Mutton Recipe: শীতের দুপুরে কোলেস্টেরল ভুলে কামড় দিন মাটনে, বানিয়ে নিন আকবরের প্রিয় পদ

Sunday Special: দরবারি মাটনের সঙ্গে যদিও বাংলার কোনও যোগ নেই। মুঘল রাজা আকবরের অত্যন্ত প্রিয় পদ ছিল এই দরবারি মাটন।

Mutton Recipe: শীতের দুপুরে কোলেস্টেরল ভুলে কামড় দিন মাটনে, বানিয়ে নিন আকবরের প্রিয় পদ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2022 | 10:12 AM

কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড—এই শব্দগুলো এমনভাবে আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িয়ে গিয়েছে যে মাটন ত্যাগ দিতে হয়েছে। কিন্তু সারা সপ্তাহ জুড়ে তেল, ঝাল, মশলা ছাড়া খাবার খেলেও রবিবার হল ‘চিট ডে’। রবিবার মানেই কষিয়ে মাটন খাওয়ার দিন। শীতের দুপুরে গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে গন্ধরাজ লেবু আর মাটন কষা হল বাঙালির কাছে ইমোশন। যতই কোলেস্টেরলের চোখরাঙানি থাক না কেন, বরিবার পাড়ার মোড়ে পাঁঠার দোকানের সামনে লাইন পড়বেই। কেউ মাটনের পাতলা ঝোল ভালবাসে আবার কেউ কষা। কিন্তু এই সিজ়নে আপনি বানিয়ে নিতে পারেন দরবারি মাটন।

দরবারি মাটন যদিও বাঙালিদের পদ নয়। তবে মুঘলদের তৈরি এই পদে আপনি মাটনের অন্য স্বাদ খুঁজে পেতে পারেন। মুঘল রাজা আকবরের অত্যন্ত প্রিয় পদ ছিল এই দরবারি মাটন। ভারতীয় মশলা আর খাসির মাংসের যুগলবন্দী দরবারি মাটনের প্রতি কামড়ে পাওয়া যাবে। তাহলে চলুন দেখে নেওয়া যাক দরবারি মাটনের সহজ রেসিপি…

দরবারি মাটন তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

৫০০ গ্রাম পাঁঠার মাংস, ১টা পেঁয়াজ বাটা, ১টা পেঁয়াজ কুচি, ১/২ চামচ রসুন বাটা, ১/২ চামচ আদা বাটা, ১ চামচ টমেটো বাটা, ১ কাপ টক দই, ১ টেবিল চামচ চার মগজ দানা, গোটা গরম মশলা, ১ টেবল চামচ পোস্ত, ১/২ কাপ খোয়া ক্ষীর, ১/২ চামচ চিনি, ১০-১২টা কাজু, ১/২ চা চামচ গরম মশলার গুঁড়ো, ১ টেবিল চামচ সর্ষের তেল, ১ টেবিল চামচ ঘি, লাল লঙ্কার স্বাদ অনুযায়ী, এক চিমটে কাশ্মীরির লঙ্কা গুঁড়ো আর এক মুঠো ধনে পাতা কুচি সাজানোর জন্য।

দরবারি মাটন তৈরি করার সহজ পদ্ধতি:

পাঁঠার মাংসটা আগে থেকে সেদ্ধ করে রাখুন। সেদ্ধ করে রাখা মাংসটা এবার ম্যারিনেট করুন। ম্যারিনেশনের জন্য প্রথমে চিনি দিয়ে টক দই ফেটিয়ে রাখুন। ওই টক দই, আদা বাটা, রসুন বাটা, বেরেস্তা দিয়ে সেদ্ধ মাংসটা ম্যারিনেট করে ঘণ্টা দুয়েক রেখে দিন।

কাজুবাদাম, চারমগজ ও পোস্ত একসঙ্গে বেটে নিন। কড়াইতে সর্ষের তেল ও ঘি সমপরিমাণ গরম করুন। গোটা গরম মশলা দিয়ে দিন। এতে কুচানো পেঁয়াজ ভেজে নিন। এরপর এতে পেঁয়াজ বাটা দিয়ে দিন। ভাল করে কষে নেবেন। এবার এতে ম্যারিনেট করা মাংসটা দিয়ে দিন। ভাল করে কষে নিন। মাংস থেকে জল বেরোতে থাকলে এতে কাজুবাদাম, চারমগজ ও পোস্ত বাটা দিয়ে দিন। সমস্ত গুঁড়ো মশলা দিয়ে দিন। ভাল করে কষে নিন। মাংস থেকে তেল ছাড়তে শুরু করলে এতে স্বাদ অনুযায়ী নুন ও জল দিয়ে দিন। কড়াই ঢাকা দিয়ে দিন। কম আঁচে মাংসটা রেখে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন দরবারি মাটন।