Maha Shivratri 2023: এবারের মহাশিবরাত্রিতে শনির ছায়া! দাম্পত্য জীবনে সুখের বন্যা আনতে কবে, কখন ও কীভাবে পুজো করবেন?

Rare Coincidance: এ বছর, ১৮ ফেব্রুয়ারি, শনিবার পালিত হবে মহাশিবরাত্রি। একই সময়ে, শনিবার পড়ায় এ দিনে একটি বিশেষ কাকতালীয় ঘটনাও তৈরি হতে চলেছে।

Maha Shivratri 2023: এবারের মহাশিবরাত্রিতে শনির ছায়া! দাম্পত্য জীবনে সুখের বন্যা আনতে কবে, কখন ও কীভাবে পুজো করবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2023 | 7:04 AM

হিন্দু ধর্মে (Hinduism) মহাশিবরাত্রির (Maha Shivratri 2023) বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনটি এমনই একটি বিশেষ দিন যে পুরুষ ও মহিলা উভয়েই মহাদেবের (Lord Shiva)পুজো করেন, উপবাস রাখেন। বাড়িতে, মন্দিরে শিবের মাথায় জল ঢেলে মনের ইচ্ছা পূরণ করার প্রার্থনা করে থাকেন।,হিন্দু পঞ্জিকা অনুযায়ী, প্রতি বছর ফাল্গুন মাসের চতুর্দশী তিথিতে মহাশিবরাত্রি পালিত হয়। এ বছর, ১৮ ফেব্রুয়ারি, শনিবার পালিত হবে মহাশিবরাত্রি। একই সময়ে, শনিবার পড়ায় এ দিনে একটি বিশেষ কাকতালীয় ঘটনাও তৈরি হতে চলেছে। এই বিরল কাকতালীয় ঘটনার কারণে মহাশিবরাত্রিতে সন্তান লাভের জন্য কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে, কীভাবে ভোলেনাথের পুজো করলে মনোষ্কামনা পূরণ হবে তার বিস্তারিত বর্ণনা দিয়েছেন পণ্ডিতরা।

মহাশিবরাত্রিতে শিব পুজো

হিন্দু ধর্মে মহাশিবরাত্রি অত্যন্ত গুরুত্বের সঙ্গে পালিত হয়। এই বিশেষ দিনে দেবী পার্বতী ও ভগবান শিবের বিবাহের কারণে ধর্মশাস্ত্রে দিনটি আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। পৌরাণিক কাহিনি অনুসারে, মহাশিবরাত্রিতেই শিব-পার্বতীর বিয়ে হয়েছিল। এই কারণে ভক্তরা মহাশিবরাত্রিতে একসঙ্গে শিব ও পার্বতীর পুজো করে থাকেন। কথিত আছে শিবরাত্রিতে নিষ্ঠা ও ভক্তি ভরে পুজো করলে মহিলারা মনের মত স্বামী পান। দাম্পত্য জীবন সুখের হয় ও সন্তান লাভের আশীর্বাদও পাওয়া যায়।

মহাশিবরাত্রির শুভ সময়

এই বছর, মহাশিবরাত্রি ১৭ ফেব্রুয়ারি রাত ৮টা ২ মিনিট থেকে পুজো শুরু হতে চলেছে। সমাপ্ত হবে ১৮ ফেব্রুয়ারি বিকেল ৪টে ১৮ মিনিট পর্যন্ত। তবে বিশেষ ফল পেতে অধিকাংশ ভক্তই পুজোর শুভ মুহূর্তের সময়কালেই পুজো করে থাকেন। অন্যদিকে, নিশীথ যুগে পুজোর শুভ সময় ১৮ ফেব্রুয়ারি ১২টা ১৬ মিনিট থেকে বেলা ১টা ৬ মিনিট পর্যন্ত।

কাকতালীয় ঘটনা কী?

এ বছর মহাশিবরাত্রি পড়েছে শনিবার। তাই শনিবার মহাশিবরাত্রি ও শনি প্রদোষ ব্রত উভয়ই পালিত হওয়ায় এই দিনের গুরুত্ব আগের তুলনায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। সন্তান লাভের জন্য ভোলেনাথের পুজো করাও আশীর্বাদ পাওয়াও সম্ভব। এছাড়াও, শনিবার হওয়ায় শনিদেবের পুজো করা শুভ।

পুজোবিধি

– মহাশিবরাত্রিতে ভোলেনাথের আরাধনা করার জন্য, ভক্তদের খুব ভোরে ঘুম থেকে উঠে স্নান করে নিতে হবে।

– ভগবান শিবকে খুশি করার জন্য এদিন ভক্তরাও সবুজ পোশাক পরতে পারেন। তবে বিশ্বাস করা হয় যে শিবরাত্রির দিন কালো রঙের কোনও পোশাক পরা উচিত নয়। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, কালো রঙ শিবের একেবারেই নাপসন্দ। তাতে অত্যন্ত ক্রুদ্ধ হোন।

– পুজার জন্য আরতি ও পুজোর থালি নিয়ে মন্দিরে যান। বাড়িতেও শিবরাত্রি পালন করা যায়। পুজোর থালিতে অবশ্যই রাখুন বেলপত্র, প্রদীপ, অক্ষত, ফুল ও ফল এবং মিষ্টি।

– শিবলিঙ্গে দুধ বা জলও নিবেদন করে পুজোর উপকরণ একের পর এক নিবেদন করতে পারেন। মহাশিবরাত্রি ব্রত পালনকারী ভক্তরা শিব আরতি এবং ভজন শুনে দিন কাটান।

– কঠিন উপবাস করলে তবেই মেলে আশীর্বাদ।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)