ICC Men’s Test Player of the Year 2021: আইসিসির একুশের সেরা টেস্ট প্লেয়ারের তালিকায় অশ্বিন-রুট

আইসিসির তরফ থেকে আজ, মঙ্গলবার প্রকাশ করা হল একুশের সেরা টেস্ট প্লেয়ারদের (ICC Men's Test Player of the Year 2021) মনোনয়নের তালিকা। ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক জো রুট, ভারতের অভিজ্ঞ অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ছাড়া আর কে কে রয়েছেন? জেনে নিন...

ICC Men's Test Player of the Year 2021: আইসিসির একুশের সেরা টেস্ট প্লেয়ারের তালিকায় অশ্বিন-রুট
ভারতের সিনিয়র অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন (ছবি-আইসিসি ওয়েবসাইট)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 5:24 PM

দুবাই: ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফ থেকে আজ, মঙ্গলবার প্রকাশ করা হল একুশের সেরা টেস্ট প্লেয়ারদের (ICC Men’s Test Player of the Year 2021) মনোনয়নের তালিকা। ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক জো রুট, ভারতের অভিজ্ঞ অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, নিউজিল্যান্ডের জোরে বোলার কাইল জেমিসন এবং শ্রীলঙ্কার টেস্ট দলের অধিনায়ক দিমুথ করুণারত্নে রয়েছেন, আইসিসির (ICC) মনোনীত ২১-এর সেরা টেস্ট ক্রিকেটারদের তালিকায়।

১. জো রুট

চলতি বছরে ইংল্যান্ড একের পর এক টেস্ট সিরিজে ক্রমাগত হারলেও, তাদের অধিনায়ক জো রুটের (Joe Root) ব্যাট কিন্তু সারা বছর ধরেই জ্বলজ্বল করেছে। বর্তমানে অ্যাসেজ (Ashes) সিরিজে খেলছেন রুট। এখনও পর্যন্ত ২০২১ সালে ১৫টি ম্যাচে ৬টি সেঞ্চুরিসহ ১৭০৮ রান করেছেন জো রুট। পাশাপাশি এক ক্যালেন্ডার বর্ষে ভিভ রিচার্ডস ও মহম্মদ ইউসুফের পর বিশ্বের তৃতীয় ব্যাটার হিসেবে টেস্টে ১৭০০-র বেশি রান করলেন তিনি। এবং আইসিসির পক্ষ থেকে একুশের সেরা টেস্ট প্লেয়ার পুরস্কারের জন্য তাঁর নাম মনোনীত হয়েছে।

২. রবিচন্দ্রন অশ্বিন

বিশ্বের অন্যতম সেরা স্পিনার হিসেবে, নিজেকে প্রতি ম্যাচে প্রমাণ করে চলেছেন ভারতের সিনিয়র অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। ভারতের ইংল্যান্ড সফরে একটি টেস্টেও খেলেননি অশ্বিন। তারপরও আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারের দৌড়ে রয়েছেন তিনি। সেঞ্চুরিয়ন টেস্টের আগে পর্যন্ত চলতি বছরে ৮টি টেস্ট ম্যাচে ১৬.২৩ গড়ে ৫২টি উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ব্যাট হাতে ১টি সেঞ্চুরিসহ ২৮.০৮ গড়ে ৩৩৭ রান করেছেন তিনি।

৩. কাইল জেমিসন

নিউজিল্যান্ডের পেস সেনসেশন কাইল জেমিসন (Kyle Jamieson) ২০২১ সালে ৫টি টেস্টে ১৭.৫১ গড়ে ২৭টি উইকেট নিয়েছেন। পাশাপাশি ব্যাট হাতে ১৭.৫০ গড়ে ১০৫ রান করেছেন তিনি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কিউয়িদের জয়ের পিছনে জেমিসনের অবদান রয়েছে। ভারতের বিরুদ্ধে তিনি কিউয়িদের এক্স ফ্যাক্টর ছিলেন। জেমিসনও চলতি বছরের সেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

৪. দিমুথ করুণারত্নে

জো রুট, রবিচন্দ্রন অশ্বিন এবং কাইল জেমিসনের পাশাপাশি আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারের দৌড়ে রয়েছেন শ্রীলঙ্কার টেস্ট দলের অধিনায়ক দিমুথ করুণারত্নে (Dimuth Karunaratne)। তিনি ২০২১ সালে ৭টি টেস্টে ৬৯.৩৮ গড়ে ৯০২ রান সংগ্রহ করেছেন। পাশাপাশি তাঁর ব্যাট থেকে এসেছে ৪টি সেঞ্চুরি।

আরও পড়ুন: IND vs SA 1st Test Day 3 Live: দুসেনকে ফেরালেন সিরাজ, চতুর্থ উইকেট হারাল দঃ আফ্রিকা