Winter Special Recipe: ‘মুলো দিয়ে মাটন’ শুনতে অদ্ভুত লাগছে? তৈরি করে ফেলুন কাশ্মীরের এই জনপ্রিয় পদ

Winter Special Recipe: 'মুলো দিয়ে মাটন' শুনতে অদ্ভুত লাগছে? তৈরি করে ফেলুন কাশ্মীরের এই জনপ্রিয় পদ
মুলো দিয়ে তৈরি মাটন কারি।

মুলো আর মাটনের যুগলবন্দী বাঙালিদের কাছে খুব একটা জনপ্রিয় না হলেও, এটি আদতে একটি কাশ্মীরি পদ। কাশ্মীরের অন্যান্য গোস্তের রেসিপির মতই, এই মুলোর দিয়ে তৈরি মাটন কারি খুব জনপ্রিয়।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jan 07, 2022 | 1:22 PM

শীতের সবজির সবচেয়ে মজার বিষয় হল এগুলো যেমন পুষ্টিকর তেমনই সুস্বাদু। উপরন্ত এই সবজিগুলো দিয়ে আপনি মনের মত মুখরোচক রান্না করতে পারবেন। আমরা ইতিমধ্যেই পালং শাক দিয়ে তৈরি বিভিন্ন মজাদার রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করেছি। এবার আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি মুলো দিয়ে তৈরি মাটন কারির রেসিপি।

মুলো আর মাটনের যুগলবন্দী বাঙালিদের কাছে খুব একটা জনপ্রিয় না হলেও, এটি আদতে একটি কাশ্মীরি রেসিপি। কাশ্মীরের অন্যান্য গোস্তের রেসিপির মতই, এই মুলোর দিয়ে তৈরি মাটন কারি খুব জনপ্রিয়। যেহেতু এখন আপনি বাজারে সহজেই মুলো পেয়ে যাবেন তাহলে এই পদ তৈরি করতে আর দেরি কীসের। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন মুলো দিয়ে মাটন কারির।

মুলো দিয়ে মাটন কারি তৈরি করার জন্য প্রয়োজন-

১ কেজি মাটন, ১ চামচ মৌরি, ১ চামচ গোটা জিরে, ১ চামচ গোটা ধনে, ১/২ কাপ সর্ষের তেল, এক চিমটি হিং, ১ চামচ হলুদ গুঁড়ো, ২ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চামচ শুকনো আদা পাউডার, ২টি মুলো (টুকরো টুকরো করে কাটা), স্বাদমত লবণ। মাংস তৈরির জন্য প্রয়োজন ২ কাপ জল, ৩-৪ ছোট এলাচ, ২ বড় এলাচ, ২ দারুচিনির কাঠি, ৬-৮ লবঙ্গ, ৬-৮ গোলমরিচ।

কীভাবে বানাবেন-

প্রথমে মাটনটা সেদ্ধ করে নিন। এর জন্য একটা প্রেসার কুকারে সমস্ত গোটা মশলা দিয়ে এবং পরিমাণ মত জল দিয়ে মাটনটা সেদ্ধ হতে বসিয়ে দিন ২০ মিনিটের জন্য। এবার শুকনো কড়াইতে মৌরি, গোটা জিরে, গোটা ধনে ভেজে নিন পিষে নিন। এই মশলাটা আলাদা করে রাখুন।

এবার কড়াইতে সর্ষের তেল গরম করুন। তাতে হিং ফোড়ন দিন। এরপর তাতে অল্প জল দিন। এরপর তাতে স্বাদমত নুন, আদা পাউডার, হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো মিশিয়ে দিন। এরপর ভেজে রাখা গরম মশলাটা দিয়ে দিন। এই মশলাটা ভাল করে কষতে থাকুন। তারপর এতে সেদ্ধ করা মাটনটা দিয়ে দিন। মাটনটা কষা হয়ে গেলে তাতে কেটে রাখা মুলোগুলো দিয়ে দিন। এবার পর আবার কষতে থাকুন। কষতে কষতে কড়াইতে তেল ছাড়তে শুরু করলে মাটনের স্টকটা ঢেলে দিন। গ্যাসটা কম আঁচে রেখে এবার কড়াইটা ঢাকা দিয়ে রেখে দিন ১ ঘণ্টার জন্য। ১ ঘণ্টা পর ঢাকনা সরিয়ে দেখুন আপনার মুলো দিয়ে তৈরি মাটন রেডি। ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মুলো দিয়ে তৈরি মাটন কারি!

আরও পড়ুন: শেষ পাতে ডেসার্ট হবে হিট! ডিম ছাড়া সহজেই তৈরি করে ফেলুন ব্ল্যাক ফরেস্ট কেক

আরও পড়ুন: শীতকালে জিভের স্বাদ বদলাতে আজই বানান গুজরাটি আদাদিয়া পাক! রইল তার রেসিপি

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA