জীবনে উন্নতি করতে গীতার এই ৫ উপদেশ অবশ্য়ই মেনে চলুন

জগতে যা কিছু আছে, হচ্ছে, তা সবটাই পরিবর্তনশীল। সময়ের সঙ্গে সঙ্গে মানুষ বদলে যায়,সমাজের উন্নতি হয়। আসল কথা হল, পরিবর্তনশীলতাই একমাত্র ধ্রুব সত্য।

জীবনে উন্নতি করতে গীতার এই ৫ উপদেশ অবশ্য়ই মেনে চলুন
প্রতীকী ছবি

শুধুমাত্র ধর্মগ্রন্থ হিসেবে নয়, শ্রীমদ্ভগবতগীতার বাণী ও উপদেশে সকল মানুষের জীবনকে সুন্দর ও আনন্দময় করে গড়ে তুলতে এক অনবদ্য ভূমিকা পালন করে। মহাভারতের কাহিনি অনুযায়ী,  ৫ হাজার বছর আগে, কুরুক্ষেত্র প্রান্তরে যুদ্ধের প্রাক্কালে ভগবান কৃষ্ণ ও অর্জুনের মধ্যেকার কথোপকথন গীতাতে বর্ণিত হয়েছে। শ্রীকৃষ্ণের বাণী ও উপদেশে অর্জুন সঠিক পথে ফিরে আসতে পেরেছিলেন বলে জানা যায়। প্রাচীন কাল থেকে বর্তমান পরিস্থিতিতে, গীতার বাণী ও উপদেশে এখনও সমান প্রাসঙ্গিক। জীবনে উন্নতি করতে, সুনিয়ন্ত্রিত ও সুন্দর করে গড়ে তুলতে প্রতিমুহূর্তে এই ৫ উপদেশের কথা স্মরণ করুন। পাঁচ উপদেশ কী কী, তা একবার দেখে নেওয়া যাক…

১.’কর্মেণ্য বাধিকরস্তে মা ফলেষু কদাচন’। গীতায় এই স্লোকের অর্থ হল, ফলের কথা না ভেবে কর্ম করে যাও। বর্তমান দীবনেও গীতার এই উপদেশে সমান গুরুত্বপূর্ণ। এই উপদেশে কথা মাথায় রেখে আমাদের জীবনের পথ চলা উচিত।

২. অতীত, ভবিষ্যত, বর্মান এই -তিন কাল নিয়ে বিশেষ ভাবনাচিন্তা করার প্রয়োদন নেই। অতীতের কথা ভেবে কষ্ট পেয়ে লাভ নেই। আবার ভবিষ্যতের কথা ভেবে চিন্তা করেও লাভ নেই। বর্তমানে যা ঘটছে তা যেন ভালোর জন্য হয়, তার প্রচেষ্টা চালিয়ে যাওয়া দরকার। খারাপ সময় এলে ভেঙে পড়বেন না । যা ঘটছে তা ভালোর জন্যই ঘটছে,তা মনে রাখা দরকার। মনে রাখবেন, খারাপ সময়ের কালো মেঘ কেটে আশার আলো একদিন ঠিক দেখা যাবেই, তাই হতাশ হবেন না।

আরও পড়ুন: ঘরে শিবলিঙ্গ রয়েছে? কোথায়,কোনদিকে শিবের মূর্তি রাখলে সব অমঙ্গল দূর হবে

৩. জন্মের সময় খালি হাতেই এই সুন্দর পৃথিবীতে আগমন ঘটে সকলের। কোনও একটি নির্দিষ্ট লক্ষ্যকে কেন্দ্র করেই প্রতিটি মানুষ পৃথিবীতে জন্মগ্রহণ করে। সেই নির্দিষ্ট লক্ষ্যটাই জীবনে খুঁজে পাওয়া প্রথম উদ্দেশ্য।বিপুল অর্থ- সম্পত্তির প্রতি লোভ থাকা একেবারই উচিত নয়। কারণ যা আমরা সারাজীবন উপার্জন করি, তা নিজের জন্য চিরকাল স্থায়ী থাকে না।

৪. পঞ্চভূত ( অগ্নি, জল, বায়ু, পৃথ্বী ও ব্যোম) নিয়েই আমাদের শরীর গঠিত। এর ক্ষয় আছে, কিন্তু শরীরের মধ্যে আত্মার কোনও ক্ষয় নেই। দেহের মৃত্যু হয়, কিন্তু অন্তরাত্মা নিশ্বর, অমর। তাই আমাজদের কর্মের মধ্যে দিয়েই আত্মার শান্তি মেলে।

৫. জগতে যা কিছু আছে, হচ্ছে, তা সবটাই পরিবর্তনশীল। সময়ের সঙ্গে সঙ্গে মানুষ বদলে যায়,সমাজের উন্নতি হয়। আসল কথা হল, পরিবর্তনশীলতাই একমাত্র ধ্রুব সত্য। অন্যদিকে, প্রতিটি জড় ও জীবের নির্দিষ্ট জীবনচক্র থাকে। তা কোনও কিছুই স্থায়ী নয়। এটাও জীবনের মূল সত্য।

Click on your DTH Provider to Add TV9 Bangla