COVID booster shot: কোভিডের বুস্টার ডোজের পর অনেকেই দীর্ঘস্থায়ী এই সমস্যার সম্মুখীন হয়েছেন…

অন্যান্য ভ্যাকসিনের মতো কোভিড ভ্যাকসিনেরও এই সব পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। কিন্তু তা অত গুরুতর নয়

COVID booster shot: কোভিডের বুস্টার ডোজের পর অনেকেই দীর্ঘস্থায়ী এই সমস্যার সম্মুখীন হয়েছেন...
ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ভীত হওয়ার কিছু নেই
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2022 | 2:39 PM

অন্যান্য ভ্যাকসিনের মতো কোভিড ভ্যাকসিনেরও ( Covid vaccine) সামান্য কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। টিকাকরণের পর বেশিরভাগই কিন্তু তা অনুভব করতে পারেন। জ্বর, ঠান্ডা লাগা, মাথা ব্যথা এবং হাতের ব্যথা- এসব লক্ষণই রয়েছে বেশিরভাগের মধ্যে। তবে এই পার্শ্বপ্রতিক্রিয়া কিন্তু নির্দেশ করে যে শরীরে ভ্যাকসিন ঠিকমতো কাজ করছে। তবে কোভিড ভ্যাকসিনের তৃতীয় ডোজ বা এই বুস্টার ডোজ (Booster Dose) নেওয়ার পর অনেকের ক্ষেত্রেই বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া (Side Effects) দেখা দিচ্ছে। আর সেই সমস্যা কিন্তু বেশ অনেকদিনই থাকছে। যা আগের দুটো ওয়েভে দেখা যায়নি।

করোনার আগের দুটো ঢেউতে যাঁরা আক্রান্ত হয়েছেন তাঁদের অনেকেরই বেশ কিছুদিন স্বাদ-গন্ধের অনুভূতি ছিল না। এবার যাঁরা কোভিড টিকার এই তৃতীয় ডোজ নিয়েছেন তাঁদেরও কিন্তু অনেকের ক্ষেত্রেই স্বাদবদল হয়েছে। বেশ কিছুদিন তাঁরা খাবারের সঠিক কোনও স্বাদ পাচ্ছিলেন না। জল বা কোনও খাবার খেলেই মুখে ধাতব কোনও পদার্থের স্বাদ ঠেকছিল। আর ভ্যাকসিন নেওয়ার পর পরই এই সমস্যা বেশি হয়। উপসর্গটি যে শুধুমাত্র একটি নির্দিষ্ট বয়সের মধ্যে দেখা গিয়েছে তা নয়, অনেকেই এই সমস্যায় পড়েছেন। এমনকা যাঁরা সম্পূর্ণ সুস্থ বুস্টার ডোজ নেওয়ার পর তাঁদেরও কিন্তু এই একই সমস্যা হয়েছে। তবে এই সমস্যার যে যথেষ্ট প্রমাণ পাওয়া গিয়েছে এমন কিন্তু নয়।

এই সমস্যা কিন্তু প্রথম দেখা গিয়েছিল আমেরিকায়, গত বছরে। যাঁরা তখন বুস্টার ডোজ নিয়েছিলেন তাঁরাই প্রথম এই সমস্যার কথা বলেন। কিন্তু তখন বিষয়টি তেমন গুরুত্ব সহকারে দেখাই হয়নি। কারণ এই সমস্যা দু দিনের বেশি স্থায়ী হয়নি। আমেরিকার সোন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফেও টিকার পার্শ্বপ্রতিক্রিয়া সম্বন্ধে এই সব রোগ-লক্ষণের কোনও উল্লেখ নেই। তাঁদের মতে যে কোনও ভ্যাকসিন নেওয়ার পরই এই সমস্যা হতে পারে। এবং এটি একটি সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া।

সেই সঙ্গে তাঁরা আরও জানান, ভ্যাকসিন নেবার পর পরই যদি এই সমস্যা হয় তাহলে অযথা আতঙ্কিত হবার কিছু নেই। দু দিন পর নিজে থেকেই আবার এই সমস্যার সমাধান হয়ে যায়। তবে এই সমস্যা যদি বেশ কিছুদিন থেকে যায় এবং সঙ্গে অন্য কোনও উপসর্ত থাকে, তাহলে ধরে নিতে হবে যে আপনি কোভিডে আক্রান্ত হয়েছেন। তবে সবার ক্ষেত্রেই যে এই সমস্যা থাকছে তা নয়। কিন্তু যাঁরা স্বাদ না পাওয়ার মত সমস্যার কথা জানাচ্ছেন তাঁদের ক্ষেত্রে তা থেকে যাচ্ছে দীর্ঘদিন।

রোগের সঙ্গে লড়াই করতে গেলে ভ্যাকসিন নিতেই হবে। তাই ওমিক্রনের সংক্রমণ বাড়তেই বুস্টার ডোজের জন্য শুরু হয়েছে তেড়জেড়। ভারতেও চলছে ষাটোর্ধ্ব দের টিকাকরণ। পার্শ্বপ্রতিক্রিয়ায় ভয় পাওয়ার কিছুই নেই। স্বাদ না পাওয়ার সমস্যা তিন দিনের বেশি থাকে না। এমনকী এটি খুব গুরুতর সমস্যাও নয়। তবে যদি মুখ শুকনো হয়ে যাওয়া, মাথা ব্যথা, নাক দিয়ে জল পড়া, নাক বন্ধ হয়ে যাওয়া, সাইনাসের মতো সমস্যা হয় তাহলে কিন্তু আগে থেকেই সতর্ক হবেন এবং চিকিৎসকের পরামর্শ নেবেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Sleep Paralysis: রাতে হঠাৎ করেই মনে হয় বাড়িতে কেউ আছে? ভূত, প্রেত নয়, নেপথ্যে আছে স্লিপ প্যারালাইসিস…