Bhang Hangover: সারাদুপুর জমিয়ে ভাং-ঠান্ডাই খেয়েছেন, বিকেলে কি চা, কফি খাওয়া উচিত?

Holi 2023: ভাং এমনিতেই বেশ ভারী। তাই ভাং এর সঙ্গে অন্য কোনও খাবার না খাওয়াই ভাল। খালি পেটে যেমন ভাং খাবেন না তেমনই ভাং এর সঙ্গে কোনও রকম ভাজা, গুরুপাক খাবার চলবে না

Bhang Hangover: সারাদুপুর জমিয়ে ভাং-ঠান্ডাই খেয়েছেন, বিকেলে কি চা, কফি খাওয়া উচিত?
ভাং খাওয়ার পর যা খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2023 | 6:15 PM

কোভিডের প্রকোপে পর পর তিন বছর হোলির তেমন ঘনঘটা ছিল না। সংক্রমণের প্রকোপে সকলেই প্রায় গৃহবন্দি ছিলেন। তিনবছর পর এই বছর আবারও সকলে মেতে উঠেছেন হোলিতে। বিভিন্ন ক্লাব, রিসর্টে, পাড়ায় পাড়ায় আয়োজন করা রয়েছে বসন্ত উৎসবের। হোলি মানেই কাছের বন্ধু, আত্মীয়দের সঙ্গে আড্ডা, খাওয়া-দাওয়া। রোদ, বসন্তের আবহে হোলির পার্টিতে ভাং, ঠান্ডাই থাকবেই। হোলিতে ভাং খাওয়া একরকম রীতি। এখন অনেক দোকানেই সুন্দর করে ভাং বানিয়ে বিক্রি করা হয়। আর রোদ, গরমে ঘন দুধ, কেশর, ড্রাই ফ্রুটস দিয়ে বানানো ঠান্ডাই খেতে বেশ লাগে। উৎসবের আবহে তাল মেলাতে গিয়ে অনেকেই নিজের উপর নিয়ন্ত্রণ রাখতে পারেন না। তখন গ্লাসের পর গ্লাস ভাং খেয়ে নেন। বিশেষত যাঁরা প্রথম বার ভাং খাচ্ছেন তাঁদের মধ্যে উৎসাহের অন্ত থাকে না।

এমনিতেই এক বার ভাং খেলে তার রেশ পরের কয়েক দিন পর্যন্ত থেকে যায়। ঝিম ভাব, শরীরে ব্যথা, ঘুম ঘুম ভাব। প্রথম বার খেলে ভাঙের প্রভাব ঠিক কতটা গাঢ় ভাবে পড়বে, তা আগে থেকে বলা যায় না। সে কারণে প্রথম বার ভাং খেলেও তার মাত্রাটা যেন কম থাকে। ঢকঢক করে ভাঙের শরবত না খেয়ে, অন্য ভাবেও ভাং খাওয়া যেতে পারে। ভাং এর কুলফি, চকোলেট, মিষ্টি, ম্যুজ অনেক কিছুই পাওয়া যায়। ভাং এর চকোলেট খেতেও খুব ভাল লাগে। রং খেলার মাঝে মুখে পুরুন এই চকোলেট। তবে দুপুরে পেট ভরে ভাং খাওয়ার পর কিছু জিনিস মাথায় রাখতেই হবে।

ভাং এমনিতেই বেশ ভারী। তাই ভাং এর সঙ্গে অন্য কোনও খাবার না খাওয়াই ভাল। খালি পেটে যেমন ভাং খাবেন না তেমনই ভাং এর সঙ্গে কোনও রকম ভাজা, গুরুপাক খাবার চলবে না। ভরপেট ভাং খেয়ে বিরিয়ানি, পোলাও, মাটন এসব তো একেবারেই নয়।  সারা দুপুর ভাং খেয়ে বিকেলে বাড়ি ফেরার পর প্রথমেই আগে ভাল করে স্নান করে নিন। এরপর জল খান বেশি করে। প্রয়োজনে ডাবের জল, ফলের রস খান। ভাং খাওয়ার পর শরীরে যত বেশি ফ্লুইড যাবে ততই কিন্তু ভাল।  ভাং এর পর জল বেশি করে খেলে মেশা বেশি চড়তে পারে না। এছাড়াও ফ্রেশ ফল, ফ্রুট স্যালাড বা ফাইবার জাতীয় খাবার খেতে পারেন। সেই সঙ্গে ইসবগুল, ত্রিফলা এসবও খেতে পারেন। তবে ভাং খেয়ে মাথা ধরলে লিকার চা বা ব্ল্যাক কফি খেতে পারেন। এতে শরীর স্বস্তি পাবে। বেশিক্ষণ মাথাব্যথা থাকে না।