Sheetal Devi: দুটো হাত নেই, প্যারালিম্পিকে তাতেই বিশ্বরেকর্ড ভেঙে ইতিহাসের পাতায় শীতল দেবী

Paris Paralympics 2024: জম্মু-কাশ্মীরের লোই ধর গ্রামের মেয়ে শীতল দেবী প্যারিস প্যারালিম্পিকে ফুল ফোটাচ্ছেন। প্যারিসের শুটিং রেঞ্জে মেয়েদের কমপাউন্ড ওপেন ব়্যাঙ্কিং পর্বে ৭০৩ পয়েন্ট করে বিশ্বরেকর্ড ভেঙেছেন তিনি।

Sheetal Devi: দুটো হাত নেই, প্যারালিম্পিকে তাতেই বিশ্বরেকর্ড ভেঙে ইতিহাসের পাতায় শীতল দেবী
Sheetal Devi: দুটো হাত নেই, প্যারালিম্পিকে তাতেই বিশ্বরেকর্ড ভেঙে ইতিহাসের পাতায় শীতল দেবীImage Credit source: revsportz
Follow Us:
| Updated on: Aug 29, 2024 | 11:21 PM

কলকাতা: বয়স তাঁর মাত্র ১৭। নেই দুটো হাত। রয়েছে এগিয়ে চলার অদম্য ইচ্ছে। এই ইচ্ছেশক্তি, মনের জোরেই বিশ্বজয় করার লক্ষ্যে নেমে পড়েছেন শীতল দেবী। প্যারিস প্যারালিম্পিকের শুভারম্ভ হয়েছে। প্রথম দিন ভারতের মুখ উজ্জ্বল করেছেন শীতল দেবী (Sheetal Devi)। জম্মু-কাশ্মীরের লোই ধর গ্রামের মেয়ে প্যারিস প্যারালিম্পিকে (Paris Paralympics 2024) ফুল ফোটাচ্ছেন। প্যারিসের শুটিং রেঞ্জে মেয়েদের কমপাউন্ড ওপেন ব়্যাঙ্কিং পর্বে ৭০৩ পয়েন্ট করে বিশ্বরেকর্ড ভেঙেছেন শীতল দেবী। বিশ্বরেকর্ড ভেঙেও বিশ্বরেকর্ড গড়া হল না শীতল দেবীর। কারণ, এক পয়েন্টের জন্য তাঁকে ছাপিয়ে গিয়েছেন তুর্কির তিরন্দাজ।

১৭ বছর বয়সী শীতল দেবী প্যারালিম্পিকের ইতিহাসে সবচেয়ে কনিষ্ঠ ভারতীয় প্যারা অ্যাথলিট। যে ভাবে প্যারিসে শুরুটা করলেন শীতল, তাতে তাঁর হাত ধরে ভারতের পদকের সম্ভবনা আরও উজ্জ্বল বলেই মনে করছেন দেশবাসী। প্যারা গেমসের ব়্যাঙ্কিং রাউন্ড শীর্ষে থেকে শেষ করতে পারতেন শীতল দেবী। অনেকটা সময় তিনি এগিয়েও ছিলেন। কিন্তু শেষ বেলায় তুর্কির প্যারা তিরন্দাজ ছাপিয়ে যান শীতলকে।

এই খবরটিও পড়ুন

তুর্কির প্যারা তিরন্দাজ ওজনুর ও শীতল দেবীর এক্কেবারে কাঁটায় কাঁটায় টক্কর হয়। ৫৯টি 10s মারেন শীতল। আর ২৪টি Xs। মোট ৭০৩ পয়েন্ট অর্জন করে ব্যাক্তিগত সেরা পারফরম্যান্স দেখিয়েছেন শীতল। গেমস রেকর্ড ও বিশ্বরেকর্ড ভেঙেছেন। অল্পের জন্য শীতল দেবীর বিশ্বরেকর্ড হয়নি। কারণ ৫৬টি 10s ও ২৯টি Xs মেরে ৭০৪ পয়েন্ট অর্জন করেন তুর্কির তিরন্দাজ। বিশ্বরেকর্ড ও গেমস রেকর্ড এখন তাঁর দখলে।

ভারতীয় প্যারা অ্যাথলিট শীতল দেবী একমাত্র আন্তর্জাতিক মহিলা তিরন্দাজ, যিনি দুটো হাত না থাকার পরও আর্চারির ইভেন্টে অংশ নেন। শীতল দেবীর পাশাপাশি প্যারিস গেমসে মেয়েদের কমপাউন্ড ওপেন ব়্যাঙ্কিং পর্বে নেমেছিলেন সরিতা। তিনি ৬৮২ পয়েন্ট অর্জন করে ৯ নম্বরে শেষ করেন।