Rice Side Effects: ভাত তো খান, কিন্তু পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানা আছে কি….

Rice: ভাত আমাদের মনকে তৃপ্তি দেয়। পেটকে শান্ত রাখে। সেই সঙ্গে যাবতীয় ক্লান্তি ভুলিয়ে দেওয়ার ক্ষমতা রাখে এক থালা গরম ভাত

Rice Side Effects: ভাত তো খান, কিন্তু পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানা আছে কি....
যে সব কারণে ভাত শরীরের জন্য ক্ষতিকারক
Follow Us:
| Edited By: | Updated on: Feb 14, 2022 | 3:29 PM

ভাত ছাড়া আমাদের দেশের মানুষরা ভাবতেই পারেন না। জলখাবার থেকে শুরু করে ডিনার ভাত পেলে যেন আর কিছুই চাই না। মাছ ভাত, মাংস ভাত, ডিম ভাত, আলু সিদ্ধ ভাত-  যে কোনও কিছুর সঙ্গেই কিন্তু ভাত খাওয়া যায়। আলু, ডিম সিদ্ধ আর সাথে একটু ঘি হলেই কাফি। ভাতের সঙ্গে প্রেম, ভালবাসা  আজকের নয়। জন্ম জন্মান্তরের। আমাদের দেশে সারা বছর ধান উৎপন্ন হয়। আর তাই  ধান আমাদের প্রধান খাদ্য। সব শ্রেণির মানুষের কাছেই ভাত সহজলভ্য। সারাদিন যতই বিরিয়ানি, পোলাও খাওয়া হোক না কেন এক মুঠো ভাতেই যেন লুকিয়ে থাকে শান্তি। তবে যাঁরা ডায়াবিটিস, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের সমস্যায় ভুগছেন তাঁদের কিন্তু ভাত এড়িয়ে চলার কথা বলা হয়। ভাতের মধ্যে যে শর্করা থাকে তা আমাদের শরীরে সুগারের মাত্রা বাড়িয়ে দেয়। এছাড়াও  ওজন বাড়াতেও ভূমিকা রয়েছে এই ভাতের। কিন্তু মুসুর ডাল, ছোলার ডাল বা সম্বারের সঙ্গে কিন্তু ভাতই থাকে তালিকায় প্রথমে। কিন্তু জানেন কি ভাতের কিন্তু বেশ কিছু ক্ষতিকর দিকও রয়েছে।

পেট ফাঁপার সমস্যা

ভাত খুব সহজে আমাদের পেট ভরিয়ে দেয়, সেই সঙ্গে একটা ক্লান্তিও থাকে।  বেশিরভাগের ক্ষেত্রেই  লোকজন ভাত খেয়ে সোজা বিছানায় যান। যা কিন্তু স্বাস্থ্যের জন্য ভালো নয়। যদিও, ভাত সহজে হজম হয়। তবে পেট ভরে ভাত খাওয়ার পরও অনেকের অতিরিক্ত খিদে পায়। সেখান থেকে খেয়ে ফেললেই একাধিক সমস্যা আসে।

রক্তে শর্করার পরিমাণ বাড়ে

ভাতে অতিরিক্ত পরিমাণ স্টার্চ থাকে। যা আমাদের র্ত শর্করা বাড়িয়ে তোলেয যে কারণে যাঁদের ডায়াবিটিসের সমস্যা রয়েছে তাঁদের ভাতের থেকে দূরে থাকতে বলা হয়।

ওজন বৃদ্ধি

ভাত কিন্তু ওজন বাড়াতে সাহায্য করে। ভাতের মধ্যে থাকে প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট। সেই সঙ্গে ভাত পরিমাণে বেশিও খাওয়া হয়। কারণ ভাত খেতে সকলেই ভালোবাসেন। আর ভাত আমাদের অদ্ভুত তৃপ্তি দেয়। মন ভাল রাখে। ভালবেসে কোনও খাবার প্রয়োজনের অতিরিক্ত খেলে ওজন তো বাড়বেই।

অলসতা

ভাত খেলে ক্লান্তি আসে। পেট ভরে ভাত খাওয়ার পর লম্বা ঘুম ছাড়া বাঙালি কিছুই ভাবতে পারে না। যে কারণে ছুটির দুপুরে ঘরে ঘরে মাংসের ঝোল আর ভাত ধরাবাঁধা। কারণ তৃপ্তির খাওয়া শেষে ঢেকুর তোলার পাশাপাশি ঘুমটাও কিন্তু জরুরি। এবার অফিসের দিনে ভাত খেয়ে এমন ঘুম পেলে বড়ই মুশকিল। আর দুপুরের ঘুম শরীরের জন্য কিন্তু মোটেই ভাল নয়। তাই সাবধান…

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: COVID booster shot: কোভিডের বুস্টার ডোজের পর অনেকেই দীর্ঘস্থায়ী এই সমস্যার সম্মুখীন হয়েছেন…