Durga Puja Special: পুজোর আনন্দে মেতে উঠুন বাঙালি ফিউশন মিষ্টির স্বাদে! চটপট তৈরি করুন রসমালাই কেক

ই অভিনব কেকের স্বাদ একবার নিলে বারবার খেতে ইচ্ছে করবে, তা নিশ্চিন্ত। উত্‍সবের মরসুমে খুশির মেজাজে ট্রিট বা ডেজার্ট তৈরি করতে এই কেকটি বানিয়ে ফেলুন চটপট।

Durga Puja Special: পুজোর আনন্দে মেতে উঠুন বাঙালি ফিউশন মিষ্টির স্বাদে! চটপট তৈরি করুন রসমালাই কেক
রসমালাই কেক
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2021 | 8:14 AM

ডিম ছাড়া রসমালাই কেক, এমন সুস্বাদু ও অসাধারণ দেখতে এই পদটি নতুন হলেও বেশ চমত্‍কার। উত্‍সবের মরসুমে সব বাড়িতেই মিষ্টির সম্ভার রয়েছে।তবে কিছু স্পেশাল করার জন্য প্রিয়জন বা পরিবারকে চমক দিতে এই রেসিপিটি বানিয়ে ফেলতে পারেন। এই অভিনব কেকের স্বাদ একবার নিলে বারবার খেতে ইচ্ছে করবে, তা নিশ্চিন্ত। উত্‍সবের মরসুমে খুশির মেজাজে ট্রিট বা ডেজার্ট তৈরি করতে এই কেকটি বানিয়ে ফেলুন চটপট।

বিদেশি খাবারের প্রতি আকর্ষণ ভারতীয়দের রন্ধ্রে রন্ধ্রে। বাঙালি ফিউশন পদগুলি মধ্যে এটি অন্যতম। বাঙালি মিষ্টি রসমালাই দিয়ে তৈরি এই ফিউশন কেক বা ডেজার্টটি দুর্গাপুজোয় অন্যতম আকর্ষণের। রস মালাই শব্দের অর্থ হয়েছে। রস মানে রসাল তরল ও মালাইকে ক্রিম হিসেবে বলা হয়। এই রসমালাই রেসিপিতে পনির, ছানা ও ক্রিমি মিল্কি সিরাপ দেওয়া থাকে। এছাড়া স্বাদে অন্য মাত্রা আনতে জাফরন ও এলাচের গুঁড়ো যোগ করা হয়। তবে এই রেসিপিটি করতে বেশি সময় লাগবে না। ৮জনের জন্য এই কেকটি বানাতে কী কী লাগবে, কীভাবে বানাবেন তার বিস্তারিত আলোচনা করা হল…

কী কী লাগবে

৪৫০ গ্রাম আটা ৪৫০ গ্রাম চিনি ১৫০ গ্রাম বাটার ১ কাপ রসমালাই দুধ (না হলেও চলবে) ৪ টে রসমালাই ১/২ চা চামচ বেকিং সোডা ২ চা চামচ বেকিং পাউডার ১ চা চামচ ভ্যানিলা এসেন্স

কীভাবে করবেন

একটা পাত্রে চিনি দই আর বাটার এক সঙ্গে ভাল করে ফাটিয়ে নিতে হবে ১০ মিনিট ধরে। আটা বেকিং পাউডার, বেকিং সোডা সব উপকরণ একসঙ্গে আটা চালনিতে ভালো করে চেলে নিতে হবে।

তার পর বাটার চিনির মিশ্রণ এর মধ্যে চেলে রাখা আটার মিশ্রণ আর রুম টেম্পারেচারে রাখা দুধ অল্প অল্প করে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে । ১ চা চামচ ভ্যানিলা এসেন্সটাও দিয়ে দিতে হবে।

২ ড্রপ ইয়েলো ফ্রুট কালার দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। তার পর মাইক্রোওয়েব বা গ্যাস এ যদি বসানো হয় তাহলে দুটোতেই আগে গরম করে নিতে হবে। কমপক্ষে ৪ মিনিট গরম করলে ভাল হয়।মাইক্রোওয়েভে কনভ্যাকশন মোডে করতে হবে আর গ্যাসে একটা পাত্রের মধ্যে বালি অথবা নুন দিয়ে ঢেকে গরম করতে হবে। তারপর বেটারটা বেকিং পাত্রে ঢেলে বেকিং করে নিতে হবে। বেকিং হয়ে গেলে নিজের ইচ্ছা মতো সাজিয়ে পরিবেশন করুন। পেস্তা কুচি, রসমালাই, গোলাপের পাপড়ি দিয়ে কেকটিকে সাজাতে পারেন।

তথ্য সৌজন্যে কুকপদ

আরও পড়ুন: Maha Saptami Puja 2021: দোকানের মতো খুব সহজে বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের বেকড রসগোল্লা!