Nishad Kumar: প্যারালিম্পিকে ইতিহাস, টোকিওর পর প্যারিসেও হাই জাম্পে রুপো ভারতের নিশাদ কুমারের

Paralympics 2024: টোকিওর পর প্যারিসেও পদক পেলেন হিমাচলের ছেলে নিশাদ কুমার। প্যারিস প্যারালিম্পিক থেকে ভারতকে সপ্তম পদক এনে দিয়েছেন নিশাদ। তিনি পুরুষদের হাই জাম্প T47 ফাইনালে ২.০৪ মিটার লাফিয়ে রুপো পেয়েছেন।

Nishad Kumar: প্যারালিম্পিকে ইতিহাস, টোকিওর পর প্যারিসেও হাই জাম্পে রুপো ভারতের নিশাদ কুমারের
Nishad Kumar: প্যারালিম্পিকে ইতিহাস, টোকিওর পর প্যারিসেও হাই জাম্পে রুপো ভারতের নিশাদ কুমারেরImage Credit source: X
Follow Us:
| Updated on: Sep 02, 2024 | 1:48 PM

কলকাতা: ভারতীয় আর্মিতে যোগ দেওয়ার ইচ্ছে ছিল তাঁর। দেশের হয়ে কাজ করার স্বপ্ন দেখতেন নিশাদ কুমার (Nishad Kumar)। তাঁর সেই স্বপ্নপূরণ হয়নি। কিন্তু তিনি দেশকে গর্বিত করছেন অন্য ভাবে। প্যারালিম্পিকের (Paralympics 2024) মঞ্চে ভারতের তেরঙ্গা ওড়াতে পেরেছেন তিনি। এই নিয়ে পর পর দু’বার প্যারালিম্পিকে পুরুষদের হাইজাম্পে রুপো পেয়েছেন নিশাদ।

টোকিওর পর প্যারিসেও পদক পেলেন হিমাচলের ছেলে। প্যারিস প্যারালিম্পিক থেকে ভারতকে সপ্তম পদক এনে দিয়েছেন নিশাদ। তিনি পুরুষদের হাই জাম্প T47 ফাইনালে ২.০৪ মিটার লাফিয়ে রুপো পেয়েছেন। সোনাজয়ী মার্কিন যুক্তরাষ্ট্রের হাই জাম্পারের থেকে বেশি ব্যবধান ছিল না নিশাদের। ২.১২ মিটার লাফিয়ে সোনা জিতেছেন মার্কিনি প্যারা হাই জাম্পার।

এই খবরটিও পড়ুন

২৪ বছর বয়সী ভারতীয় প্যারা অ্যাথলিট নিশাদ কুমার টোকিও প্যারালিম্পিকে একই ইভেন্টে রুপো পেয়েছিলেন। এ বার চেষ্টা করেছিলেন পদকের রং বদলানোর। অল্পের জন্য তা হল না। টোকিওতে ২.০৪ মিটার লাফিয়েছিলেন নিশাদ। এ বার নিজের পারফরম্যান্স আগের থেকে ভালো করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের রোডেরিক টাউনসেন্ড টোকিওতে সোনা জিতেছিলেন। প্যারিসেও সোনা ধরে রেখেছেন।

প্যারালিম্পিকে পরপর দু’বার রুপো পাওয়া নিশাদ কুমারকে শুভেচ্ছা জানিয়ে এক্স হ্যান্ডেলে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু লিখেছেন, ‘প্যারিস প্যারালিম্পিকে হাই জাম্পে রুপোর পদক পাওয়ার জন্য নিশাদ কুমারকে আন্তরিক অভিনন্দন। টোকিও প্যারালিম্পিকে রুপোর হাই জাম্প ইভেন্টে এটি তাঁর দ্বিতীয় রুপোর পদক। তাঁর ধারাবাহিকতা এবং শ্রেষ্ঠত্ব আমাদের দেশের ক্রীড়াবিদদের অনুপ্রাণিত করে। আমি তাঁর সাফল্য ও গৌরব কামনা করি।’