Navaratri Special Recipe: ব্রতের উপোসে থাকুন ফিট! সাত্ত্বিক ডায়েটে যোগ করুন মুগ ডালের হালওয়া

Special Recipe: খুব সহজে ও কম সময়ের মধ্যেই অসাধারণ স্বাদের এই মিষ্টিটি বানিয়ে ফেলতে পারবেন। শুধু ব্রতের সময়ই নয়, অন্যান্য সময়ের জন্যও এই ডেসার্টটি বেশ লোভনীয়।

Navaratri Special Recipe: ব্রতের উপোসে থাকুন ফিট! সাত্ত্বিক ডায়েটে যোগ করুন মুগ ডালের হালওয়া
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 9:05 AM

আর মাত্র ২দিন। তারপর সারা দেশজুড়ে পালিত হবে চৈত্র নবরাত্রির উপবাস। টানা ৯দিন ধরে চলা এই ব্রতের উপবাসের জন্য অনেকেই ব্রত স্পেশাল খাবার খান। সাত্তিবক উপায়েই এই ব্রত সম্পন্ন করার নিয়ম। তাই পেঁয়াজ, রসুন,মাংসের মত খাবার এই কদিন ছোঁয়া উচিত নয়। এই সময় মদ্য পান করাও নিষিদ্ধ। নবরাত্রির ব্রত পালন করেন যাঁরা, তাঁদের অনেকেই নির্জলা উপবাস থাকে। যাঁরা এই উপোস পালন করতে পারেন তাঁদের জন্য রয়েছে বেশ কয়েকটি স্বাস্থ্যকর ও মুখরোচক রেসিপি। যাতে এই সময় শরীরের কোনও ক্ষতি না করে ধর্মীয়ভাবে মনও আত্মা সুস্থ থাকে, তা দেখা উচিত।

আলু কি সবজি, পুরি, সাবুদানার খিচড়ি, সাবুদানার খিচুড়ি রান্না করা হয়। তবে ডজিভের স্বাদ বদলাতে ও স্বাস্থ্যকর কিছু বানাতে হয়, তাহলে মুগ ডালের হালওয়া বানাতে পারেন। খুব সহজে ও কম সময়ের মধ্যেই অসাধারণ স্বাদের এই মিষ্টিটি বানিয়ে ফেলতে পারবেন। শুধু ব্রতের সময়ই নয়, অন্যান্য সময়ের জন্যও এই ডেসার্টটি বেশ লোভনীয়। কী কী উপকরণ লাগবে, কীভাবে তৈরি করবেন তা এখানে জেনে নিন…

উপকরণ

মুগ ডাল ২ কাপ, দুধ ২ কাপ, চিনি ২ কাপ। ঘি ১ কাপ । কাজুবাদাম ১০টা কিসমিস ১০টা কাট বাদাম ৫টা এলাচ ২টা

পদ্ধতি

মুগ ডাল কড়াইয়ে হালকা গরম করে নিন। এরপর আভেন থেকে নামিয়ে মুগ ডাল ঠান্ডা হলে গুঁড়ো করে নিন। ফের একবার আভেন কড়াই দিন। তাতে অর্ধেক ঘি দিয়ে তাতে গুঁড়ো করা মুড ডাল হালকা বাদামি করে ভেজে নিন। হয়ে গেলে ভাজা মুগ ডালের মধ্যে দুধ ঢেলে ভাল করে নাড়তে থাকুন। বেশ ঘন হয়ে এলে তাতে চিনি দিন। এবার ঘন ঘন নাড়তে থাকুন। চিনি না গলে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন।

এবার একটি অন্য আভেনে প্যানের মধ্যে ঘি গরম করুন। তাতে কাজুবাদাম, কিসমিস, পেস্তা, আমন্ডগুলো অল্প করে ভেজে নিন। হালকা গরম হয়ে গেলে তুলে নিন। এবার মুগের মিশ্রণ বেশ চাপ চাপ হয়ে গেলে তাতে এলাচ গুঁড়ো, জ্রাই ফ্রুটস ভাজা ছড়িয়ে দিন। ভাল করে নাড়তে থাকুন। এরপর আরও ঘি দিয়ে নেড়ে নামিয়ে রাখুন। একটি পাত্রের মধ্যে ঢেলে সমান করে ছড়িয়ে দিন। তার উপর পেস্তা, কাজুমাদাম, আমন্ড গুঁড়ো করে ছড়িয়ে দিতে পারেন। অল্প কেশর ছড়িয়ে দিলেও বেশ সুস্বাদু হবে। ঠান্ডা হলে বরফি বা চৌকো করে কেটে একটি বাক্সের মধ্যে রেখে দিন। উপবাসের সময় জিভের স্বাদ বদলাতে এই সুস্বাদু ও স্বাস্থ্যকর মিষ্টিটি খেতে পারেন।

আরও পড়ুন: Viral video: এই রেস্তোরাঁয় মিলছে বিশ্বের সবচেয়ে দামি ফ্রেঞ্চ ফ্রাই! দাম শুনলে আঁতকে উঠবেন