Mussoorie: পর্যটকদের মুখে হাসি ফোটাতে খাদ্য উৎসবের আয়োজন করল উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন পরিষদ

ক্রিসমাস, নববর্ষের সময়  কম-বেশি পর্যটকদের ভিড় থেকে উত্তরাখণ্ডের এই অঞ্চলগুলিতে। পর্যটকদের সংখ্যা আরও বাড়াতেই তিন দিন ব্যাপী খাদ্য উৎসবের আয়োজন করা হয়েছে মুসৌরিতে।

Mussoorie: পর্যটকদের মুখে হাসি ফোটাতে খাদ্য উৎসবের আয়োজন করল উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন পরিষদ
মুসৌরির মল রোড।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 1:12 PM

কোনও জায়গায় বেড়াতে যাওয়ার অর্থ শুধু সেই জায়গার প্রাকৃতিক সৌন্দর্য অন্বেষণ করা নয়। তার সঙ্গে সেই জায়গার সংস্কৃতি, খাদ্য সব কিছু সম্পর্কে জানা। এবার এই সুযোগ দিচ্ছি উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন পরিষদ। মুসৌরির মল রোডে আজ থেকে শুরু করে তিন দিন ব্যাপী খাদ্য উৎসবের আয়োজন করেছে উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন পরিষদ।

এখন ভ্রমণের মরসুম। ডিসেম্বরের শেষ সপ্তাহে উত্তরাখণ্ডের বিভিন্ন জায়গায় ভিড় করে। তাই পর্যটন শিল্পে জোয়ার আনতে খাদ্য উৎসবের আয়োজন করা হয়েছে মুসৌরিতে। এই উৎসবে আপনি স্বাদ নিতে পারবেন ঐতিহ্যবাহী পাহাড়ি খাবারের। শুধু তাই নয়, এই উৎসবে আপনি অংশ নিতে পারবেন সাংস্কৃতিক অনুষ্ঠান, লাইভ ব্যান্ড এবং উত্তরাখণ্ডের লোকনৃত্যে।

টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুযায়ী, এই উৎসবে বিভিন্ন ধরনের প্রতিযোগিতার আয়োজন করা হবে, যেখানে বিজয়ীদের পুরস্কারে সম্মানিত করা হবে। ভারতের প্রথম মাস্টার শেফ পঙ্কজ ভাদুরিয়া এই অনুষ্ঠানটি করবেন। এছাড়াও উপস্থিত থাকবেন ফুড স্টোরি টেলার অনুভব সাপ্রা। তিনি এই উৎসব আসা মানুষদের সামনে খাদ্য সম্পর্কিত নতুন দৃষ্টিভঙ্গির সঙ্গে পুরানো ঐতিহ্যের কথা তুলে ধরবেন।

মুসৌরি উত্তরাখণ্ডের একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এখানে ট্রেকিং, রক ক্লাইম্বিং এবং ক্যাম্পিং করার সুযোগ রয়েছে। ক্রিসমাস, নববর্ষের সময়  কম-বেশি পর্যটকদের ভিড় থেকে উত্তরাখণ্ডের এই অঞ্চলগুলিতে। পর্যটকদের সংখ্যা আরও বাড়াতেই তিন দিন ব্যাপী খাদ্য উৎসবের আয়োজন করা হয়েছে মুসৌরিতে।

এই উৎসব সম্পর্কে বিস্তারিত কথা বলতে গিয়ে পর্যটন মন্ত্রী সটপাল মহারাজ জানিয়েছে যে, এখানকার পণ্য ও খাবারগুলি দেবভূমি উত্তরাখণ্ডের সংস্কৃতিতে নিহিত রয়েছে, যা সর্বদা মানুষকে এর প্রতি আকৃষ্ট করেছে। তিনি আরও বলেন, রাজ্য সরকার পর্যটন, পাহাড়ি রন্ধনপ্রণালী এবং পণ্যগুলির প্রসারের ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ।

এ বিষয়ে আরও বিস্তারিত তথ্য প্রকাশ করে পর্যটন সচিব দিলীপ জাওয়ালকর। তিনি এই বিষয়ে জানান যে, বড়দিন ও নববর্ষের পরিপ্রেক্ষিতে মুসৌরিতে দেশ-বিদেশের পর্যটকের সংখ্যা বাড়তে শুরু করেছে। তিনি জানিয়েছেন যে পর্যটকদের পাহাড়ি খাবারের স্বাদ উপভোগ করতে এই খাদ্য উৎসবে যোগদান করা উচিত। অন্যদিকে পর্যটন বিভাগের পক্ষ থেকে এর জন্য বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Uttarakhand Tourism: পুনরায় খোঁজ পাওয়া গেল চারধামের ৩টি প্রাচীন ট্রেকিং রুটের

আরও পড়ুন: দেবতার বাস রয়েছে পাতালেও! কুমায়নের কোথায় অবস্থিত এমন স্থান?

আরও পড়ুন: হাত বাড়ালেই ধরা যাবে তুষারাবৃত পঞ্চচুল্লি! এমন দৃশ্য উত্তরাখণ্ডের কোন গ্রাম থেকে দেখা যায় জানেন?