Sritama Bhattacharjee: ‘রবীন্দ্রনাথের নায়িকা’, বাংলার কাঁথাস্টিচে সেজে ওঠা ঝিলিককে দেখে ভক্তদের প্রতিক্রিয়া

kantha stitch saree: কাঁথাস্টিচের শাড়ি জুড়েই থাকে নকশা। বিশেষত আঁচল হয় দেখার মত। এছাড়াও কাঁথাস্টিচে সব রকম রংও পাওয়া যায়

Sritama Bhattacharjee: 'রবীন্দ্রনাথের নায়িকা', বাংলার কাঁথাস্টিচে সেজে ওঠা ঝিলিককে দেখে ভক্তদের প্রতিক্রিয়া
শাড়ি পরতে খুবই পছন্দ করেন শ্রীতমা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 14, 2022 | 10:44 AM

শাড়ির রানি যদি কোনও শাড়িকে বলা যায় তাহলে তা হল কাঁথাস্টিচ। কাঁথাস্টিচের এই সূক্ষ্ম কাজের জন্যই কিন্তু এই শাড়ির এত কদর। কাঁথাস্টিচের কাজের জন্যই পুরষ্কারে সম্মানিত হত শিল্পীরা। এই শাড়ি দেখতে যেমন ভাল তেমনই কোয়ালিটিও খুব ভাল হয়। কাঁথাস্টিচের শাড়ি জুড়েই থাকে নকশা। বিশেষত আঁচল হয় দেখার মত। এছাড়াও কাঁথাস্টিচে সব রকম রংও পাওয়া যায়। আসাম সিল্কের উপর যেমন কাঁথাস্টিচের শাড়ি পাওয়া যায় তেমনই কটন খেসের উপরও পাওয়া যায় এই কাঁথাস্টিচের শাড়ি। বাংলার গর্ব এই কাঁথাস্টিচের কাজ। অনেকের কাছেই সংগ্রহে অন্তত একটা করে কাঁথাস্টিচের শাড়ি রয়েছে। মা- সিরিয়ালের পর বেশ কিছু জনপ্রিয় বাংলা সিরিয়ালে কাজ করলেও শ্রীতমা ভট্টাচার্যকে সবাই ঝিলিক নামেই চেনেন। ইদানিং তিনি নাম লিখিয়েছেন রাজনীতিতেও। ইনস্টাগ্রামে শ্রীতমার একাধিক ছবি আছে।

অধিকাংশ ছবিতেই তাঁকে দেখা গিয়েছে শাড়িতে। শাড়ি পরতে বেশ ভালবাসেন শ্রীতমা। ওয়েস্টার্ন এয়্যারের থেকে যে কোনও এথনিক পোশাকই তাঁর বিশেষ পছন্দের। আর শ্রীতমার কালেকশনে নানা রকমি শাড়ি রয়েছে। তসর, ইক্কত, পৈঠানি থেকে শুরু করে বাংলার হ্যান্ডলুম, খাদি তসর, কাঁথাস্টিচ সবই রয়েছে। প্রতিটি শাড়ি খুব সুন্দর করে পরেন তিনি। আর শাড়ির সঙ্গে মানানসই ব্লাউজও রয়েছে তাঁর। ট্র্যাডিশন্যাল সাজই বেশি পছন্দ শ্রীতমার। শাড়ির সঙ্গে মিডল পার্ট করে খোঁপা, তাতে ফুল, গলায় লম্বা হার কানে ঝুমকো হাতে বালা এই থাকে তাঁর সাজ। স্লিভলেস ব্লাউজও পরেন না শ্রীতমা। গ্লাস হাতা, পিঠ ঢাকা ব্লাউজই তাঁর বিশেষ পছন্দের। শ্রীতমার সাজে রুচি এবং আভিজাত্য এই দুইয়েরই ছাপ রয়েছে। শাড়ি তিনি খুব ভালবেসে পরেন। আর তাই শ্রীতমার শাড়ি পরা দেখলে সহজেই তা বোঝা যায়।

View this post on Instagram

A post shared by Sritama Bhattacharjee (@sritamarvelous)

পুজোর মধ্যে চকোলেট রঙের একটি কাঁথাস্টটিচের শাড়ি পরেছিলেন শ্রীতমা। সিল্কের শাড়ির উপর অলঅভার কাঁথাস্টিচের সূক্ষ্ম কাজ। কাঁথাস্টিচের শাড়ি বরাবরই মনোক্রোম্যাটিক হয়। অর্থাৎ শাড়ি আর ব্লাউজের রং একই রকম হয়। আর এই শাড়ির বিশেষত্বই হল মনোক্রোম্যাটিক। কনট্রাস্ট ব্লাউজ এই শাড়ির সঙ্গে দেখতে মোটেই ভাল লাগে না। শ্রীতমার এই শাড়ি জুড়ে কাঁথাস্টিচে রয়েছে ফুলের মোটিফ। ব্লাউজের পাড়েও একই সূক্ষ্ম কাজ। শ্রীতমা শাড়ির সঙ্গে মানানসই মুক্তোর একটি চোকার পরেছেন। কানে সোনালি কানপাশা আর হাতে মোটা গোল্ডেন চূড়। কপালে ছোট্ট টিপ, চুলখোলা। শ্রীতমাকে মনে হচ্ছে যেন উপন্যাসের পাতা থেকে উঠে আসা কোনও এক চরিত্র। এক ভক্ত তো তাঁর ছবি দেখে কমেন্ট বক্সে লিখেই ফেললেন যে ‘রবীন্দ্রনাথের নায়িকা’। বীরভূমের সাধারণ কাঁথাস্টিচের শাড়িতেই অসাধারণ হয়ে উঠেছেন বঙ্গ কন্যা। এমন শাড়ি পরলে আপনার আভিজাত্য ঠেকায় কে।