Sleep Paralysis: রাতে হঠাৎ করেই মনে হয় বাড়িতে কেউ আছে? ভূত, প্রেত নয়, নেপথ্যে আছে স্লিপ প্যারালাইসিস…

ঘুম নিয়ে যারা গবেষণা করেন, তাঁরা স্পষ্টতই জানিয়েছেন যে স্লিপ প্যারালাইসিস আমাদের ঘুমের বিভিন্ন পর্যায়ে পেশীর ঠিকঠাক মুভমেন্ট না হওয়াকেই বলে।

Sleep Paralysis: রাতে হঠাৎ করেই মনে হয় বাড়িতে কেউ আছে? ভূত, প্রেত নয়, নেপথ্যে আছে স্লিপ প্যারালাইসিস...
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2022 | 1:36 PM

ঘুমের মধ্যে এমন কখনও হয়েছে যে আশেপাশের সবটা বুঝতে পারছেন কিন্তু আপনি নড়াচড়া করতে পারছেন না? এই ঘটনাকে স্লিপ প্যারালাইসিস (Sleep Paralysis) বলা হয়। ঘুম নিয়ে যারা গবেষণা (Researchers) করেন, তাঁরা স্পষ্টতই জানিয়েছেন যে স্লিপ প্যারালাইসিস আমাদের ঘুমের বিভিন্ন পর্যায়ে পেশীর ঠিকঠাক মুভমেন্ট (Muscle Movement) না হওয়াকেই বলে। এই সময়ে আমরা আমাদের আশেপাশের পরিবেশ বুঝতে পারি ঠিকই, কিন্তু আমাদের অঙ্গের চলাচল হয় না।

এই অবস্থাতেই অনেক সময় আমাদের কোনও বাজে ঘটনা বা চিন্তা ভাবনা সবথেকে বেশি মনে পড়ে। অনেক মনোবিদরা আবার মনে করেন, স্লিপ প্যারালাইসিসের কারণেই অনেক মানুষই অনেক সময় ভূত প্রেতের উপস্থিতি টের পায়। ভূত প্রেত না হলেও, বাড়ির মধ্যে কারও একটা উপস্থিতি অনুভূত হওয়া সত্যিই স্লিপ প্যারালাইসিসের কারণ। এই সময়ে আমাদের মাথার মধ্যে যাবতীয় খারাপ চিন্তা ভাবনা ঘুরপাক খায়। আর সবচেয়ে অস্বতিকর বিষয় হল, সবকিছু জানা সত্ত্বেও আপনি কিছুই করতে পারবেন না।

Sleep Paralysis Side Effects

স্লিপ প্যারালাইসিস কখন হয়?

স্লিপ প্যারালাইসিস মূলত একজন মানুষের জেগে থাকার শেষ অবস্থা আর ঘুমিয়ে যাওয়ার প্রাথমিক অবস্থার মধ্যে হয়ে থাকে। এই দুই পর্যায়ের মাঝে একজন মানুষের হঠাৎই বেশ কিছু সেকেন্ড বা বেশ কিছু মিনিটের জন্য মনে হতে পারে যে তাঁর হাত পা বা কোনওরকম মোটর নার্ভ আর কাজ করছে না।

স্লিপ প্যারালাইসিস দু’রকমের হতে পারে। ঘুমোতে যাওয়ার সময় হলে তাকে প্রিডর্মিটাল স্লিপ প্যারালাইসিস বা হিপনাগগিক বলা হয়, আর ঘুম থেকে ওঠার সময় হলে তাকে পোস্টডর্মিটাল স্লিপ প্যারালাইসিস বা হিপনোপম্পিক বলে। উভয়ক্ষেত্রেই একইরকমের সমস্যার মুখে পড়তে হয় আমাদের।

স্লিপ প্যারালাইসিসের ফলে কী কী হতে পারে?

১) মনে হবে কেউ যেন আপনাকে নীচের দিকে ঠেলে দিচ্ছে। ২) কেউ বা কিছু একটা আপনার ঘরের মধ্যে আছে বলে আপনার মনে হতে পারে। ৩) খুব বেশি ভয় লাগতে পারে। ৪) হ্যালুসিনেশনের সম্ভাবনা সবথেকে বেশি হয় এই সময়ে।

স্লিপ প্যারালাইসিসের লক্ষণ কী কী?

১) শ্বাস নিতে কষ্ট হতে পারে ২) মনে হতে পারে আপনি এখুনি মারা যেতে পারেন ৩) প্রচণ্ড পরিমাণে ঘাম দেবে ৪) পেশীতে অসহ্য যন্ত্রণা হবে ৫) মাথা ধরে থাকবে ৬) প্যারানয়াও হতে পারে

কী কী কারণে স্লিপ প্যারালাইসিস হতে পারে?

১) অনিদ্রা ২) নারকোলেপ্সি ৩) গুরুতর কোনও ডিপ্রেশন ৪) বাইপোলার ডিসঅর্ডার ৫) পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা:

আরও পড়ুন: Heart Health Care: হৃদরোগের সমস্যায় ভুগতে না চাইলে এই ৩ ধরনের ব্যায়াম আজ থেকেই করা শুরু করুন…

আরও পড়ুন: Diabetes: হাই ব্লাড সুগার রয়েছে? কী ভাবে একে নিয়ন্ত্রণে রাখবেন! জানুন…