Shaheen Shah Afridi : শ্বশুরের পরামর্শে ছয়ের ফুলঝুরি, রোহিতের ভারত কি লক্ষ্য?

T20 : বাবার পথেই ছেলে হাঁটবেন। বাবার মতোই কিছু করে দেখাবেন। কিন্তু কেউ কেউ উল্টো পথেও যে হাঁটতে পারেন, ক্রিকেট দেখাচ্ছে। শ্বশুরের মতোও কেউ কেউ হয়ে উঠতে পারেন। তাই দেখা যাচ্ছে টি-টোয়েন্টি (T20) ক্রিকেটে।

Shaheen Shah Afridi : শ্বশুরের পরামর্শে ছয়ের ফুলঝুরি, রোহিতের ভারত কি লক্ষ্য?
শ্বশুরের পরামর্শে ছয়ের ফুলঝুরি, রোহিতের ভারত কি লক্ষ্য?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2023 | 12:05 AM

লন্ডন: বাপ কা বেটা, সিপাহি কা ঘোড়া, কুছ নেহি তো থোড়া থোড়া…! এতদিন এই প্রবাদেই বিশ্বাসী ছিল দুনিয়া। বাবার পথেই ছেলে হাঁটবেন। বাবার মতোই কিছু করে দেখাবেন। কিন্তু কেউ কেউ উল্টো পথেও যে হাঁটতে পারেন, ক্রিকেট দেখাচ্ছে। শ্বশুরের মতোও কেউ কেউ হয়ে উঠতে পারেন। তাই দেখা যাচ্ছে টি-টোয়েন্টি (T20) ক্রিকেটে। শ্বশুর ওস্তাদ ছিলেন ছয় মারার জন্য। তাঁর মারকুটে ব্যাটিংয়ের কবলে বিশ্বের সব বোলারই পড়েছেন। চার-ছয়ের ফুলঝুরিতে ভয় পেয়েছেন বোলাররা, রোমাঞ্চিত হয়েছেন দর্শকরা, মুগ্ধ হয়েছেন টিমমেটরা। সেই ছোঁয়াই যেন জামাইয়ের মধ্যেও দেখা যাচ্ছে। ব্যাট ঘোরাচ্ছেন আর গ্যালারিতে আছড়ে পড়ছে বল। কী ভাবে এমন সেনসেশন হয়ে উঠলেন তিনি? এই গল্পের গভীরে ঢোকার চেষ্টা করছে ক্রিকেট দুনিয়া। বিস্তারিত TV9Bangla Sports এর এই প্রতিবেদনে।

জামাইয়ের নাম বললে শ্বশুর কে, চিনতে অসুবিধা হবে না। আবার শ্বশুরের নাম বললে সহজেই চিনে নেওয়া যাবে জামাইকে। এ গল্প দুই আফ্রিদির— শাহিদ আফ্রিদি আর শাহিন শাহ আফ্রিদি। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার আফ্রিদি একটা সময় ঝড়ো ব্যাটিং করতেন। চোখের পলক ফেলতে না ফেলতে সেঞ্চুরি, হাফসেঞ্চুরি করাটা ছিল তাঁর নিত্য কাজ। সেই পথেই ধীরে ধীরে এগিয়ে যেতে চাইছেন তাঁর জামাই শাহিন। ২৩ বছরের বাঁ হাতি পেসারকে নিয়ে নতুন করে কিছু বলার নেই। তাঁর আগুনে স্পেল অনেক ব্যাটারকেই ফিরিয়ে দিয়েছে প্যাভিলিয়নে। সেই তিনিই এখন অলরাউন্ডার হওয়ার চেষ্টা করছেন। কেন? এশিয়া কাপ ও বিশ্বকাপ মাথায় রেখে। যাতে পাকিস্তান টিমকে প্রয়োজনে ব্যাট হাতেও ভরসা দিতে পারেন। ঠিক যেমনটা ওয়াসিম আক্রম দিতেন এক সময়।

শাহিন এখন ইংল্যান্ডে টি-টোয়েন্টি ব্লাস্ট খেলতে ব্যস্ত। নটিংহ্যামশায়ারের হয়ে খেলতে নেমে বড় বড় ছয় মেরে মন জয় করে নিয়েছেন শাহিন। উস্টারশাহারের বিরুদ্ধে শেষ ম্যাচে অবশ্য শাহিনের টিম হেরেছে। কিন্তু ওই ম্যাচে এক ওভারে চারটে ছয় মেরে চমকে দিয়েছেন বাঁ হাতি পেসার। অফস্পিনার মিচেল ব্রাসওয়েলকে চারটে ছয় মেরে ১১ বলে ২৯ রান করেছেন। যা দেখে অনেকেই বলতে শুরু করেছেন, পাকিস্তান টিম এ বার এক অলরাউন্ডার পেতে চলেছে। ভারতীয় টিমের উন্নতির পিছনে বড় কারণ টিমে একগুচ্ছ অলরাউন্ডার থাকা। হার্দিক পান্ডিয়া থেকে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, শার্দূল ঠাকুররা বল হাতে পারফর্ম করার পাশাপাশি ব্যাট হাতেও টিমকে ভরসা দেন। ঠিক ওই ধাঁচেই জামাইকে তৈরি করতে চাইছেন শ্বশুর আফ্রিদি।