Recipe: নাম দেখেই নাক সিঁটকাবেন না! সুস্থ থাকতে মেনুতে যোগ করুন গুগলির এই অসাধারণ রেসিপিটি

ডাক্তাররা বলেন, গুগলি খেলে দৃষ্টিশক্তি ভাল থাকে। শুধু নলবনে নয়, শহরের বিভিন্ন মেলাতেও গুগলির পদ বিক্রির ব্যবস্থা করছে মৎস্য নিগম। শহরের চিনা রেস্তোরাঁগুলির মেনুতে মাঝেসাঝে গুগলির পদ দেখা যাচ্ছে।

Recipe: নাম দেখেই নাক সিঁটকাবেন না! সুস্থ থাকতে মেনুতে যোগ করুন গুগলির এই অসাধারণ রেসিপিটি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 9:49 AM

গেঁড়ি , গুগলি৷ শুনলেই হয়তো নাক সিঁটকান অনেকে৷ বিজ্ঞানীরা বলছেন , উচ্চমানের প্রোটিন এবং ভিটামিনের উত্স এই গুগলি৷ গরিব মানুষ বা আদিবাসী পরিবারগুলির মধ্যে দীর্ঘদিন ধরে তা খাওয়ার চল থাকলেও এখন শহরের রেস্তোরাঁগুলিতেও বাড়ছে গেঁড়ি, গুগলি , ঝিনুকের চাহিদা৷ গুগলির স্যুপ কিংবা ‘র মাজেল মিট ’ চেটেপুটে খাচ্ছেন ভোজনরসিকেরা৷ কতটা খাদ্য গুণ রয়েছে গুগলিতে? ডাক্তাররা বলেন, গুগলি খেলে দৃষ্টিশক্তি ভাল থাকে। শুধু নলবনে নয়, শহরের বিভিন্ন মেলাতেও গুগলির পদ বিক্রির ব্যবস্থা করছে মৎস্য নিগম। শহরের চিনা রেস্তোরাঁগুলির মেনুতে মাঝেসাঝে গুগলির পদ দেখা যাচ্ছে। ঠিকভাবে বাণিজ্যিকরণ করা গেলে গুগলির মতো উপাদেয় এবং উপকারী খাবার পাল্লা দিতে পারে চিকেন-প্রনের সঙ্গে। খাদ্যগুণ এবং স্বাদে কোথাও পিছিয়ে নেই গুগলি। দরকার একটু প্রচার। চিংড়ি বা মাছের চাষের মতোই গুগলিকে ঘিরে খুলে যেতে পারে বাণিজ্যের নতুন দিক।

উপকরণ

২ জনের বানাতে হলে কী কী লাগবে দেখে নেওয়া যাক…

গুগলি ২০০ গ্রাম আদা বাটা ২ চামচ লঙ্কা বাটা ৩ চামচ তেজপাতা ২ টি রসুন বাটা ১ চামচ গোটা জিরে ১ চামচ জিরে গুঁড়ো ১ চামচ গরম মশলা ১ চামচ শুকনো লঙ্কা গুঁড়ো ১ চামচ ঘি ৫ চামচ সরষের তেল ৪ চামচ হলুদ গুঁড়ো ২ চামচ নুন স্বাদমত চিনি সামান্য

পদ্ধতি

গুগলিগুলোকে নুন হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে সেদ্ধ করে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করে তাতে গোটা জিরে পেঁয়াজ কুচি লংকা কুচি সব বাটা মশলা ও গুঁড়া মসলা দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। একটু জল দিয়ে গুগলি গুলো কে দিতে হবে। একটু মাখা মাখা হলে ঘি ও গরম মশলা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে এবং পাকা লংকা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

আরও পড়ুন:  Kamrakh Recipe: কামরাঙ্গার প্রেমে শিল্পা শেট্টি! পছন্দ করলে আপনিও বাড়িতে সহজে বানান এই ৩ রেসিপি