Recipe: বাড়িতে শুধু পনির রয়েছে? সামান্য উপকরণ দিয়েই বানিয়ে নিন টিক্কা রোল, রইল রেসিপি

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Aug 27, 2022 | 3:56 PM

Paneer: সামান্য পনির থাকলেই জমে যাবে উইকেন্ড। বানিয়ে নিতে পারেন পনির টিক্কা রোল। রোল বানানো ঝক্কির মনে হলে, শুধু পনির টিক্কা বানিয়েও খেতে পারেন।

Recipe: বাড়িতে শুধু পনির রয়েছে? সামান্য উপকরণ দিয়েই বানিয়ে নিন টিক্কা রোল, রইল রেসিপি

শনিবারের বিকালে মুখরোচক খাওয়ার ইচ্ছা হয় সকলের। কিন্তু আজকের এই বৃষ্টিতে বাইরে বেরিয়ে খাবার কিনে নিয়ে আসা একটু মুশকিলের। তাছাড়া নিয়মিত বাইরের খাবার খাওয়া শরীরের পক্ষে ভাল নয়। তাই এই বৃষ্টিমুখর দিনে যদি রোল খাওয়া ইচ্ছা হয় তাহলে বাড়িতেই বানিয়ে নিতে পারেন। কিন্তু চিকেন নেই? তাতেও চিন্তা নেই। সামান্য পনির থাকলেই জমে যাবে আপনার উইকেন্ড। পনির দিয়ে বানিয়ে নিতে পারেন পনির টিক্কা রোল। রোল বানানো যদি ঝক্কির মনে হয়, তাহলে শুধু পনির টিক্কা বানিয়েও খেতে পারেন। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক পনির টিক্কা রোলের রেসিপি।

পনির টিক্কা রোল তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

১২-১৩টা ছোট ছোট পনিরের কিউব, ১/২ কাপ টক দই, ১ চামচ নুন, ১ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চামচ ধনে গুঁড়ো, ১/২ চামচ আদা-রসুন বাটা, ১ চামচ গরম মশলা, ১/২ কশুরি মেথি, ১ চামচ বেসন, ১টা সবুজ ক্যাপসিকাম, ১টা পেঁয়াজ, ১ চামচ তেল, ১/২ চামচ লেবুর রস। পরোটা তৈরি করার জন্য প্রয়োজন ২ কাপ ময়দা, ১ চামচ নুন, ১ চামচ কর্ন ফ্লাওয়ার, ২ চামচ ঘি, ১ কাপ দুধ, ১টা ডিম, ২-৩টে কাঁচা লঙ্কা আর টমেটো সস।

পনির টিক্কা তৈরি করার পদ্ধতি:

প্রথমে পনির টিক্কা তৈরি করে নিন। ক্যাপসিকাম ও পেঁয়াজটা কিউব আকারে কেটে নিন। এরপর একটা বাটিতে পনির ও ক্যাপসিকাম ও পেঁয়াজের টুকরোগুলো নিন। এতে টক দই, নুন, লাল লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা-রসুন বাটা, গরম মশলা, কশুরি মেথি, বেসন এবং সামান্য তেল দিন। মিশ্রণগুলোকে একে অপরের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণের সঙ্গে সামান্য লেবুর রস দিয়ে দিন। এভাবে এটাকে ৩০ মিনিটের জন্য ম্যারিনেট করে রেখে দিন।

৩০ মিনিট পর একটা কাঠিতে পনির, ক্যাপসিকাম ও পেঁয়াজের কিউবগুলো গুঁজে দিন। টিক্কার বানিয়ে নিন। এবার এগুলোকে ২০০ ডিগ্রি সেলসিয়াসে ২০-২৫ মিনিটের জন্য গ্রিল করে নিন। ব্যস তৈরি আপনার পনির টিক্কা। এই পনির টিক্কা আপনি পুদিনার চাটনি দিয়েও খেতে পারেন।

পনির টিক্কা রোল করার পদ্ধতি:

ময়দার সঙ্গে নুন, কর্ন ফ্লাওয়ার, ঘি দিয়ে ময়দাটা ভাল করে মেখে দিন। এতে সামান্য দুধ দিন। এবার একটি ট্রান্সপারেন্ট শিটের সাহায্যে ময়দা মাখাটা চাপা দিয়ে দিন। এক ঘণ্টা পর, ওই ময়দা থেকে রোলের জন্য লেচি বানিয়ে নিন। লেচিটাকে গোল করে বেলে নিন।

এই খবরটিও পড়ুন

এরপর ফ্রাইং প্যানে সামান্য তেল গরম করুন। এতে উপর একটা ডিম ফাটিয়ে ঢেলে দিন। পরোটার সঙ্গে ডিমটা ভাল করে ভেজে নেবেন। পরোটার সঙ্গে ডিমটা ভাজা হয়ে গেলে গ্যস বন্ধ করে দিন। এবার পনিরে টিক্কাটা পরোটার মাঝে দিন। উপর দিয়ে কাঁচা লঙ্কা কুচি, পেঁয়াজ কুচি ও সস ছড়িয়ে দিন। পরোটাটা রোল করে নিন। ব্যস তৈরি আপনার পনির টিক্কা রোল।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla