Marination: রান্নার আগে ম্যারিনেশনই আসল! কিন্তু, সঠিক ম্যারিনেশন না হলে হতে পারে উল্টো সমস্যা…

বিভিন্ন ধরনের রান্নার জন্য বিভিন্ন রকম ম্যারিনেশনের প্রয়োজন হয়। তাই, ম্যারিনেশনের বেসিক কিছু বিষয়ে জেনে রাখা জরুরি। কীভাবে ম্যারিনেশন করবেন সেই সম্বন্ধে বিস্তারিত জেনে নিন।

Marination: রান্নার আগে ম্যারিনেশনই আসল! কিন্তু, সঠিক ম্যারিনেশন না হলে হতে পারে উল্টো সমস্যা...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 1:36 PM

রান্নার যায় হোক না কেন, বিশেষজ্ঞদের মতে রেসিপির আসল মজা নাকি ম্যারিনেশনেই। মানে মাছ-মাংস-সবজি বা পনির যাই রান্না করুন না কেন, ম্যারিনেশনটা ঠিকঠাক হলেই বাকিটা আপনার জন্য খুব সহজ হয়ে যাবে। ম্যারিনেশন ভাল হলেই দেখবেন খাবার আসছে আপনার কাঙ্খিত স্বাদ। বিভিন্ন ধরনের রান্নার জন্য বিভিন্ন রকম ম্যারিনেশনের প্রয়োজন হয়। তাই, ম্যারিনেশনের বেসিক কিছু বিষয়ে জেনে রাখা জরুরি। কীভাবে ম্যারিনেশন করবেন, ম্যারিনেশনের সময় কোন ভুলগুলো করবেন না সেই সম্বন্ধে আজ বিস্তারিত জেনে নিন।

সাধারণত দু’ধরনের ম্যারিনেশন করা হয়ে থাকে। ওয়েট আর ড্রাই ম্যারিনেশন। ড্রাই ম্যারিনেশনের ক্ষেত্রে কোনও জলীয় পদার্থ ব্যবহার করা চলবে না। শুকনো মশলা, এমনকি আদা-রসুনেরও গুঁড়ো ব্যবহার করতে হবে ড্রাই ম্যারিনেশনের সময়। রোস্টেড চিকেন বা বার্বিকিউ রান্না করার সময় সাধারণত ড্রাই ম্যারিনেশন করা হয়ে থাকে।

Marination is crucial

দই, লেবুর রস, ভিনিগার ইত্যাদির সঙ্গে মশলা মিশিয়ে ম্যারিনেশন করা হয়। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে আপনার রান্নার সামগ্রী যেন ভাল ভাবে ম্যারিনেশনের মধ্যে ডুবে থাকে।

কীভাবে করবেন ম্যারিনেশন:

  • ফ্রিজ থেকে বের করেই ম্যারিনেশন করবেন না। বরং মাছ-মাংস-সবজি রুম টেম্পারেচারে এলে তবেই ম্যারিনেশন করুন।
  • ম্যারিনেশনের আগে মাংস বা মাছের জল ভাল করে ঝরিয়ে নেবেন অবশ্যই।
  • হাত দিয়ে ম্যারিনেট করবেন। চামচ দিয়ে করতে যাবেন না। এতে মশলা সব জায়গায় সমানভাবে পৌঁছতে পারে না।
  • মাংস ম্যারিনেট করার সময় তার গায়ে ধারালো ছুরি দিয়ে চিড়ে নিন, যাতে ম্যারিনেশনের সময়ে ও রান্নার আগে মাংসের ভিতরেও মশলা ঢোকে। এতে মাংস আরও সুস্বাদু হবে।
  • ম্যারিনেশনের জন্য মাছ-মাংস-সবজি-র গায়ে মশলা মাখানোর পর বাটির মুখ ঢাকা দিয়ে তা অন্তত ৩০ মিনিট রাখুন। তার বেশি রাখতে পারলে ফ্রিজে রেখে দিন। তবে ফ্রিজ থেকে বের করে রুম টেম্পারেচারে এনেই রান্না করবেন।
  • কাবাব বা তন্দুরির ক্ষেত্রে মাংস কমপক্ষে ঘণ্টাখানেক ম্যারিনেট করুন।
  • ম্যারিনেশনের সময় যতটা সম্ভব কম নুন দেবেন, বিশেষ করে মাংসের ক্ষেত্রে। বেশি নুন দিলে তা মাংসের থেকে জল বের করে মাংসকে শুকনো করে দেয়।

আরও পড়ুন: Byzantine Food Recipe Part I: খানা খানদানি-পর্ব ০৭, বাইজ়ান্টাইন সাম্রাজ্যের বিখ্যাত মঠে ডাকসাইটে সন্যাসীরা তারিয়ে খেতেন পারশে মাছের সুইট অ্যান্ড সাওয়ার?

আরও পড়ুন: Karwa Chauth recipe: কারওয়া চৌথে ‘সারগি’ হিসেবে তৈরি করুন ওটসের সুস্বাদু ক্ষীর! রইল তার রেসিপি

আরও পড়ুন: Byzantine Food Recipe Part II: খানা খানদানি-পর্ব ০৮, পারশে তো বটেই, কাচকি, বাটা, ভাঙন সবই পড়ত বাইজ়ান্টাইন পাতে!