History of Bikini: আধুনিক ফ্যাশনের শীর্ষক বিকিনিকে আজ থেকে কয়েক হাজার বছর আগেও ব্যবহার করা হত…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: শোভন রায়

Updated on: Nov 02, 2021 | 7:11 AM

ফ্যাশন উৎসাহীরাও বিকিনির নতুন ডিজাইন আর মডেল নিয়ে মারাত্মক রকম সচেতন থাকেন। নতুন ডিজাইন এলেই শুরু হয় আলোচনা। তবে, সম্প্রতি যা ই হোক না কেন, বিকিনির চল শুরু কিন্তু ৩,৫০০ বছর আগে।

History of Bikini: আধুনিক ফ্যাশনের শীর্ষক বিকিনিকে আজ থেকে কয়েক হাজার বছর আগেও ব্যবহার করা হত...

‘বিকিনি’ পোশাকের চল জেনারেশন জেডের অনেক আগে তা হয়তো অনেকেই জানেন। কিন্তু, সেটা যে প্রায় ৩,৫০০ বছর আগেকার তা কি জানতেন? অবাক হচ্ছেন? অবশ্য ১৯৫০ সালে একদম প্রত্নতত্ত্ববিদেরও এমনই অবস্থা হয়েছিল। সিসিলির পিয়াজ্জা আর্মেনিয়া অঞ্চলে একটি সুপ্রাচীন রোমান দুর্গে কাজ করছিলেন তাঁরা। ঠিক সেই সময় ঘটে এই কান্ড। তাঁদের নজরে আসে দুর্গের কুঠুরির দেওয়ালে প্রায় ৩৫০০ বছর আগেকার একটি ম্যুরাল অর্থাৎ দেওয়ালের ভাস্কর্য। 

ওই ম্যুরালটি দেখে রীতিমতো চমকে যান প্রত্নতত্ত্ববিদরা। কারণ, ওই দেওয়াল চিত্রে পরপর দাঁড়িয়ে আছেন বেশ কিছু রোমান নারী। চমক সেখানে নয়, চমক তাঁদের পরিধানের বস্ত্রে। তাঁদের পরিধানে ছিল ‘বিকিনি’ সদৃশ পোশাক। ভেবে দেখুন একবার, আজ থেকে প্রায় ৩৫০০ বছর আগের নারীর পরিধানে বিকিনি। ‘করোনেশন অফ উইনার’ নামক এই ম্যুরালটিতে দশ জন বিকিনি পরা রোমান নারীর এই ছবি আছে। যে দুর্গে এই ম্যুরালটি পাওয়া যায় তার নাম ‘রোমানা ডেল ক্যাসেল’। এটি ইউনেস্কোর ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’-এর তালিকাভুক্ত। আর এখানে পাওয়া ম্যুরালটি এখনও পর্যন্ত আবিস্কার হওয়া সেরা ম্যুরাল বলেই দাবি করেছেন প্রত্নতত্ত্ববিদদের একাংশ।

History of Bikini

১৯৪৬ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মায়ের অন্তর্বাসের বুটিক চালানোর সময় এক ঘটনা ঘটে। সেনাদের ইউনিফর্ম তৈরির জন্য কেনা অব্যবহৃত কাপড় দিয়ে ‘টু-পিস সুইমস্যুট’ তৈরি করেন রিওয়ার্ড। ১৯৪৬ সালে বিকিনিকে প্রথম বানিজ্যিক ভাবে বাজারে নিয়ে আসেন ফরাসি ফ্যাশন ডিজাইনার জ্যাকুইস হেইম। সে সময় রীতিমতো শোরগোল ফেলে দিয়েছিল এই পোশাক। পরবর্তীকালে বিশ্বব্যাপী ভয়ঙ্কর জনপ্রিয়তা লাভ করে এই পোশাক।

তাই, এটা বলাই যায় যে বিকিনি অত্যাধুনিক পোশাক নয়, বরং এই পোশাক বহু প্রাচীনকাল থেকেই মানুষের মধ্যে প্রচলিত। এমনকি ওই ছবি দেখে এমনটাও মনে করা হচ্ছে কোনও বিখ্যাত শিল্পীর কাছে পোজ দেওয়ার ভঙ্গিতেই দাঁড়িয়ে রয়েছেন সেই সকল নারীরা। যেন আজকের দিনের মডেলদের বিকিনি পরিয়ে নেওয়া ফটোশুট। অর্থাৎ, ফ্যাশন দুনিয়ার এই অংশের আজকের আধুনিকতা গতকালের ইতিহাসের মধ্যেই চাপা পড়ে আছে।

আজকের দিনে বিকিনি ফ্যাশন দুনিয়ার অন্যতম বাজি। বিভিন্ন মডেল থেকে শুরু করে অভিনেত্রীরা এই বিকিনি পরে নিজেদের আকর্ষণীয় চেহারার ছবি শেয়ার করে থাকেন। ফ্যাশন উৎসাহীরাও বিকিনির নতুন ডিজাইন আর মডেল নিয়ে মারাত্মক রকম সচেতন থাকেন। নতুন ডিজাইন এলেই শুরু হয় আলোচনা। তবে, সম্প্রতি যা ই হোক না কেন, বিকিনির চল শুরু কিন্তু ৩,৫০০ বছর আগে।

আরও পড়ুন: Bipasha Basu: মলদ্বীপে ‘নিওন’ বোল্ড লুকে গ্ল্যামার ছড়াচ্ছেন বিপাশা! দেখুন সেই আগুন ঝরানো ছবি…

আরও পড়ুন: Mimi Chakraborty: সিল্কের শাড়ি-সোনার গয়না আর ছোট্ট টিপ, উত্‍সবেও বাঙালি লুক ধরে রাখলেন বাঙালি সাংসদ

আরও পড়ুন: Eternals: ছবির প্রিমিয়ারে অ্যাঞ্জেলিনার পুরনো পোশাকেই নজর কাড়লেন জাহারা জোলি-পিট!

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla