এ বছর মালদ্বীপে যাওয়ার প্ল্যান? জেনে নিন নিয়মাবলি

বর্তমানে আরও পর্যটককে আহ্বান জানাতে মালদ্বীপ ট্যুরিজম পলিসিতে নো-কোয়ারেন্টাইন স্কিম চালু করেছে।

এ বছর মালদ্বীপে যাওয়ার প্ল্যান? জেনে নিন নিয়মাবলি
মালদ্বীপে পর্যটন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2021 | 1:47 PM

দীর্ঘদিন লকডাউনের পর ১৫ জুলাই ২০২০ মালদ্বীপ আবার পর্যটকদের জন্য খুলে যায়। সম্প্রতি জায়গাটি বলিউড অভিনেত্রীদের প্রিয় ডেস্টিনেশন হয়ে উঠেছে। ১১৯৬টা আইল্যান্ডের মধ্যে ২০০টা আইল্যান্ড বসবাসযোগ্য। এই দেশ সাদা বিচ, স্বচ্ছ জল, আকর্ষণীয় রিসর্ট এবং দুঃসাহসিক রাইডের পরিষেবা দেওয়ার জন্য পর্যটকদের আহ্বান জানায়। ২০-৩০ শতাংশ পর্যটক নিয়ে মালদ্বীপ পর্যটন ব্যবসা শুরু করেছিল। বর্তমানে এই দেশ আরও তিন বর্ডার খুলে দেওয়ায় তা ৬০-৬৫ শতাংশ হয়েছে। বর্তমানে আরও পর্যটককে আহ্বান জানাতে মালদ্বীপ ট্যুরিজম পলিসিতে নো-কোয়ারেন্টাইন স্কিম করেছে। তবে সচেতনতা কিন্তু সবরকমভাবেই রয়েছে পর্যটকদের জন্য।

যে গাইডলাইনগুলো মেনে আপনাকে মালদ্বীপে প্রবেশ করতে হবে:

১) মালদ্বীপে প্রবেশ করার আগের ৭২ ঘণ্টার মধ্যে ট্যুরিস্টকে কোভিড টেস্ট করতে হবে। রিপোর্ট নেগেটিভ এলে ঢোকার অনুমতি মিলবে। ২) গত ২৪ ঘণ্টার মধ্যে পর্যটককে সেল্ফ টেস্টে সুস্থ বলতে হবে। ৩) কেউ যদি সে দেশে ঢুকে কোভিড পজিটিভ হয়, তবে তাকে জাতীয় স্বাস্থ্যবিধি অনুসারে তাকে পুরো কোয়ারেন্টাইন পিরিয়ড অতিবাহিত করতে হবে। ৪) সব পর্যটককে একটি ট্র্যাকিং অ্যাপ ডাউনলোড করতে হবে। অ্যাপের নাম ট্যাককি। ৫) ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজম মালদ্বীপকে ‘সেফেস্ট ডেস্টিনেশন’ বলেছেন। তাই আপনি সুরক্ষার সঙ্গেই ঘুরতে যেতে পারবেন এখানে।

কীভাবে যাবেন

মার্চ এবং এপ্রিল মাস মালদ্বীপে বেড়াতে যাওয়ার জন্য একদম মোক্ষম সময়। মালদ্বীপে যাওয়ার জন্য ঘন ঘন স্পাইস জেট, ইন্ডিগো, গো-এয়ার প্লেন রয়েছে। কাপলদের জন্য খরচ পড়ে মোটামুটি ২৭০০০-৩৭০০০-এর মধ্যে। কোথায় থাকবেন সমুদ্রের পাশেই বিচ রিসর্ট রয়েছে– যা পর্যটকদের নজর কাড়ে। এ ছাড়াও শহরের মধ্যে বহু রিসর্ট পাবেন।

কী কী করবেন

১) মালদ্বীপের নীল সমুদ্র ছাড়াও সমুদ্রের নীচের দৃশ্য এই পর্যটনে প্রধাণত দেখার জিনিস। আন্ডারওয়াটার স্যুইমিংয়ের জন্য মালদ্বীপের সমুদ্র সবচেয়ে বেশি চোখকে আরাম দেয়। ২) স্থানীয় বাজারে পাবেন প্রচুর হ্যান্ডিক্যপ্টের কাজ, গয়না, পোশাক। ৩) আপনি আর্কিটেকচার ভালবাসলে স্থানীয় মিউজিয়ামটি দেখতে ভাল লাগবে আপনার।

কী কী করবেন না

১) মালদ্বীপ যেহেতু মুসলিম প্রধান দেশ, তাই আপনাকে পোশাকের দিকে নজর দিতে হবে। ২) মালদ্বীপে মদ এবং শুয়োরের মাংস একদম নিষিদ্ধ। ৩) সি বিচের প্রখর রোদ শরীরে ট্যান ফেলতে পারে। সেক্ষেত্রে সানস্ক্রিন অবশ্যই মেখে নেবেন আগেভাগে। ৪) ছাতা আর স্যুইমিং শ্যুট নিতে ভুলবেন না যেন।