IPL 2024: মুম্বই ভেঙে চুরমার, ‘রোহিত টিম’ বনাম ‘হার্দিক টিম’ ঝামেলা প্রকাশ্যে!

রোহিত ছাঁটায়ের পর মুম্বই টিম যে ভেঙে চুরমার হয়ে যেতে পারে, তা কর্তারা অনুমান করতে পারেননি, ভেবেই অবাক হয়ে যাচ্ছেন অনেকে। যে ক্যাপ্টেন দীর্ঘদিন টিম চালিয়েছেন, যাঁর নেতৃত্বে একাধিক প্লেয়ার উঠে এসেছে, সেই রোহিতের উপর তাঁদের আস্থা ও ভরসা যে বেশি থাকবে, তা বলাই বাহুল্য। সেটা ফ্র্যাঞ্চাইজি কর্তারা বুঝতে পারলেন না?

IPL 2024: মুম্বই ভেঙে চুরমার, 'রোহিত টিম' বনাম 'হার্দিক টিম' ঝামেলা প্রকাশ্যে!
IPL 2024: মুম্বই ভেঙে চুরমার, 'রোহিত টিম' বনাম 'হার্দিক টিম' ঝামেলা প্রকাশ্যে!Image Credit source: IPL Website
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2024 | 2:00 PM

কলকাতা: এমন হওয়ারই ছিল? এর বীজ কি বুনেছিলেন ফ্র্যাঞ্চাইজি কর্তারা? এই দুটো মোক্ষম প্রশ্ন এখন ঘুরে ফিরে বেড়াচ্ছে আইপিএলের দুনিয়ায়। প্রথম ম্যাচে গুজরাট টাইটান্সের কাছে হার। দ্বিতীয় ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ভরাডুবি। মুম্বই ইন্ডিয়ান্সের এতদিনের সুনাম যেন জোড়া হারের ধাক্কায় ধুলোয় মিশে গিয়েছে। পাঁচ বারের চ্যাম্পিয়ন মুম্বইয়ের এমন দশা কেন? রোহিত শর্মাকে নেতৃত্ব থেকে সরানোই আসল কারণ হিসেবে তুলে ধরছেন সবাই। হার্দিক পান্ডিয়া যতই ভালো অলরাউন্ডার হোন, ম্যাচ উইনার হোন, গুজরাটকে দু’বার আইপিএলের ফাইনালে তুলুন, মুম্বইয়ের মতো হেভিওয়েট টিমকে নেতৃত্ব দিতে গেলে ক্রিকেট দর্শন লাগে, তা কি আছে তাঁর? পরিস্থিতি এমন যে, ঘরে-বাইরে মুম্বই ভেঙে চুরমার।

প্যাট কামিন্সের টিম মুম্বইয়ের বিরুদ্ধে ২৭৭ রানের বিশাল স্কোর খাড়া করেছিল। বোলার ব্যবহারের ক্ষেত্রে হার্দিকের ভুলত্রুটি উঠে এসেছে আলোচনায়। ব্যাটিং সহায়ক পিচে বিপক্ষের আগ্রাসী ব্যাটারদের কি ভাবে থামাতে হয়, তা কি জানেন না হার্দিক? মাঠে নামার আগেই টিম ভেঙে দিয়েছেন কার্যত ফ্র্যাঞ্চাইজি কর্তারাই। রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা বাছার মধ্যেই ছিল অদূরদর্শীতা। হার্দিককে এই মরসুমে রোহিতের ডেপুটি হিসেবে রাখা উচিত ছিল, এমন কথা প্রাক্তনরা বহুবার বলেছেন। তা যে যুক্তিপূর্ণ, তা বোঝা যাচ্ছে এ বার। নেতৃত্ব থেকে সরানোর মতো যে সিদ্ধান্ত কর্তারা নিয়েছিলেন, রোহিত তা একেবারেই মেনে নেননি। মাঠেও তার প্রভাব পড়ছে। হার্দিক যত ভালো অলরাউন্ডার হোন না কেন, ক্যাপ্টেন্সি আর্ট এখনও শিখতে হবে তাঁকে। বিপক্ষ টিমের গভীরতা পড়ে ফেলা, সেই মতো স্ট্র্যাটেজি তৈরি করা— এ সবে রোহিত চ্যাম্পিয়ন।

রোহিত ছাঁটায়ের পর মুম্বই টিম যে ভেঙে চুরমার হয়ে যেতে পারে, তা কর্তারা অনুমান করতে পারেননি, ভেবেই অবাক হয়ে যাচ্ছেন অনেকে। যে ক্যাপ্টেন দীর্ঘদিন টিম চালিয়েছেন, যাঁর নেতৃত্বে একাধিক প্লেয়ার উঠে এসেছে, সেই রোহিতের উপর তাঁদের আস্থা ও ভরসা যে বেশি থাকবে, তা বলাই বাহুল্য। সেটা ফ্র্যাঞ্চাইজি কর্তারা বুঝতে পারলেন না? মুম্বই ড্রেসিংরুমে এখন দুটো টিম। টিম রোহিত এব্ং টিম হার্দিক। টিম রোহিতে রয়েছেন জসপ্রীত বুমরা, সূর্যকুমার যাদব, তিলক ভার্মা সহ আরও অনেকে। টিম হার্দিকে রয়েছেন ঈশান কিষাণ এবং বেশ কিছু নতুন মুখ। যাঁরা মুম্বইয়ের হয়ে বেশি দিন খেলছেন না।

রোহিতের হারানোর কিছু নেই। কিন্তু হার্দিকের চাপ অনেক বেশি। গুজরাটের বিরুদ্ধে প্রথম ম্যাচে যেমন গ্যালারির কটাক্ষ নিতে হয়েছে তাঁকে। সোশ্যাল মিডিয়াতেও তাঁকে নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। অনেকেই হার্দিককে অবিলম্বে সরিয়ে রোহিতকে ফেরানোর দাবি তুলে দিয়েছেন। দুটো ম্য়াচে ভরাডুবির পর মুম্বইয়ের এ বারের আইপিএলে ফিরে আসা বেশ কঠিন। সময় হয়তো রয়েছে, কিন্তু টিমই যদি ভেঙেচুরে যায়, তা হলে কে নেবেন দায়িত্ব?