Ola Electric Scooter: আগামী বছর থেকে আন্তর্জাতিক বাজারে ই-স্কুটার বিক্রির জন্য প্রস্তুত ওলা

তামিলনাড়ুর ওলা ইলেকট্রিক কারখানা  বিশ্বের বৃহত্তম দু'চাকার ইলেকট্রিক যান তৈরির ম্যানুফ্যাকচারিং ইউনিট। এই কারখানা সম্পূর্ণ ভাবে মহিলা পরিচালিত। পুরোদমে কাজ শুরু হলে ১০ হাজার কর্ম সংস্থান হবে এই কারখানায়।

Ola Electric Scooter: আগামী বছর থেকে আন্তর্জাতিক বাজারে ই-স্কুটার বিক্রির জন্য প্রস্তুত ওলা
গত ১৫ অগস্ট ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার।

আগামী বছর অর্থাৎ ২০২২ সাল থেকে আন্তর্জাতিক বাজারে ইলেকট্রিক স্কুটার বিক্রির পরিকল্পনা করছে ওলা ইলেকট্রিক। সম্প্রতি এক উচ্চপদস্থ আধিকারিক এমনটাই জানিয়েছেন। এমনিতেও আগেই শোনা গিয়েছিল যে, মার্কিন মুলুকে পাড়ি দেবে ভারতে তৈরি ওলার এস১ এবং এস১ প্রো ইলেকট্রিক স্কুটার। এবার সেই জল্পনাই আরও একটু উস্কে গিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, গত ১৫ অগস্ট ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার এস১ এবং এস১ প্রো ভ্যারিয়েন্ট। মোট ১০টি রঙে ভারতে লঞ্চ হয়েছিল ওলার ইলেকট্রিক স্কুটার।

সম্প্রতি ওলা ইলেকট্রিকের চিফ মার্কেটিং অফিসার বরুণ দুবে জানিয়েছেন, তালিনাড়ুর কৃষ্ণগিরি জেলায় পচমপল্লীতে যে কারখানা রয়েছে, সেটা কেবলমাত্র এই এস১ বা এস১ প্রো ই-স্কুটার তৈরির জন্য তৈরি হয়নি। বরং আগামী দিনে ওলার অন্যান্য স্কুটার এবং বাইকও তৈরি হবে এই কারখানাতেই। এছাড়াও এই কারখানা কেবলমাত্র ভারতের ইলেকট্রিক স্কুটার উৎপাদনের জন্য তৈরি হয়নি। বরং তামিলনাড়ুর এই কারখানায় তৈরি ইলেকট্রিক স্কুটার আন্তর্জাতিক বাজারে পাঠানো হবে। শোনা গিয়েছে, ইউরোপ বিশেষ করে ফ্রান্স, জার্মানি এবং ইতালির দু’চাকার যানবাহনের বাজারকেই নিশানা বানিয়েছে ওলা ইলেকট্রিক। সেখানেই আগামী বছর সম্ভবত ইলেকট্রিক স্কুটার পাঠাতে চলেছেন ওলা ইলেকট্রিক কর্তৃপক্ষ। প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছর শুরুর দিকে ওলা সংস্থার প্রতিষ্ঠাতা এবং চিফ এক্সিকিউটিভ ভাবিশ আগরওয়ালও বলেছিলেন যে আন্তর্জাতিক বাজারেও ওলার ইলেকট্রিক স্কুটার পাঠানো হবে।

তামিলনাড়ুর ওলা ইলেকট্রিক কারখানা  বিশ্বের বৃহত্তম দু’চাকার ইলেকট্রিক যান তৈরির ম্যানুফ্যাকচারিং ইউনিট। এই কারখানা সম্পূর্ণ ভাবে মহিলা পরিচালিত। পুরোদমে কাজ শুরু হলে ১০ হাজার কর্ম সংস্থান হবে এই কারখানায়। এই কারখানায় ২০ লক্ষ ই-স্কুটার উৎপাদন করা সম্ভব। অন্যদিকে ভারতে ওলার ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি পিছিয়ে গিয়েছে দু’তিন সপ্তাহের জন্য। অতএব মনে করা হচ্ছে, চলতি বছর ডিসেম্বর মাসের মধ্যে বা শেষদিকে হয়তো দেশে এস১ এবং এস১ প্রো ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি শুরু করতে পারবেন ওলা কর্তৃপক্ষ। অথচ নভেম্বর মাসেই এই ডেলিভারি শুরুর কথা ছিল। কিন্তু অনুমান করা হচ্ছে, সেমিকন্ডাক্টর এবং লিথিয়াম-আয়ন সেলের শর্টেজ বা ঘাটতির কারণেই পিছিয়ে গিয়েছে ওলার ই-স্কুটারের ডেলিভারি। তবে ডিসেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে ভারতের এক হাজারে শহরে ওলার ইলেকট্রিক স্কুটারের টেস্ট ড্রাইভ শুরু হবে বলে শোনা গিয়েছে।

গত ১৫ অগস্ট ভারতে লঞ্চ হয়েছিল ওলার ইলেকট্রিক স্কুটার। এই ই-স্কুটারের এস১ ভ্যারিয়েন্টের দাম ১ লক্ষ টাকা (এক্স শোরুম)। অন্যদিকে এস১ প্রো ই-স্কুটারের দাম ১.৩০ লক্ষ টাকা (এক্স শোরুম)। একবার চার্জ দিলে এস১ স্কুটারের সাহায্যে ১২০ কিলোমিটার রাস্তা সফর করা সম্ভব। অন্যদিকে, সিঙ্গল চার্জে এস১ প্রো ভ্যারয়েন্টের ওলা ই-স্কুটারের সাহায্যে ১৮০ কিলোমিটার সফর করা সম্ভব।

আরও পড়ুন- 2021 Audi Q5 Facelift: ভারতে নতুন বিলাসবহুল এসইউভি লঞ্চ করল অডি ইন্ডিয়া, দেখে নিন ২০২১ অডি কিউ৫ ফেসলিফটের দাম কত

Click on your DTH Provider to Add TV9 Bangla