Heart Health Care: হৃদরোগের সমস্যায় ভুগতে না চাইলে এই ৩ ধরনের ব্যায়াম আজ থেকেই করা শুরু করুন…

হৃৎপিণ্ডের স্বাস্থ্যকে ঠিকঠাক রাখতে আমাদের নিয়মিত নির্দিষ্ট কিছু শরীরচর্চার মধ্যে দিয়ে যেতে হবে। এই ব্যায়ামগুলো আমাদের হৃৎপিণ্ডের স্বাস্থ্যকে সুরক্ষিত রাখার পাশাপাশি আমাদের রক্ত চলাচলকেও স্বাভাবিক রাখতে সাহায্য করে।

Heart Health Care: হৃদরোগের সমস্যায় ভুগতে না চাইলে এই ৩ ধরনের ব্যায়াম আজ থেকেই করা শুরু করুন...
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2022 | 8:28 AM

সুস্থ থাকতে আমরা প্রতিদিন অনেক ধরনের কাজ করে থাকি। কখনও আমরা ডায়েটের (Diet) দিকে নজর রাখি, কখনও আমরা প্রচুর পরিমাণে শরীরচর্চা (Exercise) করে থাকি। যদিও, এমনই বেশিরভাগ ক্ষেত্রে হয়ে থাকে যে এগুলো সবগুলোই করব করব বলেও অনেকেরই করা হয়ে ওঠে না। তবে, এটা কিন্তু আপনার জন্য খুব একটা ভাল খবর নয়। কোলেস্টেরল বা রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকা, এই ধরনের সমস্যাগুলো কিন্তু একদিন আপনাকে হার্টের অসুস্থতার (Heart Diseases) দিকে ঠেলে দিতে পারে।

আমাদের শরীরের অন্যান্য অঙ্গের মধ্যে আমাদের হার্ট অত্যন্ত গুরুতর। হৃৎপিণ্ডের স্বাস্থ্যকে ঠিকঠাক রাখতে আমাদের নিয়মিত নির্দিষ্ট কিছু শরীরচর্চার মধ্যে দিয়ে যেতে হবে। এই ব্যায়ামগুলো আমাদের হৃৎপিণ্ডের স্বাস্থ্যকে সুরক্ষিত রাখার পাশাপাশি আমাদের রক্ত চলাচলকেও স্বাভাবিক রাখতে সাহায্য করে। সেজন্য, শরীরকে সুস্থ রাখার জন্য নীচের এই ৩ ধরনের ব্যায়াম অবশ্যই করার চেষ্টা করুন…

নিয়মিত হাঁটুন:

প্রতিদিন ২০ মিনিট হাঁটা অভ্যাস করলে অতিরিক্ত মেদ ঝরে যায়, সেই সঙ্গে খারাপ কোলেস্টেরলের মাত্রাও কমতে শুরু করে। ব্লাড প্রেসার এবং স্ট্রেস লেভেলকে নিয়ন্ত্রণে রাখতেও হাঁটার কোনও বিকল্প হয় না বললেই চলে। আর এতক্ষণে তো জেনেই ফেলেছেন যে এই সবকটি শারীরিক সমস্যার সঙ্গেই হার্টের ভাল-মন্দের যোগ রয়েছে। তাই বুঝতেই পারছেন, হার্টকে যদি সুস্থ রাখতে হয়, তাহলে নিয়ম করে হাঁটাহাঁটি তো করতেই হবে।

Heart Health Tips

সাঁতার কাটতে পারেন:

সাঁতার কাটলেও হার্টের রোগ দূরে থাকে। কারণ, সাঁতার কাটার সময় শরীরের প্রতিটি পেশীর ক্ষমতা তো বাড়েই, সঙ্গে হার্টের পেশীর কর্মক্ষমতাও বৃদ্ধি পায়। তাতে করে হার্টের রোগের খপ্পরে পড়ার আশঙ্কা আর থাকে না।

সাইকেল চালান:

এইক্ষেত্রে সাইকেল চালানোর কোনও বিকল্প হয় না বললেই চলে। সাইকেল চালানোর সময় নানা কারণে হার্টের পেশীর ক্ষমতা বাড়তে শুরু করে, পাশাপাশি সারা শরীরে অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছে যায়। তাই দেহের বাকি গুরুত্বপূর্ণ অঙ্গের ক্ষমতা যেমন বাড়ে,তেমনই হার্টের স্বাস্থ্যেরও উন্নতি ঘটে। আর সে কথা একটা ডাচ স্টাডিতে প্রমাণিত হয়েছে। ১৪ বছর ধরে প্রায় তিরিশ হাজার ছেলে-মেয়ের উপর এই গবেষণা চালানো হয়। গবেষকরা একটা বিষয়ে নিশ্চিত হয়ে গেছেন যে নিয়মিত সাইকেল চালানো অভ্যাস করলে হার্টের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহু গুণে কমে যায়।

তথ্যসূত্র: পপএক্সো

আরও পড়ুন: Feel Colder After Eat: খাবার খাওয়ার পর শরীরের মধ্যে শিরশিরানি ঠান্ডার স্রোত বয়ে যায়! উদ্বেগের কারণের রহস্যটা কী?

আরও পড়ুন: Malaika Arora: শত ব্যস্ততাতেও ছেদ নেই ফিটনেসে মালাইকা আরোরার! একনিষ্ঠ ছাত্রীর ফিটনেস ভিডিয়ো শেয়ার করলেন যোগ শিক্ষক

আরও পড়ুন: Weight Loss: ওজন কমানোর জন্য রোজ খালি পেটে পান করুন হিং জল! উপরি পাওনা উজ্জ্বল ত্বক!