাগান এই হোমমেড স্ক্রাব, চুলের সমস্যাকে করুন ‘Bye, Bye’…

Weekend Hair Care Tips: সারা সপ্তাহ জুড়ে আপনার স্ক্যাল্প ও চুলে যে তেল, ময়লা, ধুলোবালি জমে সেগুলো দূর করা জরুরি। তাই স্ক্যাল্পের যত্নে ব্যবহার করুন ক্ল্যারিফায়িং স্ক্যাল্প স্ক্রাব।

Scalp Scrub for Hair Care: মাত্র ১ দিন স্ক্যাল্পে লাগান এই হোমমেড স্ক্রাব, চুলের সমস্যাকে করুন 'Bye, Bye'...
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 12:54 PM

সারা সপ্তাহ জুড়ে অফিস, বাড়ির কাজ সামলে চুলের যত্ন নেওয়ার সময় হয় না। তবে, সপ্তাহান্তে আপনি চুলের যত্ন নিতে পারেন। সারা সপ্তাহ জুড়ে আপনার স্ক্যাল্প ও চুলে যে তেল, ময়লা, ধুলোবালি জমে সেগুলো দূর করা জরুরি। কারণ এখান থেকেই খুশকি, চুল পড়া, রুক্ষ-শুষ্ক চুলের সমস্যা তৈরি হয়। তাছাড়া গোড়ায় গলদ তৈরি হলে সমস্যা বাড়তেই থাকে। তাই স্ক্যাল্পকে পরিষ্কার রাখা বেশি জরুরি। আপনি যদি সপ্তাহে একদিন স্ক্যাল্পকে পরিষ্কার রাখেন, তাহলে সপ্তাহের বাকি ৬ দিন আপনার ‘গুড হেয়ার ডে’ হয়ে উঠতে পারে।

স্ক্যাল্প পরিষ্কারের প্রসঙ্গ যখনই আসে, তখনই প্রশ্ন জাগে কীভাবে এর খেয়াল রাখতে হবে। স্ক্যাল্পের যত্ন নিতে অনেকেই স্যালোঁয় গিয়ে হেয়ার স্পা করান। আবার কেউ কেউ ক্ল্যারিফায়িং শ্যাম্পুও ব্যবহার করেন। কিন্তু ক্ল্যারিফায়িং শ্যাম্পু নিয়মিত ব্যবহার করা উচিত নয়। এতে চুল অতিরিক্ত শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। অন্যদিকে, প্রতিমাসে স্যালোঁয় গিয়ে স্পা করালে বেশ মোটা অঙ্কের টাকা খরচ হয়। তাহলে উপায় কী?

স্ক্যাল্পের যত্ন নিতে ক্ল্যারিফায়িং শ্যাম্পু কিংবা হেয়ার স্পায়ের বদলে ক্ল্যারিফায়িং স্ক্রাব ব্যবহার করুন। ক্ল্যারিফায়িং স্ক্যাল্প স্ক্রাব চুলের গোড়ায় জমে থাকা সমস্ত তেল, ময়লা, ধুলোবালি দূর করে দেয়। মূলত স্ক্যাল্পে নোংরা জমলে এগুলো হেয়ার ফলিকলগুলোর মুখ বন্ধ করে দেয়। এতে চুলের গোড়ায় পুষ্টি পৌঁছায় না। পাশাপাশি চুলের বৃদ্ধি ঘটে না সঠিকভাবে। ক্ল্যারিফায়িং স্ক্রাব দিয়ে স্ক্যাল্প পরিষ্কার করলে এটি ফলিকলগুলোর বন্ধ মুখ খুলে দেয়। এতে চুলের যাবতীয় সমস্যা কমে যায়।

ক্ল্যারিফায়িং স্ক্যাল্প স্ক্রাবের বিষয়টা রূপচর্চার জগতে বেশ নতুন। যদিও বাজারে বিভিন্ন ধরনের স্ক্যাল্প স্ক্রাব পাওয়া যায়। তবে, বডি স্ক্রাবের মতো স্ক্যাল্পের স্ক্রাবও আপনি বাড়িতে বানিয়ে নিতে পারেন। প্রাকৃতিক উপাদান দিয়ে বানিয়ে নিন ক্ল্যারিফায়িং স্ক্যাল্প স্ক্রাব। এক চামচ বেকিং সোডা নিন। এতে এক টেবিল চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে দিন। এবার এতে এক টেবিল চামচ অলিভ অয়েল এবং ৪-৫ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে দিন। এটি কাচের জারে সংরক্ষণ করে নিন।

এই ক্ল্যারিফায়িং স্ক্যাল্প স্ক্রাব ব্যবহার করাও সহজ। প্রথমে শ্যাম্পু করে নিন। তারপর এই ক্ল্যারিফায়িং স্ক্যাল্প স্ক্রাব নিয়ে স্ক্যাল্পে ভাল করে ঘষুন। খুব বেশি চাপ দেবেন না। এতে চুল উঠতে পারে। ২-৩ মিনিট এক্সফোলিয়েট করার পর ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে নিন। এই স্ক্রাব সময় ভিজে চুলে ব্যবহার করবেন। এক্সফোলিয়েশনের পরও আপনি শ্যাম্পু করতে পারেন। এতেই আপনি ঝলমলে ও স্বাস্থ্যকর চুল পেয়ে যাবেন।