Benefits Of Dragon Fruit: হার্ট থেকে শুরু করে ডায়াবেটিস সব নিয়ন্ত্রণে থাকবে এক ফলেই! জেনে নিন এই গোলাপি ফলের গুণ

Dragon Fruit Advantages: ভিটামিন ও খনিজ সমৃদ্ধ এই ফল স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি। ডায়াবেটিস, ক্যানসারের ঝুঁকি সহ একাধিক সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে ড্রাগন ফলে।

Benefits Of Dragon Fruit: হার্ট থেকে শুরু করে ডায়াবেটিস সব নিয়ন্ত্রণে থাকবে এক ফলেই! জেনে নিন এই গোলাপি ফলের গুণ
হার্ট থেকে শুরু করে ডায়াবেটিস সব নিয়ন্ত্রণে থাকবে এক ফলেই! জেনে নিন এই গোলাপি ফলের গুণ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 7:03 PM

আজকাল বাজারে বেশ সহজলভ্য ড্রাগন ফল (Dragon Fruit)। টকটকে গোলাপি রঙের এই সুন্দর ফল রূপে ও গুন উভয়েই সেরা। বিশেষজ্ঞরা বলছেন এই ফল শরীরের জন্য ভীষণ উপকারি। আগে এই ফলকে মূলত দক্ষিণ আমেরিকার আদিবাসিদের ফল বলা হলেও এখন এটি চিন, ভিয়েতনাম সহ থাইল্যান্ডে উৎপাদিত হয়। ভিটামিন (Vitamin) ও খনিজ সমৃদ্ধ এই ফল স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি। ডায়াবেটিস, ক্যানসারের ঝুঁকি সহ একাধিক সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে ড্রাগন ফলে। এক কাপ ড্রাগন ফলে ক্যালোরির মাত্রা ১৩৬, প্রোটিনের মাত্রা ৩ গ্রাম, ফাইবারের মাত্রা ৭ গ্রাম, আয়রনের পরিমাণ ৮ শতাংশ, ম্যাগনেসিয়ামের মাত্রা ১৮ শতাংশ। এছাড়াও এতে ভিটামিন সি ও ভিটামিন ই রয়েছে। এবং এই ফলে ফ্যাটের (Fat) পরিমাণ শূন্য। একাধিক পুষ্টিগুণে সমৃদ্ধ এই ফল শরীরের জন্য ঠিক কতটা উপকারি দেখে নেওয়া যাক…

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে: সারা বিশ্বে বিপুল সংখ্যক মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। বিশেষজ্ঞরা বলছেন, কম ক্যালোরি যুক্ত এই ফল নাকি শরীরে হঠাৎ করে শর্করার পরিমাণ বৃদ্ধি হওয়ার আশঙ্কা কমায়।

রক্তাল্পতা নিয়ন্ত্রণ করে: এই ফলে ৮ শতাংশ আয়রন রয়েছে। এই ফল রক্তে আয়রনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। ফলে শরীরে রক্তাল্পতার সমস্যা কমে।

ক্যানসার ও বার্ধক্য প্রতিরোধ করে: এই ফলে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিড্যান্ট রয়েছে যা ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। এবং অল্প বয়সে শরীরে বার্ধক্যের ছাপ পড়া রোধ করে।

কোষ্ঠকাঠিন্য কমায়: এই গোলাপি ফলে প্রচুর পরিমাণে প্রো-বায়োটিক রয়েছে যা ল্যাক্টো-ব্যাসিলাস জাতীয় ব্যাকটেরিয়া বাড়ায়। ফলে কোষ্ঠকাঠিন্য হ্রাস পায় ও হজম শক্তি বাড়ে।

হার্টের স্বাস্থ্য ভাল রাখে: এই ফল হার্টের জন্য ভীষণ উপকারি। এটি কার্ডিওভাসকুলার ডিজিজ-এর আশঙ্কা কমায়। পাশাপাশি রক্তচাপ নিয়ন্ত্রণ করে এই ফল।

হাড় ও ত্বকের খেয়াল রাখে: এখানেই শেষ নয় এই ফল হাড়ের জন্য বেশ ভাল। এতে ম্যাগনেসিয়াম রয়েছে যা হাড়কে শক্তিশালী করে তোলে। এছাড়াও ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়।

গর্ভবতীদের জন্য উপকারি: বিশেষজ্ঞদের মতে গর্ভবতীদের জন্য আদর্শ ফল এটি। এতে ভিটামিন বি, ফোলেট ও আয়রন রয়েছে যা গর্ভবতীদের শরীরের জন্য ভীষণভাবে প্রয়োজনীয়।

চোখের খেয়াল রাখে: ড্রাগন ফলে উপস্থিত বিটা-ক্যারোটিন চোখে ছানি পড়ে যাওয়ার সমস্যা ও ম্যাকুলার ডিজেনারেশন প্রতিরোধ করে।