Rajasthan: পর্যটক টানতে নতুন পদক্ষেপ রাজস্থান সরকারের! ‘লাইট অ্যান্ড সাউন্ড শো’ দেখার সুযোগ পাবেন এবার মরুর দেশে

রাজস্থানের পাঁচটি জনপ্রিয় পর্যটন কেন্দ্রে লাইট এবং সাউন্ড শো দেখানো হবে। এতে বাদ নেই রাজ্যের রাজধানীও। রাজ্যে পর্যটকের সংখ্যা বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

Rajasthan: পর্যটক টানতে নতুন পদক্ষেপ রাজস্থান সরকারের! 'লাইট অ্যান্ড সাউন্ড শো' দেখার সুযোগ পাবেন এবার মরুর দেশে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 2:07 PM

রাজস্থানের পাঁচটি জনপ্রিয় পর্যটন কেন্দ্রে লাইট এবং সাউন্ড শো দেখানো হবে। এতে বাদ নেই রাজ্যের রাজধানীও। রাজ্যে পর্যটকের সংখ্যা বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। ওই পাঁচটি পর্যটন কেন্দ্রের মধ্যে রয়েছে জয়পুরের গোবিন্দ দেব মন্দিরের পিছনে জয় নিবাস বাগান, চিত্তরগড় দুর্গ, নাগাউরের মের্তা শহরে মীরা বাই স্মৃতিসৌধ, ঢোলপুরের মাচকুণ্ড এবং জয়সলমীরের গাদসিসারের ঐতিহাসিক হ্রদ।

ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বেশ কয়েকটি জায়গায় লাইট অ্যান্ড সাউন্ড শো-এর উদ্বোধন করেন। টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, এই উপলক্ষে গেহলট পর্যটন খাতে রাজস্থানের অনন্য পরিচয়ের প্রশংসা করেন, যা হাজার হাজার দেশীয় এবং আন্তর্জাতিক পর্যটকদের আকর্ষণ করে, বিশেষত সেই সব পর্যটকরা যাঁরা এই মরুর দেশের ঐতিহাসিক দুর্গ, সংস্কৃতি, প্রাসাদ, মরুভূমি এবং বন্যপ্রাণী ইত্যাদি অন্বেষণ করতে যান।

এই লাইট অ্যান্ড সাউন্ড শো প্রকল্প সম্পর্কে তিনি আরও বলেন যে, রাজ্য সরকার পর্যটন কেন্দ্রগুলিতে সুবিধাগুলির উন্নয়ন, আন্তর্জাতিক ও জাতীয় উভয় স্তরে তাদের সংরক্ষণ এবং ব্র্যান্ডিংয়ের জন্য ৫০০ কোটি টাকার একটি পর্যটন উন্নয়ন তহবিল তৈরি করেছে। তিনি আরও বলেন, কর্মসংস্থান সৃষ্টিতে পর্যটন শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং লক্ষ লক্ষ মানুষের জীবিকা এর সঙ্গে যুক্ত।

মুখ্যমন্ত্রী এই বিষয়ে জানিয়েছেন যে, রাজ্যের সমস্ত বিশিষ্ট পর্যটন ও ধর্মীয় স্থানে উন্নয়নের কাজ করা হচ্ছে, অন্যদিকে এই অঞ্চলে আদিবাসী, ধর্মীয়, বন্যপ্রাণী এবং মরুভূমি পর্যটনের প্রসারের জন্য নতুন সার্কিট তৈরি করা হচ্ছে।

কেন্দ্রীয় সংস্কৃতি প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল, যিনি ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন, তিনিও বলেছিলেন যে পাঁচটি জায়গায় যেখানে আলো এবং সাউন্ড শো উদ্বোধন করা হয়েছে সেখানে পর্যটন এবং ইতিহাসের দৃষ্টিকোণ থেকে অত্যন্ত গুরুত্ব রয়েছে। এই পদক্ষেপ রাজ্যের পর্যটন উন্নয়নকে উৎসাহিত করতে সাহায্য করবে বলে তিনি জানিয়েছেন।

আরও পড়ুন: পর্যটকদের জন্য সুখবর! নতুন বছরে বালাজি দর্শনের জন্য স্পেশ্যাল ট্রেন চালু ভারতীয় রেলের

আরও পড়ুন: পর্যটকদের মুখে হাসি ফোটাতে খাদ্য উৎসবের আয়োজন করল উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন পরিষদ

আরও পড়ুন: ইতিহাস হাতছানি দেয় রোহতাসে! ঘুরে আসুন বিহারের এই বিখ্যাত দুর্গ থেকে