Health Benefits: এই গরমে রোজ পাতে টক ডাল না থাকলে কিন্তু মহা বিপদ! রইল সহজ রেসিপি…

Tok Daal: বাইরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাড়ছে হিট স্ট্রোকের ঝুঁকি। এই পরিস্থিতিতে মাছ-মাংস-ডিম খেয়ে শরীরটা হাঁসফাঁস করছে? এই ডাল খেলে সেকেন্ডের মধ্যে ঠান্ডা হবে শরীর। প্রচণ্ড আরাম মিলবে। এই গরমটা মোকাবিলা করার শক্তি পাবেন। কেন টক ডাল শরীর ঠান্ডা করে জানেন?

Health Benefits: এই গরমে রোজ পাতে টক ডাল না থাকলে কিন্তু মহা বিপদ! রইল সহজ রেসিপি...
টক ডাল।
Follow Us:
| Updated on: Apr 18, 2024 | 1:30 PM

মরশুমি ফল আম। যদিও বাজারে পাকা আম বিক্রি শুরু হতে আরও কিছুদিন অপেক্ষায় থাকতে হবে। তবে বাজারে উপচে পড়ছে কাঁচা আম। অনেকেই এই সময় কাঁচা আমের আচার, চাটনি তৈরি করেন। আর যেটা তৈরি হয় প্রত্যেক বাঙালি বাড়িতে, তা হল টক ডাল। এই টক ডাল তৈরি হয় কাঁচা আম দিয়েই। কাঁচা আমের টক স্বাদের জন্যই ডালের নামও তাই। মুসুর ডাল এবং কাঁচা আম দিয়ে তৈরি ডাল খেলে সারাটা দিন ফুরফুরে থাকবে শরীর। কাঁচা আম শরীরের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। শরীরটাকে শীতল করে তোলে। এই সময় পেট ঠান্ডা রাখতে এই ডালের জুড়ি নেই।

এ কী! আপনি বাড়িতে একা থাকেন। কাজের প্রেশার। রান্না ঘরে ঢোকার সময় পাচ্ছেন না। এই সহজ পদ্ধিতে তৈরি করে ফেলুন আম ডাল। এর জন্য কী করতে হবে:

প্রথমেই জেনে নিন টক ডাল তৈরি করতে কী-কী উপকরণ দরকার। কাঁচা আম, মুসুর ডাল, পাঁচ ফোঁড়ন, হলুদ, শুকনো লঙ্কা, সরষের তেল, স্বাদ মতো নুন-চিনি, লেবুটা কিন্তু দিতে চাইলে দিতে পারেন। গরমে বাজারে যেতে না চাইলে অনলাইন শপিং অ্যাপ্লিকেশনের সাহায্যেও আনিয়ে নিতে পারেন উপকরণগুলি।

এই খবরটিও পড়ুন

কীভাবে তৈরি করবেন টক ডাল? কাঁচা আমের খোসা ছাড়িয়ে নিন। লম্বা-লম্বা করে কাটুন। নুন-হলুদ মাখিয়ে রেখে দিন কিছুক্ষণ। মুসুর ডালে জল দিয়ে ফুটিয়ে নিন। একটি কড়াইয়ে সরষের তেল গরম করে তাতে পাঁচ ফোঁড়ন দিন। নুন-হলুদ মাখানো কাঁচা আমের টুকরোগুলো দিয়ে একটু নাড়ুন। সিদ্ধ মুসুর ডালটাকে দিয়ে দিন জল সমেত। খানিক নেড়ে ঢাকা দিন। গ্যাস হাল্কা আঁচে রাখুন। তারপর ঢাকা সরিয়ে একটু জল দিন। ৫-১০ মিনিট ফুটতে দিন চাপা দিয়ে। আপনার টক ডাল তৈরি। একটু ঠান্ডা করে গরম না করা ভাতের সঙ্গে এক থালা সাবাড় করে দিন। সঙ্গে আলু সিদ্ধ খেলে সারাদিন এনার্জির একফোঁটাও অভাব হবে না।