Weight Loss Fruit: গরমে ওজন কমাতে চান? রোজ এক বাটি করে তরমুজ খান

Watermelon for Weight Loss: এই মরশুমে বাজারে আম, আনারস, আঙুর, শসার মতো একাধিক ফল পাওয়া যায়। কিন্তু সব ধরনের ফল ওজন কমাতে পারে না। যেমন আম খেলে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই মরশুমে শরীরকে ঠান্ডা রেখে ওজন কমাতে সহায়ক একমাত্র তরমুজ।

Weight Loss Fruit: গরমে ওজন কমাতে চান? রোজ এক বাটি করে তরমুজ খান
Follow Us:
| Updated on: Apr 15, 2024 | 3:12 PM

তাপমাত্রা বাড়ছে ধীরে ধীরে। বাইরে চড়া রোদ। গরমে বাড়ছে শারীরিক অস্বস্তিও। কিন্তু কাজের জন্য বাইরে বেরোতেই হচ্ছে। আর বাইরে বেরিয়ে ঢক ঢক করে খাচ্ছেন কোল্ড ড্রিংক্স। গরমকালে স্বস্তি পেতে কোল্ড ড্রিংক্স, আইসক্রিম খান ঠিকই, কিন্তু ওজন যে বাড়ছে সে দিকে খেয়াল আছে? কোল্ড ড্রিংক্স, আইসক্রিমে ক্যালোরির পরিমাণ বেশি। সুতরাং, ওজন বাড়তে বাধ্য। তবে, গ্রীষ্মকালীন ফলেই রয়েছে ওজন কমানোর রহস্য।

এই মরশুমে বাজারে আম, আনারস, আঙুর, শসার মতো একাধিক ফল পাওয়া যায়। কিন্তু সব ধরনের ফল ওজন কমাতে পারে না। যেমন আম খেলে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই মরশুমে শরীরকে ঠান্ডা রেখে ওজন কমাতে সহায়ক একমাত্র তরমুজ।

১০০ গ্রাম তরমুজের মধ্যে প্রায় ৯০ শতাংশই জল। এছাড়া ০.৬ গ্রাম প্রোটিন, ৭.৬ গ্রাম কার্বোহাইড্রেট ও ০.৪ গ্রাম ফাইবার রয়েছে। তরমুজের মধ্যে ভিটামিন সি ও ভিটামিন বি থেকে শুরু করে পটাশিয়াম, কপার, সাইট্রুলিন ও লাইকোপেনের মতো প্রয়োজনীয় পুষ্টি পেয়ে যাবেন।

এই খবরটিও পড়ুন

ওজন কমাতে সহায়ক তরমুজ। তরমুজে ক্যালোরির পরিমাণ খুব কম। আর ফাইবারের পরিমাণ বেশি। মাত্র ৩ গ্রাম ক্যালোরি পাওয়া যায় ১০০ গ্রাম তরমুজের মধ্যে। তাই তরমুজ খেলে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা নেই। কিন্তু সবচেয়ে ভাল বিষয় হল, এই ফলে জলের পরিমাণ বেশি। তাই তরমুজ খেয়ে নিলে পেট ভরে যায়। দীর্ঘক্ষণ খিদে পায় না। আর যদি তরমুজ মিষ্টি হয়, তাহলে মুখরোচক খাবার খাওয়ার ক্রেভিংও কমে যায়। এই উপায়ে ওজন কমানোও সহজ হয়।

গরমে শরীরকে হাইড্রেট রাখে তরমুজ। ওজন কমানোর ক্ষেত্রে এই বিষয়টিও গুরুত্বপূর্ণ। এছাড়া আরও উপকারিতা প্রদান করে এই ফল। তরমুজ খেলে সুগার লেভেল বেড়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। বরং, মিষ্টি স্বাদের তরমুজ খেলে মিষ্টি খাবারের প্রতি হওয়া ক্রেভিংও কমবে। এছাড়া এই ফলের মধ্যে লাইকোপেন নামের একটি যৌগ রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ডায়াবেটিসে ওজনকে নিয়ন্ত্রণে রাখতে তরমুজ খেতে পারেন। উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরলকে বশে রাখতেও সহায়ক তরমুজ। তাই গরমে ওজনকে বশে রাখতে রোজ তরমুজ খান।